Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে শুরু হয়েছে জাতীয় জার্নালিজম, মিডিয়া ও যোগাযোগ সম্মেলন

জাবিতে শুরু হয়েছে জাতীয় জার্নালিজম, মিডিয়া ও যোগাযোগ সম্মেলন

113

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, ম্যানেজমেন্ট রিসোর্স অ্যান্ড ডেভলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) ও ফোয়ো মিডিয়া ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে শুরু হয়েছে দুই দিনব্যাপী জাতীয় জার্নালিজম, মিডিয়া ও যোগাযোগ শীর্ষক সম্মেলন।

মঙ্গলবার (৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও বিশিষ্ট সাংবাদিকদের অংশগ্রহণে শুরু হয় দুই দিনব্যাপী এ সম্মেলন। আগামী মঙ্গলবার (৪ অক্টোবর) এক সমাপনী অধিবেশনের মাধ্যমে শেষ হবে এ সম্মেলন।

সম্মেলনে সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ শীর্ষক এ জাতীয় সম্মেলনে বাংলাদেশ ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীগণ মোট ২৬টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে। সম্মেলনে মুখ্য আলোচক হিসেবে ছিলেন জিআইজেএন বাংলা’র সম্পাদক মিরাজ আহমেদ চৌধুরী।

সম্মেলনের সকাল সাড়ে ৯টায় জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় প্রথম দিনের কার্যক্রম। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে, সম্মেলনের উদ্বোধক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম, বিশেষ অতিথি কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক, বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সভাপতি রাকিব আহমেদ, সম্মেলনের সেশন সঞ্চালক ও বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক উজ্জ্বল কুমার মন্ডল এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

বিভাগের সভাপতি ও সহযোগী অধ্যাপক রাকিব আহমেদ বলেন,’ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে আমাদের আজকের কনফারেন্স। এখানে একাডেমিয়া ও নিউজ ইন্ড্রাস্ট্রির বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে। আমি আশা করি একাডেমিয়া ও নিউজ ইন্ডাস্ট্রির মধ্যকার যে ফাঁরাক, তা এ কনফারেন্সের মাধ্যমে কমিয়ে আনা সম্ভব হবে।’

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে বলেন, ‘আমি মনে করি, এ কনফারেসেন্স সবার জন্য একটি সুবর্ণ সুযোগ। এমনকি এটি আমার জন্যও অনেক বেশি প্রয়োজনীয়। সাংবাদিকতা একটি রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ ও একই সাথে চ্যালেঞ্জিং পেশা। সাংবাদিকতার মাধ্যমে রাষ্ট্রের খুঁটিনাটি বিষয়ে আলোচনা করা সম্ভব এবং তা জনমানুষের কাছে উপস্থাপন করা যায়।

সম্মেলনের উদ্বোধন ঘোষণা করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.নুরুল আলম বলেন,’জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের কিছুদিন পর এক যুগ পূর্তি হবে। এমআরডিআই ও নবীন এ বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত আজকের কনফারেন্সে উপস্থিত হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। প্রযুক্তির ক্রমাগত উন্নয়নের সাথে সাংবাদিকতা প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে সাংবাদিকতার বিকল্প নেই।

এ সময় বিশ্ববিদ্যালয়ের তরুণ সাংবাদিকদের উদ্দেশ্যে করে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ণ রেখে সাংবাদিকতা করতে হবে। বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা হওয়া উচিত, তবে তা যেন গঠনমূলক সমালোচনার মধ্যে দিয়ে হয়।

সম্মেলনের আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক উজ্জ্বল কুমার মন্ডল বলেন, ‘বিশ্ববিদ্যালয় গবেষণার স্থান, আর গবেষণাকে একটি উন্নত পর্যায়ে নিতে কনফারেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি মূলত জ্ঞানের আদান-প্রদান, শিক্ষক, গবেষক এবং বাংলাদেশের গণমাধ্যমের সঙ্গে সম্পৃক্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এখানে তাদের জ্ঞান বিনিময় করবেন। আমাদের এ সম্মেলনে ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষার্থী গবেষণা নিবন্ধ উপস্থাপন করবেন। এ ছাড়া দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের আমরা এ সম্মেলনের মাধ্যমে শিক্ষা ও গবেষণা অবদান রাখতে চাই এবং এ দুই দিনব্যাপী সম্মেলনে আমরা নিজেদের মধ্যে তথ্য ও জ্ঞানের আদান-প্রদান করবো।’

সম্মেলনের প্রথম দিনে সকাল সাড়ে ১১টায় ‘ইমার্জিং চ্যালেঞ্জ অ্যান্ড অপরচুনিটিস ইন জার্নালিজম’ বিষয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মো. সাইফুল আলম চৌধুরী, চ্যানেল আই অনলাইনের সম্পাদক জাহিদ নেওয়াজ খান। এ সময় মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের সভাপতি ও সহযোগী অধ্যাপক রাকিব আহমেদ।

এরপর বেলা ২টা থেকে শুরু হয় শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন। প্রথম সেশনে ‘বাংলাদেশের অনুসন্ধানী সাংবাদিকতার প্রতিবন্ধকতা ও বিকাশ সম্ভাবনার পুনঃপরীক্ষা’ বিষয়ে গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক খন্দকার আলী আর রাজী, ‘ফ্রেমিং দ্যা হালদা রিভার’স বায়োডিভার্সিটি. এন এনালাইসিস অব এডভোকেসি ফ্রেমস ইন নিউজ’ ওপর গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রামের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক জুয়েল দাস, ‘ফ্রেমিং অব রাশিয়া-ইউক্রেন ওয়ার ইন দ্যা লিডিং নিউজপেপার ইন বাংলাদেশ’ ওপর গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী।

এ ছাড়া দুই সেশনে মোট ৮টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়। প্রথম সেশন পরিচালনার দায়িত্ব পালন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে।

দ্বিতীয় সেশনে সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. আ জ ম শফিউল আলম ভূঁইয়া।

এ ছাড়া দুই দিনব্যাপী এ সম্মেলনে বিশেষ আলোচনায় অংশগ্রহণ করেন, দৈনিক ডেইলি স্টারের নির্বাহি সম্পাদক সৈয়দ আশফাকুল হক, ডিবিসি টেলিভিশনের সম্পাদক জাওয়াদুল আহসান পিন্টু, যমুনা টেলিভিশনের সিইও ফাহিম আহমেদ, মাছরাঙ্গা টেলিভিশনের বার্তা প্রধান রেজওয়ানুল হক, ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ, নিউজ টোয়েন্টিফোরের প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নি।