Home জাতীয় চলন্ত বাসে ডাকাতি ও নারী যাত্রী কে ধর্ষণের প্রতিবাদে নারীমুক্তি কেন্দ্রের বিক্ষোভ...

চলন্ত বাসে ডাকাতি ও নারী যাত্রী কে ধর্ষণের প্রতিবাদে নারীমুক্তি কেন্দ্রের বিক্ষোভ সমাবেশ

34

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র ঢাকা নগরের উদ্যোগ আজ বিকাল ৫টায় জাতীয় প্রেসক্লাবের সামনে নাঈমা খালেদ মনিকার সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সীমা দত্ত ও দপ্তর সম্পাদক তৌফিকা লিজা।
বক্তাগণ বলেন, এদেশে ঘরে বাইরে নারী কোথাও নিরাপদ নয় তা আবারো প্রমাণ হলো গত ২ আগষ্ট মঙ্গলবার সন্ধ্যা ৭টায় কুষ্টিয়া থেকে চট্টগ্রাম যাওয়ার পথে ঈগল পরিবহনের বাসে একটি সুসংগঠিত ডাকাত দল কর্তৃক যাত্রী বেশে গাড়িতে উঠে ২৪/২৫ জন যাত্রীকে জিম্মি করে তাদের টাকা পয়সা, গয়নাগাটি ছিনিয়ে নেয়া, শারীরিক নির্যাতন করা এবং নারী যাত্রীকে গণধর্ষণের ঘটনা জন্ম দেয়ার মধ্য দিয়ে। গণপরিবহনে নারীর শ্লীলতাহানী কিংবা ছিনতাই শুধু আজ নয়, অতীতে এমন ঘটনা অনেক ঘটেছে। কিন্তু সেসব ঘটনার সুষ্ঠু বিচার হতে দেখা যায়নি। তাই নিরাপত্তা বাহিনী হাইওয়ে পুলিশ থাকার পরও ৩/৪ ঘন্টা ধরে পুরো বাসকে জিম্মি করে অপরাধ সংগঠিত করে তারা নিরাপদে পালিয়ে যেতে পেরেছে। এর দায় পুলিশ তথা স্বরাষ্ট্র মন্ত্রীর।
বক্তারা আরো বলেন, আজ সমাজের সর্বত্রই চলছে লুটপাট। অন্যায়কে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার প্রচেষ্টা। ফলে রাষ্ট্রীয়ভাবে প্রশ্রয় পাচ্ছে অপরাধীরা । নারী বিদ্বেষী, ভোগবাদী মানসিকতার প্রসার ঘটানো হচ্ছে অত্যন্ত সুকৌশলে। প্রতিদিন নানা ঘটনার জন্ম দিয়ে মানুষের মনযোগ সরিয়ে রাখার চেষ্টা চলছে জনজীবনের প্রকৃত সমস্যা জিনিসপত্রের মূল্য বৃদ্ধিসহ গ্যাস, বিদ্যুৎ, বাসের ভাড়া বাড়ানোর পাঁয়তারা থেকে।
বক্তাগন অবিলম্বে ডাকাতি ও ধর্ষণের ঘটনার সুষ্ঠু তদন্ত ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান। তাঁরা দেশের আপামর মানুষের প্রতি নারী – শিশু নির্যাতন – ধর্ষন- হত্যা – মাদক – জুয়া পর্নোগ্রাফি বন্ধসহ সাম্প্রদায়িকতা – মৌলবাদের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলারও আহবান জানান।