Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে আন্তঃবিভাগ বিতর্কে ‘ভূগোল ও পরিবেশ’ বিভাগের হাতেই চ্যাম্পিয়ন ট্রফি

জাবিতে আন্তঃবিভাগ বিতর্কে ‘ভূগোল ও পরিবেশ’ বিভাগের হাতেই চ্যাম্পিয়ন ট্রফি

72

জাবি প্রতিনিধি: মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায়, এমজেএফ-জেইউডিও ১৫তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২২ -ইং এ নগর ও পরিকল্পনা বিভাগকে হারিয়ে চ্যাম্পিয়ন ট্রফি নিজের করে নিল ভূগোল ও পরিবেশ বিভাগ।

রবিবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬ টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে এই বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

চূড়ান্ত পর্বে ‘এই সংসদ লিঙ্গভিত্তিক সহিংসতার অপরাধ দমনে প্রতিরোধমূলক (Deterrent) শাস্তির পরিবর্তে সংশোধনমূলক শাস্তি প্রদানকে সমর্থন করে’ শীর্ষক বিতর্কে যুক্তিতর্কের লড়াইয়ে সরকার দল ভূগোল বিভাগ, বিরোধী দল নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ফাইনালের শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন সরকার দলের ইশতিয়াক আহমেদ।

প্রতিযোগিতায় ভূগোল ও পরিবেশ বিভাগের পক্ষে বিতর্ক করেন এস এম রাশেদুল ইসলাম , আল রাব্বী সিমেন্স এবং ইশতিয়াক আহমেদ। অপরদিক নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের পক্ষে বিতর্ক করেন ইয়াসির মোহাম্মদ আমিন ,মিরাজ বিশ্বাস ও মাসুুম হাসান।

এর আগে গত ৯ ডিসেম্বর (শুক্রবার) বিশ্ববিদ্যালয়ের ১৮টি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ৩দিন ব্যাপি এ আয়োজনে সংসদীয় পদ্ধতিতে বিতর্ক অনুষ্ঠিত হয় এবং সেরা বিতার্কিক নির্বাচিত হন অর্থনীতি বিভাগের ফারিম আহসান।

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাজেশন (জেইউডিও) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে যুক্তিবোধ ছড়িয়ে দেয়ার মাধ্যমে একটি আলোকিত সমাজ তৈরীর চেষ্টার অংশ হিসেবে প্রতিবছর নিয়মিত ভাবে বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করে আসছে।তারই অংশ হিসেবে এবারেও আয়োজন করা হয় আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা।