Home সারাদেশ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করলেন সিনিয়র সচিব জাকিয়া সুলতানা

জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করলেন সিনিয়র সচিব জাকিয়া সুলতানা

81

ডেস্ক রিপোর্ট : শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা রোববার বিকেলে (০১ অক্টোবর) রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেছেন। সম্প্রতি তিনি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতিপ্রাপ্ত হন। গত ২৭ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে। সিনিয়র সচিব হিসেবে পদোন্নতির পূর্বে তিনি শিল্প মন্ত্রণালয়েই সচিব হিসেবে কর্মরত ছিলেন।

জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনকালে তিনি বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের যে সদস্যবৃন্দ বেঁচে নেই তাঁদের রুহের মাগফিরাত কামনা করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বঙ্গবন্ধুর পরিবারে যারা জীবিত আছেন তাঁদের জন্য দোয়া করেন এবং দীর্ঘায়ু কামনা করেন।

এর আগে, ২০২১ সালের মে মাসে শিল্প সচিব হওয়ার পূর্বে জাকিয়া সুলতানা বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সচিব) হিসেবে কর্মরত ছিলেন। শিল্প সচিব হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে তিনি তাঁর উদ্যোগ ও কর্মতৎপরতার মাধ্যমে শিল্পখাতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হয়েছেন। এ সময় তিনি বাংলাদেশে কৃষির জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান সার ব্যবস্থাপনায় দক্ষতার পরিচয় দিয়েছেন। ফলে দেশের কোথাও সারের ঘাটতি দেখা যায়নি এবং কৃষি উৎপাদন স্বাভাবিক আছে। এছাড়া, তিনি শিল্প মন্ত্রণালয়ে অডিট ম্যানেজম্যান্ট সফটওয়্যার প্রবর্তন, শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে বিভিন্ন আইন ও নীতি প্রণয়ন এবং বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

জাকিয়া সুলতানা ১০তম বিসিএসের মাধ্যমে ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। অর্থ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), পরিবেশ ও বন মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, মহিলাবিষয়ক অধিদফতরসহ সরকারের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

অর্থ মন্ত্রণালয়ে কর্মরত থাকা অবস্থায় জাকিয়া সুলতানা ব্যাংকগুলো ডিজিটালাইজেশনের মাধ্যমে আর্থিক স্বচ্ছতা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মাঠ প্রশাসনে মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জে দায়িত্ব পালন করেছেন। তাঁর স্বামী আতিকুল ইসলাম পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা।

১৯৬৮ সালে নাটোর জেলায় জন্মগ্রহণ করেন জাকিয়া সুলতানা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে বিএসসি (এনাটমি) ও ১৯৯১ সালে এমএসসি (এনাটমি) ডিগ্রি ও পরবর্তীতে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন।