Home শিক্ষা ও ক্যাম্পাস জাবির আইন ও বিচার বিভাগে দশদিনে তিনবার সভাপতি পরিবর্তন

জাবির আইন ও বিচার বিভাগে দশদিনে তিনবার সভাপতি পরিবর্তন

509

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ( জাবি) আইন ও বিচার বিভাগে দশদিনে সভাপতি পরিবর্তন করা হয়েছে তিনবার।

জানা যায় ৩০ শে আগষ্ট আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক সুপ্রভাত পালকে বিশ্ববিদ্যালয়ের স্বারক ২৪০০(১১৬) অফিস আদেশের মাধ্যমে বিভাগের সভাপতি নিয়োগ দেওয়া হয়। কিন্তু দুদিন না যেতেই ব্যক্তিগত কারণ দেখিয়ে দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেন তিনি। পরবর্তীতে ০৭ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আবু হাসানের সই করা এক অফিস আদেশের মাধ্যমে সহযোগী অধ্যাপক শায়লা আলম আশাকে  বিভাগের সভাপতি নিয়োগ দেওয়া হয় । কিন্তু তিনি ও ব্যক্তিগত কারণ দেখিয়ে দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেন।

তাই আবারো ২য় দফায় আগের সভাপতি সহযোগী অধ্যাপক তাপস কুমার দাস কে বিশ্ববিদ্যালয়ের স্বারক ২৪০০(১২০) অফিস আদেশের মাধ্যমে পুনরায় বিভাগের সভাপতি নিয়োগ দেওয়া হয়।

ওই অফিস আদেশে বলা হয়, আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক শায়লা আলম আশা ব্যক্তিগত কারণে দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩ এর প্রথম স্ট্যাটিউটের ৯(১) ধারাবলে কর্তৃপক্ষের নির্দেশক্রমে আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক তাপস কুমার দাসকে  বিভাগের সভাপতি নিয়োগ করা হলো। আগামী ১৪ সেপ্টেম্বর  থেকে ৩৬ মাসের জন্য তিনি এ দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে জানতে চাইলে সহযোগী অধ্যাপক শায়লা আলম আশা বলেন, আমি আমার ব্যক্তিগত কারণে দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেছি। আমাদের বিভাগে ঘন ঘন সভাপতি পরিবর্তনের বিষয়টি এবারেই প্রথম না আগেও একবার হয়েছিল। শিক্ষকদের নানা সমস্যা, টানা পোড়ন থাকতে পারে। আবার অনেকে দেশের বাইরেও যান বিভিন্ন কাজে। তাই দায়িত্ব নিতে চান না। তবে আমার সমস্যাটি ব্যক্তিগত।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রচলিত ধারা অনুযায়ী কেউ যখন দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করলে তখন বিভিন্ন দিক বিবেচনা করে অন্য শিক্ষককে দায়িত্ব দেওয়া হয় । দায়িত্ব দেওয়ার বিষয়টি আমাদেরকে সিন্ডিকেটে জানাতে হয়। যে শিক্ষক অপারগতা প্রকাশ করছেন তিনি পরবর্তীতে আবার দায়িত্ব নিতে পারবেন কি না সে বিষয়টিও আমরা  দেখি। যেহেতু আইন ও বিচার বিভাগে দুজন শিক্ষক ব্যক্তিগত কারণ দেখিয়ে দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেছেন তাই ২য় দফায় আমরা জনাব তাপস কুমার দাসকে দায়িত্ব অর্পন করেছি।