Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে ২ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

জাবিতে ২ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

18

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) আয়োজনে ‘ট্রেন্ডস ইন ইলেকট্রনিকস এন্ড হেলথ ইনফরম্যাটিকস’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

বুধবার (২০ ডিসেম্বর) সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের গ্যালারি কক্ষে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম প্রধান অতিথি হিসেবে এ সম্মেলন উদ্বোধন করেন।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, ‘তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে বিশ্বব্যাপী বাংলাদেশের অংশগ্রহণ বেড়েই চলেছে। পাশাপাশি আইসিটি ও তথ্য-প্রযুক্তির অগ্রগতির ক্ষেত্রে জাবির শিক্ষক ও শিক্ষার্থীদের অবদান প্রশংসনীয়। আশা করি, আধুনিক ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার এবং কীভাবে এর মাধ্যমে স্বাস্থ্যসেবা সহজপ্রাপ্য হবে, তা সম্মেলনে উপস্থাপিত হবে। যা অংশগ্রহণকারী দেশি-বিদেশি শিক্ষক, গবেষক এবং শিক্ষার্থীরা সহজে জানতে ও বুঝতে পারবেন।’

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, আইসিটি ডিভিশনের মহাপরিচালক মোস্তফা কামাল, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ফরিদ আহমদ এবং আইআইটি’র পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার।

এছাড়া অনলাইন মাধ্যমে যুক্ত হয়ে ভারতের রাজস্থানের অ্যামিটি ইউনিভার্সিটির অধ্যাপক কানাদ রায় ও জাপানের ন্যাশনাল ইন্সটিটিউট অব ম্যাটারিয়ালস সায়েন্সের অনির্বাণ বন্দোপাধ্যায় বক্তব্য রাখেন।

সম্মেলনে বিভিন্ন দেশের গবেষকরা মোট ৫২টি প্রবন্ধ উপস্থাপন করবেন। এর মধ্যে, আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের আইআইটি’র ল্যাব কক্ষে ৩০টি প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া আগামীকাল বৃহস্পতিবার অনলাইন মাধ্যমে ২২টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। এরপর দুপুরে বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সিনেট কক্ষে এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।