Home জাতীয় ‘ছোটরা বলবে, বড়রা শুনবেন’ আলোচনায় ডিএমপি কমিশনার হাবিবুর রহমান

‘ছোটরা বলবে, বড়রা শুনবেন’ আলোচনায় ডিএমপি কমিশনার হাবিবুর রহমান

51

ডেস্ক রিপোর্ট: ‘শিশুর জন্য বিনিয়োগ করি, ভবিষ্যতের বিশ্ব গড়ি’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ শিশু একাডেমিতে পালিত হচ্ছে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২৩। ‘ছোটরা বলবে, বড়রা শুনবেন’ শীর্ষক আলোচনায় বৃহস্পতিবার ( ৫ অক্টোবর ) শিশুদের মাঝে উপস্থিত হয়েছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার হাবিবুর রহমান।

পুলিশকে এত ভয় পায় কেন এই প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন যারা শান্তিপ্রিয় মানুষ, অপরাধ করিনা,অন্যায় করিনা তাদের জন্য পুলিশকে ভয় পাওয়ার কিছু নাই। যেমন আমাদের শিশুরা পুলিশকে ভয় পায়না। আমাদের দেশটার আগে নাম ছিল পাকিস্তান, তার আগে ভারত, তার আগে বৃটিশদের মধ্যে ছিল। সেসময় বৃটিশরা পুলিশকে ব্যবহার করত অন্যায্য কর আদায়ের জন্য ব্যবহার করত। সেই জায়গা থেকে মানুষের মাঝে পুলিশ ভীতি তৈরি হয়ে গেছে। যারা ভালো মানুষ তাদের জন্য ভয়ের কিছু নেই। ৭১ সালের পর বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে যারা পুলিশে আছেন তারা তো আমাদের পুলিশ। আমাদেরই আত্মীয় স্বজন। তাই শিশুদের কখনোই ভয় পাওয়ার কিছু নেই।

সুবিধা বঞ্চিত শিশুদের জন্য পুলিশের ভাবনা কি প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশ যখন কাউকে পথে ভিক্ষা করতে দেখে তাদের জন্য বিভিন্ন এনজিও যারা সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে তাদের কাছে পৌঁছে দেয়। এছাড়া, পুলিশের একটা ইউনিট আছে যারা হারিয়ে যাওয়া বা সুবিধা বঞ্চিত শিশুদের আশ্রয় এর ব্যবস্থা করে এবং পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার ব্যবস্থা করে।

একটি প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, পুলিশের কাজটা যতটা না আইন দিয়ে তার চেয়ে বেশি মানবিকতা দিয়ে করার প্রত্যয়ে কাজ করছে বাংলাদেশ পুলিশ। সারাদেশের সকল থানায় শিশুদের জন্য আলাদা ডেস্ক আছে যেখান শিশুরা গেলে সরাসরি তাদের অভিযোগ জানাতে পারবে। এই সুবিধা পুলিশের আছে।

সত্যিই কি ছেলেধরা আছে? একটি প্রশ্নের জবাবে তিনি বলেন, ছেলেধরা বলে কেউ নেই। তবে পত্রপত্রিকায় কিছু ঘটনা ঘটে। এরকম কোন ধরনের বিপদের আশঙ্কা পেলে শিশুদেরকে ৯৯৯ এ ফোন দিয়ে অবহিত করার আহবান জানান।

পুলিশ বন্ধুরা রাগ করে কথা বলে কেন? প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, পুলিশও তোমাদের মতই মানুষ। পুলিশের কাজটি আসলে অনেক কঠিন। ট্রাফিক পুলিশের কথা বললে তারা রোদ বৃষ্টির মাঝেই কাজ করেন। প্রকৃতির ডাকে সাড়া দেয়ার সময়ও পায়না। তাই হয়ত তাদের কথা গুলো শুনতে কঠিন লাগে। আবার থানাতেও পুলিশ সারা রাত জেগে থাকে। একারণেও হয়ত তাদের মেজাজ, মন মানসিকতা একটু কঠোর হয়ে যায়। মানসিক স্ট্রেসের জন্য হয়ত পুলিশ সুন্দর করে কথা বলতে পারেনা। তবে স্বাভাবিক মানুষের মতই পুলিশের ভেতরেও ভালবাসা আছে সুন্দর মন আছে।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, অতিদ্রুত ঢাকাবাসীর অভিযোগ আবদার শোনার জন্য একটি ফোন নাম্বার দেয়া হবে ‘মেসেজ টু কমিশনার’ নামে যাতে করে যে কেউ তার কথা সরাসরি ডিএমপি কমিশনারের কাছে বলতে পারে।

আজকের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফেরদৌসী বেগম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন। সভাপতিত্ব করেন শিশু প্রতিনিধি আফিফা রহমান। মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শিশু প্রতিনিধি নীহারিকা বিনতে জামান নিধি।

‘ছোটরা বলবে, বড়রা শুনবেন’ আলোচনা শেষে শিশু নাট্যোৎসব এর ৩য় সন্ধ্যায় মঞ্চস্থ হয় নাটক ‘চিরায়ত বাংলা’। রচনা ও নির্দেশনা শেখ আল মামুন। প্রযোজনা করেছে নেত্রকোনার বিদ্যাভুবন।