Home সারাদেশ চাখারের বরখাস্তকৃত চেয়ারম্যান টুকুকে আওয়ামী লীগ থেকে বহিস্কারের দাবিতে লিখিত আবেদন

চাখারের বরখাস্তকৃত চেয়ারম্যান টুকুকে আওয়ামী লীগ থেকে বহিস্কারের দাবিতে লিখিত আবেদন

23

রাহাদ সুমন, বিশেষ প্রতিনিধি : জাসদ নেতা হত্যা মামলার চার্জশীটভূক্ত আসামী বরিশালের বানারীপাড়ার চাখার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ মজিবুল ইসলাম টুকুকে চেয়ারম্যান পদ থেকে সাময়িক বরখাস্ত করার পরে এবার দল থেকে বহিস্কারের দাবিতে উপজেলা আওযামী লীগের সভাপতি ও সম্পাদক বরাবরে লিখিত আবেদন করা হয়েছে। ২৯ এপ্রিল শনিবার দুপুরে চাখার ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আ.মালেক হাওলাদার ও সাধারণ সম্পাদক ওয়াহেদুজ্জামান মিলন এ সংক্রান্ত ইউনিয়ন আওয়ামী লীগের জরুরী সভার রেজ্যলেশন ও টুকুর বিরুদ্ধে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদ এবং সাবেক ও বর্তমান দুই ইউপি সদস্যের করা জিডির কপি সংযুক্ত করে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবরে লিখিত আবেদন করেন। এতে তারা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাময়িক বরখাস্ত হওয়া চাখারের ইউপি চেয়ারম্যান সৈয়দ মজিবুল ইসলাম টুকুকে দল থেকে বহিস্কারের দাবি জানান।
উপজেলা আওযামী লীগের দপ্তর সম্পাদক অধ্যাপক এমাম হোসেন লিখিত এ আবেদন পাওয়ার বিষযটি নিশ্চিত করেছেন। এর আগে ২৪ এপ্রিল বিকেলে চাখার ইউনিয়ন আাওয়ামী লীগের এক জরুরী সভায় উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পদ থেকে সৈয়দ মজিবুল ইসলাম টুককে বহিস্কারের দাবি জানানো হয়। চাখার ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আ.মালেক হাওলাদারের সভাপতিত্বে ্এ সভা অনুষ্ঠিত হয়।
এ বিষয়ে চাখার ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আ. মালেক হাওলাদার ও সাধারণ সম্পাদক ওয়াহেদুজ্জামান মিলন জানান, জাসদ নেতা সৈয়দ হুমায়ুন কবিরকে হত্যার ঘটনায় দায়েকৃত মামলায় উপজেলা আওয়াামী লীগের সহ-সভাপতি ও নৌকার টিকিটে বিজয়ী চাখারের ইউপি চেয়ারম্যান সৈয়দ মজিবুল ইসলাম টুকু চার্জশীটভূক্ত আসামী হয়ে চেয়ারম্যান পদ থেকে সাময়িক বরখাস্ত হওয়ায় দলের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হয়েছে।
এছাড়া সম্প্রতি চাখার ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি সদস্য আ.মালেক সরদারকে লাঞ্চিত করাসহ বিভিন্ন সময় দলীয় নেতা-কর্মীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে টুকু দলের শৃঙ্খলা ভঙ্গ করেছেন।
এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ গোলাম ফারুক বলেন,সৈয়দ মজিবুল ইসিলাম টুকুর বিরুদ্ধে আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
উল্লেখ্য, সৈয়দ মজিবুল ইসলাম টুকুকে ১ নম্বর আসামী করে জাসদ নেতা সৈয়দ হুমাযুন কবিরকে নৃশংসভাবে হত্যার মামলায় আদালতে পুলিশের অভিযোগপত্র (চার্জশীট ) দাখিলের প্রায় ১০ বছর পরে গত ১৮ এপ্রিল স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারি সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত এক পত্রে স্থানীয় সরকার আইনের ৩৪’র (১) ধারায় চাখার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ থেকে টুকুকে সাময়িক বরখাস্ত করে বরিশাল জেলা প্রশাসক ও বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার বরাবরে ইমেইল পাঠানো হয়।
প্রসঙ্গত,২০১৩ সালের ১৯ জুলাই শুক্রবার জুমার নামাজ আদায় করতে যাওয়ার পথে উপজেলা জাসদের তৎকালীন সাংগঠনিক সম্পাদক রোজাদার সৈয়দ হুমায়ুন কবিরকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দায়েয়কৃত হত্যা মামলায় চাখার ইউপি চেয়ারম্যান সৈয়দ মজিবুল ইসলাম টুকুকে ১ নম্বর আসামী করে ১০ জনের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করা হয় । দ্বিতীয় বারের মত ইউপি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পরেও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ না করায় সম্প্রতি চাখার ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ও উপজেলা যুবলীগ নেতা মেজবাহ্ ্উদ্দিন সোহেল এ ব্যপারে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মন্ত্রী এবং সচিবের বরাবরে লিখিত অভিযোগ দেন। এর প্রেকিক্ষতে তাকে চেয়ারম্যান পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়। ইউপি চেয়াররম্যান পদ থেকে টুকুকে সাময়িক বরখাস্ত করার পরে এবার আওয়ামী লীগ দলীয় পদ থেকে বহিস্কারের দাবি উঠলো।