Home সারাদেশ কলাপাড়ায় ডিম প্রতি ১ টাকা করে খাজনা।। প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা...

কলাপাড়ায় ডিম প্রতি ১ টাকা করে খাজনা।। প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে আবেদন

30

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি,১৫এপ্রিল।। পটুয়াখালীর কলাপাড়ায় ডিম প্রতি ১ টাকা করে খাজনা দিতে হবে ব্যবসায়ীদের। ইজারাদারদের এমন চাপ ক্রমান্বয়ে বেড়ে চলেছে। এ কারনে গত দুই দিন ডিম বিক্রি বন্ধ রেখেছেন তারা। এতে সাধারন সাধারন মানুষ পড়ে ভোগান্তিতে। তাই এর প্রতিকার চেয়ে স্থানীয় ডিম ব্যবসায়ীরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে আবেদন করেছেন।
ডিম ব্যবসায়ীরা জানান, তারা অন্যান্য ব্যবসার সাথে হাঁস-মুরগীর ডিম বিক্রি করে আসছেন। ডিমের জন্য কোথাও কোন আলাদা খাজনা দিতে হয় তা তারা কোন দিন শোনেননি। সম্পীতি নাঈম কসাই নামে খাজনা আদায়কারী প্রতি পিস ডিমে এক টাকা এবং প্রতিপিস মুরগীতে পাঁচ টাকা করে দাবী করে আসছে।
ব্যবসায়ীরা আরও জানান, একটি ডিমে এক টাকার বেশী লাভ করা যায় না। তার উপর নষ্ট কিংবা ভেঙ্গেও যায়। এত কিছুর পর ডিম প্রতি এক টাকা করে খাজনা দিতে হলে এ ব্যবসা বন্ধ করা ছাড়া কোন উপায় থাকবে না।
এদিকে যে যে রকম পারে সে সেরকম জোর-জুলুম করে খাজনা উঠিয়ে যাচ্ছে। এতে গ্রামের অনেক কৃষক ভয়ে কলাপাড়া পৌর এলাকায় পন্যসামগ্রী নিয়ে আসেন না বলে অভিযোগ রয়েছে।
আ.মান্নান নামে এক ডিম ব্যবসায়ী জানান, উপজেলা নিবার্হী কর্মকর্তার কাছে এর প্রতিকার চেয়ে একটি লিখিত অভিযোগ দেয়ায় শনিবার সরেজমিনে এসে সে ডিমের খাজনা বন্ধ করে দেয়।
তবে কলাপাড়া বাজার ইজারাদার ছালাম সরদার সাংবাদিকদের জানান, বিষয়টি ফয়সালা করে দিচ্ছি, কোন সমস্যা হবে না।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.জাহাঙ্গীর হোসেন বলেন, ডিম ব্যবসায়িদের অভিযোগ পেয়ে সরেজমিনে বাজার পরিদর্শন করেছি। এ বিষয়ে পৌর মেয়রের সাথে কথাও বলেছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।