Home সারাদেশ চীনে উইঘুরে হত্যা ও নির্যাতনের প্রতিবাদে পঞ্চগড়ে মানববন্ধন

চীনে উইঘুরে হত্যা ও নির্যাতনের প্রতিবাদে পঞ্চগড়ে মানববন্ধন

22

নিতিশ চন্দ্র বর্মন, পঞ্চগড়: চীনের জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের হত্যা ও অমানবিক নির্যাতন বন্ধ করে কারাবন্দি লক্ষ লক্ষ মুসলিমের মুক্তির দাবিতে পঞ্চগড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে জেলা শহরের এম আর সরকারি কলেজ রোডে ঘন্টাব্যাপী পঞ্চগড় সচেতন নাগরিক সমাজ নামে একটি সামাজিক সংগঠন এই মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে শিক্ষক, শিক্ষার্থী, সামাজিক সাংস্কৃতিক বিভিন্ন রাজনৈতিক দলের নেতা কর্মী ও সচেতন নাগরিক সমাজের প্রতিনিধি, জনসাধারণ সহ দুই শতাধিক নারী পুরুষ অংশ নেন।

মানববন্ধনে পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি ও পঞ্চগড় সচেতন নাগরিক সমাজের আহ্বায়ক সাজ্জাদুর রহমান সাজ্জাদ গণসংহতি আন্দোলনের পঞ্চগড় জেলা শাখার আহ্বায়ক সাজেদুর রহমান সাজু, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারন সম্পাদক আজহারুল ইসলাম জুয়েল, সাংবাদিক ও পরিবেশ কর্মী সরকার হায়দার, সাবেক ছাত্র নেতা বাবুল হোসেন, গ্রাম বাংলা ফাউন্ডেশনের চেয়ারম্যান পরিবেশ কর্মী সাইফুল ইসলাম শান্তি, বাংলাভিশনের জেলা প্রতিনিধি মোশারফ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, ১৯৩০ সাল থেকে ৯৩ বছর ধরে উইঘুর মুসলিমদেরকে জাতিগত বিনাস করার লক্ষ্যে রাষ্ট্রীয় বাহিনী নির্যাতন করে আসছে। বর্তমানে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নামে কারাগার তৈরী করে প্রায় পনের লক্ষ উইঘুর মুসলিমকে আটক করে রাখা হয়েছে। বক্তারা এই নির্যাতন বন্ধ করে কারাবন্দি উইঘুর মুসলিমদের মুক্তির দাবি জানান।

২০০৯ সালে চীন দেশের জিনজিয়াং প্রদেশে উইঘর মুসলিম হত্যাযজ্ঞ চালায় রাস্ট্রীয় বাহীনী। সেই থেকে আজও সেখানে মুসলিম হত্যা নির্যাতন লেগেই আছে। ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত দফায় দফায় গনহত্যা চালানো হয়। বক্তারা আরও জানান উইঘর মুসলিমরাও মানুষ তাদেরকে মৌলিক অধিকার নিয়ে বাঁচতে দিতে হবে, হত্যা নির্যাতন বন্ধ করে দাবী জানায় বক্তারা।