Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে নবীন বরণ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত

জাবিতে নবীন বরণ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত

14

জাবি প্রতিনিধি: ‘নবকুঁড়ি তব প্রাঙ্গণে, প্রাণোচ্ছল প্রভাত সায়াহ্নে’- স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) আয়োজনে নবীন বরণ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের নবীনতম ৫২ ব্যাচের আট শতাধিক শিক্ষার্থীর উপস্থিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই “বিতর্ক ও ক্যারিয়ার” শীর্ষক কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহ সমন্বয়ক এবং সময় টেলিভিশনের জ্যেষ্ঠ সংবাদ উপস্থাপক জাফর সাদিক। পরবর্তীতে “পাবলিক স্পিকিং ও যোগাযোগ” শীর্ষক কর্মশালাটি পরিচালনা করেছেন টেন মিনিট স্কুলের সহ ব্যবস্থাপক ফারহান সাকিব। প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে দুইটি কর্মশালাতে দশজন শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হয়।

দ্বিতীয় ধাপে অনুষ্ঠানের চমক হিসেবে ছিলো অতিথি বক্তাদের বক্তব্য। স্থপতি ও অভিনেত্রী অপি করিম এবং গায়িকা শম্পা রেজা আয়োজনে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তাদের মূল্যবান বক্তব্য প্রদান করেন। হতাশ না হয়ে নিজের প্রতি বিশ্বাস রেখে স্বপ্ন দেখা চালিয়ে যাওয়া থেকে শুরু করে যোগ্য এবং দায়িত্ববান নাগরিক হয়ে গড়ে ওঠার প্রয়োজনীয়তা বক্তাদের দিকনির্দেশনামূলক বক্তব্যে উঠে আসে।

অনুষ্ঠানের তৃতীয় ভাগে প্রদর্শনী হিসেবে ছিলো একটি ছাত্র-শিক্ষক বিতর্ক। “বর্তমান বাস্তবতায় বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের মানসিক নিপীড়নের নামান্তর।” প্রস্তাবে সরকার দলের হয়ে বিতর্ক করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। অপরদিকে বিরোধী দলে বিতর্ক করেন বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস এর তিনজন শিক্ষক।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ উপাচার্য অধ্যাপক শেখ মোহাম্মদ মনজুরুল হক এবং ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আহমেদ রেজা।

অনুষ্ঠানের শেষ অংশে অতিথিদের সম্মাননা প্রদান ও কনসার্টের মাধ্যমে এই নবীন বরণের সমাপ্তি ঘোষণা করেন জেইউডিওর সভাপতি তাপসী দে প্রাপ্তির