Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশে ‘রেড ক্রিসেন্ট’

জাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশে ‘রেড ক্রিসেন্ট’

59

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলছে ২০২২-২৩ শিক্ষাবর্ষের আনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চলছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী ও ছাত্র সংগঠনগুলোর বিভিন্ন ধরণের সেবামূলক কার্যক্রম । ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের সহায়তায় স্বেচ্ছাসেবী সংগঠন গুলোর মাঝে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে জাবি যুব রেড ক্রিসেন্টের ‘ইমারজেন্সি রেসপন্স টিম’।

সরেজমিনে গেলে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ, কলা ও মানবীকি অনুষদ, পুরাতন কলা ভবন ও জাবি স্কুল অ্যান্ড কলেজের সামনে চারটি তাঁবুতে মোট ৫০জন স্বেচ্ছাসেবক কাজ করছেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, অভিভাবকদের স্বাস্থ্যঝুঁকি ও তাৎক্ষনিক প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করতে ‘ইমার্জেন্সি রেসপন্স টিম’ নিয়মিত সেবা প্রদান করছে। ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের বিনামূল্যে পানি সরবরাহ, তথ্য প্রদান, ভর্তিচ্ছুদের আবাসনের ব্যবস্থা, পরীক্ষাকালীন সময়ে শিক্ষার্থীদের ব্যাগ, মোবাইল, ওয়ালেট সংরক্ষণসহ বিভিন্ন কার্যক্রম।

স্বেচ্ছাসেবীদের সঙ্গে কথা বলে জানা যায়, “আমি সেবাব্রতী ” মূলমন্ত্র ধারণ করে সেবার ব্রত নিয়ে নিরলস পরিশ্রম করে যাচ্ছে জাবি যুব রেড ক্রিসেন্ট। প্রখর রোদে অসুস্থ হয়ে ছুটে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তাৎক্ষণিক সেবা, তাদের চিকিৎসাকেন্দ্রে পৌঁছে দেওয়া, বিশ্রামের ব্যবস্থা করায় ব্যস্ত সময় পার করছেন স্বেচ্ছাসেবীরা। বয়স্ক রোগীদের ব্লাড প্রেসার মেপে প্রয়োজন অনুসারে স্যালাইন দেওয়া, প্রাথমিক চিকিৎসা দিয়ে প্রশংসা কুড়িয়েছে সংগঠনটি। এছাড়াও, জরুরি পরিস্থিতিতে মেডিকেল টিম নিয়োজিত আছে বলে জানান সংশ্লিষ্টরা।

সেবা নিতে আসা কামরুল ইসলাম নামের এক ভর্তিচ্ছু শিক্ষার্থী বলেন, পরীক্ষা দিতে এসে আমি দুর্ঘটনার শিকার হই। রিকশার সঙ্গে ধাক্কা লেগে আমার পায়ে প্রচণ্ড ব্যাথা পাই। সঙ্গে সঙ্গেই রেড ক্রিসেন্টের ইমারজেন্সি রেসপন্স টিম আমাকে এখানে নিয়ে এসেছে। উনাদের প্রাথমিক চিকিৎসায় আপাতত আমি সুস্থ বোধ করছি। ভর্তি পরীক্ষা দিতে আসলে অনেকে দুর্ঘটনার শিকার হয়, উনাদের এ কার্যক্রমে অনেকেই উপকৃত হবে।

যুব রেড ক্রিসেন্ট জাবি শাখার দলনেতা অয়ন বলেন, আমরা প্রধানত ভর্তিচ্ছু শিক্ষার্থী-অভিভাবকদের তাৎক্ষণিকভাবে প্রাথমিক চিকিৎসা দিয়ে থাকি। তবে এর আগে আমাদের স্বেচ্ছাসেবকদের দুই দিনের প্রাথমিক চিকিৎসার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এখন পর্যন্ত আমরা প্রায় ৭০জনকে সেবা দিয়েছি।

এ বিষয়ে যুব রেড ক্রিসেন্টের বিশ্ববিদ্যালয় পর্যায়ের সমন্বয়ক ও সহকারী প্রক্টর মহিবুর রৌফ বলেন, ‘প্রতিষ্ঠার পর থেকে বিগত বছরগুলোতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যুব রেড ক্রিসেন্ট দল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাসহ নানান ধরনের অনুষ্ঠানে সেবা প্রদান করে থাকে, যার মধ্যে প্রাথমিক চিকিৎসা সেবা অন্যতম। ভর্তি পরীক্ষার সময় দেশের নানা প্রান্তের বিপুল সংখ্যক মানুষের আগমণ ঘটে। প্রচণ্ড গরম ও ভ্রমণের ক্লান্তিতে অনেকেই অসুস্থ হয়ে পড়ে। তাদের জরুরি ভিত্তিতে আমরা সেবা দিচ্ছি। আমাদের ইমারজেন্সি রেসপন্স টিম দ্রুত ছুটে যাচ্ছে। ৪টি তাঁবুতে প্রতিদিন গড়ে ২৫০জন মানুষকে আমরা চিকিৎসা সেবা দিচ্ছি৷ তারাও অসুস্থতা অনুভব করলে আমাদের কাছেই ছুটে আসছে।’

উল্লেখ্য , রাষ্ট্রপতির অনুমোদনক্রমে ২০১৮ সালের ১০ আগস্ট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সর্বপ্রথম জাবিতে প্রথম ‘যুব রেড ক্রিসেন্ট দল’ প্রতিষ্ঠিত হয়। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন ছাড়াও স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণের জন্য সারাবছর নানা কার্যক্রম গ্রহণ করে সংগঠনটি। দুর্যোগ মোকাবেলায় জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে শিক্ষার্থীদের প্রশিক্ষিত করে দুর্যোগ মোকাবেলা ও প্রস্তুতিতে দক্ষ জনশক্তি তৈরি করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন তারা। এছাড়া আগামীতে বছরব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ও ক্যাম্প আয়োজন, ওয়েবসাইট উদ্বোধন, আন্তর্জাতিক সেমিনার ও প্রকাশনা প্রকাশসহ নানান সেবামূলক কার্যক্রম পরিচালনার পরিকল্পনা নিয়ে ত্রিবার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন গ্রহণ করেছে সংগঠনটি।