Home সাহিত্য ও বিনোদন জাবিতে প্রজাপতি মেলা আগামীকাল

জাবিতে প্রজাপতি মেলা আগামীকাল

71

জাবি প্রতিনিধি : ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’— প্রতিপাদ্য সামনে রেখে প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগামীকাল অনুষ্ঠিত হবে ১৪তম প্রজাপতি মেলা ২০২৩ ইং।
বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন চত্বরে প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে মেলাটি অনুষ্ঠিত হবে। মেলায় প্রধান অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম।

২২ নভেম্বর( বুধবার) বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রজাপতি মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন এ তথ্য জানান।

প্রজাপতি সংরক্ষণে সার্বিক অবদানের জন্য এবারের প্রজাপতি মেলায় অধ্যাপক আনোয়ারুল ইসলামকপ বাটারফ্লাই অ্যাওয়ার্ড ২০২৩ প্রদান
করা হবে। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী মো: জহির রায়হানকে বাটারফ্লাই ইয়াং এনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড ২০২৩ অ্যাওয়ার্ড প্রদান করা হবে। মেলা উপলক্ষে প্রজাপতি পার্ক ও গবেষণা কেন্দ্র জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। যেখানে রয়েছে জীবন্ত প্রজাপতি, প্রজাপতিবান্ধব বৃক্ষাদি ও প্রজাপতির প্রজননক্ষেত্রসহ উন্মুক্ত বাগান।

অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, ‘ প্রতিবারের ন্যায় এ বছর মেলা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনুমতি নেয়া হয়েছে।
আমাদের লক্ষ্য একটি প্রজাতির রক্ষায় সচেতনতা। একসময় আমাদের বিশ্ববিদ্যালয়ে ১২০ রকমের প্রজাতি থাকলেও এখন ৫৭ প্রজাতির প্রজাতি পাওয়া যায়। কৃত্রিম পরিবেশ, অবকাঠামো হওয়ার কারণে প্রজাতি বসবাসের পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে।

আমরা কাজ করে যাচ্ছি প্রজাতি গুলো ধরে রাখার জন্য, তাদের বসবাসের একটি পরিবেশ বানানোর জন্য।
দিনব্যাপী মেলায় থাকবে প্রজাপতিবিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতি ও প্রকৃতিবিষয়ক কুইজ প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতিবিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়নসহ নানা আয়োজন।