Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে ভর্তি পরীক্ষার্থীদের পাশে বাঁধন

জাবিতে ভর্তি পরীক্ষার্থীদের পাশে বাঁধন

72

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে বাঁধন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জোন।

বাঁধনের এবারের কার্যক্রমের মধ্যে রয়েছে শিক্ষার্থীও অভিভাবকদের বিনামূল্যে রক্তের গ্রুপ জানিয়ে দেওয়া এবং সদ্য প্রাপ্তবয়স্ক (১৮ বছর অতিক্রম) করা দেশের এই শিক্ষিত জনগোষ্ঠীকে স্বেচ্ছায় রক্তদানের প্রতি আগ্রহী করে তোলা ।

এছাড়াও চলতি বছরের ভর্তিযুদ্ধে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতায় তথ্য সহয়তা কেন্দ্র, পরিবহণ সেবা, আবাসন সুবিধা,বিশ্রামের ব্যবস্থা,সীমিত পরিসরে মোবাইল ও ব্যাগ জমা রাখা,সুপেয় পানির ব্যবস্থাসহ
বেশকিছু কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি।

বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদ সংলগ্ন প্রাঙ্গনে তাদের ভর্তি সহায়তা ও তথ্য কেন্দ্র রয়েছে।

বাঁধন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জোনের সভাপতি মুজতাহিদ হোসেন যুগবার্তাকে বলেন, বাঁধন জাবি জোন সবসময় চেষ্টা করে রক্তের প্রয়োজনে আসা মানুষদের পাশে দাঁড়াতে এবং যারা রক্তেরগ্রুপ জানে না তাদেরকে জানিয়ে দিয়ে থাকে। ভর্তি পরীক্ষার সময় এই কার্যক্রমের দ্বারা আমরা ক্যাম্পাসের ছাত্র-ছাত্রীদের বাহিরে ডোনারদের একটা বড় অংশের তথ্য পেয়ে থাকি। এর মাধ্যমে ক্যাম্পাস বন্ধথাকাকালীন বা বিভিন্ন ক্লান্তিলগ্নে ঢাকাসহ দূরদূরান্তের রক্তদাতাদের আমরা কাজে লাগাতে পারি। আর আমরা সবসময় শিক্ষার্থীদের পাশে ছিলাম আছি থাকবো।

বাঁধন একটি স্বেচ্ছায় রক্তদান সংগঠন। সলিমুল্লাহ মুসলিম হল বাঁধন ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়। স্বেচ্ছায় রক্তদানের পাশাপাশি বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা এবং শিক্ষার্থীদের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীতে উৎসাহিত করা বাঁধনের অন্যতম প্রধান কাজ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাঁধনের কার্যক্রম বেশ প্রশংসনীয়।