Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে শহীদ রফিক জব্বার হল ছাত্রলীগের উদ্যেগে দৃষ্টিনন্দন চত্বর নির্মাণ

জাবিতে শহীদ রফিক জব্বার হল ছাত্রলীগের উদ্যেগে দৃষ্টিনন্দন চত্বর নির্মাণ

14

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শহীদ রফিক জব্বার হল ছাত্রলীগের উদ্যেগে হল সংলগ্ন মোড়ে দৃষ্টিনন্দন চত্বর নির্মাণ করা হয়েছে।

বুধবার (২০ মার্চ) চত্বরের নামফলক স্হাপনের মাধ্যমে নির্মাণ কাজ পুরোপুরি শেষ হয়। শহীদ রফিক জব্বার হলের সংক্ষিপ্ত নাম ব্যবহার করে চত্বরটির নামকরণ করা হয়েছে ‘এসআরজে চত্বর’।

হল সংশ্লিষ্টরা জানান, বিগত কয়েক বছরে শহীদ রফিক জব্বার হলের সামনে ও দক্ষিণ পাশে বিভিন্ন স্হাপনা নির্মাণ করার সময় হল সংলগ্ন পরিবেশ, বাগান ও পুরাতন চত্বর নষ্ট হয়ে যায়। এতে হলের শিক্ষার্থী ভোগান্তিতে পড়ে ও হলের সৌন্দর্য বিনষ্ট হয়। পরবর্তীতে সাধারণ শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে পুনরায় হলের চত্বর নির্মাণের উদ্যেগ নেয় হল ছাত্রলীগের নেতারা। হল প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে নতুন চত্বরের নির্মাণকাজ শুরু করা হয়।

চত্বরটির নকশা প্রদান করেন শহীদ রফিক জব্বার হলের আবাসিক শিক্ষার্থী ও জাবি ছাত্রলীগের সহ-সভাপতি ফয়সাল খাঁন রকি।

এ বিষয়ে তিনি বলেন, শহীদ রফিক জব্বার হলের শিক্ষার্থী হওয়ায় হলের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আমরা সব সময় তৎপর থাকার চেষ্টা করি। এরই ধারাবাহিকতায় হলের শিক্ষার্থীদের সুবিধা ও হলের সৌন্দর্য বৃদ্ধির জন্য আমরা হল চত্বরের প্রয়োজনীয়তা অনুভব করি। পরবর্তীতে হল ছাত্রলীগের পক্ষ থেকে চত্বর নির্মাণের উদ্যেগ নেয়া হয়। কাজটি বাস্তবায়ন হওয়ায় আমরা আনন্দিত।

জাবি ছাত্রলীগের সহ-সভাপতি সাজ্জাদ হোসেন বলেন, প্রতিটি হলের সামনেই শিক্ষার্থীদের বসার একটি জায়গা থাকে। আমাদের হলে সেটি ছিলোনা। এতে সাধারণ শিক্ষার্থীদের চাহিদার প্রেক্ষিতে ছাত্রলীগ হল প্রশাসনের সহযোগিতায় চত্বরটি নির্মাণ করেন। এখন বিকেলে আমরা সবাই এই চত্বরে বসে আড্ডা ও আলাপ আলোচনা করতে পারি।

শিক্ষার্থীরা জানান, হলের প্রবেশ মুখের মোড়ে চত্বর নির্মিত হওয়ায় হলের সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে। শিক্ষার্থীরা এখানে বসে নির্মল পরিবেশে সময় কাটাতে পারছে।

শহীদ রফিক জব্বার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শাহেদ রানা বলেন, চত্বর নির্মাণে হল ছাত্রলীগের সুন্দর উদ্যেগকে আমি স্বাগত জানাই। শিক্ষার্থীরা এলোমেলোভাবে না বসে এখানে একসাথে বসে সময় কাটাতে পারবে। চত্বরের আশেপাশে বিভিন্ন গাছপালা লাগানো হয়েছে এতে জায়গাটি সবুজ চত্বরে পরিণত হবে। আমরা হলের পক্ষ থেকেও চত্বরটি ঘিরে আরো কিছু গাছ রোপন করবো।