Home জাতীয় কয়লা সংকটে পুরোপুরি বন্ধ পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন

কয়লা সংকটে পুরোপুরি বন্ধ পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন

31

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: কয়লা সংকটে বন্ধ হয়ে গেলো পটুয়াখালীর পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের পুরো বিদ্যুৎ উৎপাদন। সোমবার দুপুর ১২ টা ১০ মিনিটে কেন্দ্রটির দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। এর আগে গত ২৫ মে বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিট বন্ধ হয়েছে। এতে দেশজুড়ে লোডশেডিং বৃদ্ধি পাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
সংশ্লিষ্টি সূত্রে জানা গেছে, চলতি মাসের শেষ সপ্তাহে ৪০ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে একটি জাহাজ আসার কথা রয়েছে। সঠিক সময় জাহাজটি আসলে পহেলা জুলাই থেকে পুনরায় বিদ্যুৎ কেন্দ্রটি চালু হবে। চীন ও বাংলাদেশের যৌথ উদ্যোগে ২০২০ সালে পায়রা বিদ্যুৎ কেন্দ্রের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। কেন্দ্রটি চালানোর জন্য কয়লা কিনতে ঋণ দিয়ে আসছে চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি (সিএমসি)। কয়লার বকেয়া বিল পরিশোধ না করায় কয়লা সরবরাহ বন্ধ করে দেয় সিএমসি। তিন বছর আগে উৎপাদনে আসার পর এ কেন্দ্রেটি প্রথম কয়লা সংকটে বিদ্যুৎ উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে গেছে।
এ ব্যাপারে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্বাবধায়ক প্রকৌশলী শাহআলম হাসিব জানান, কয়লা সংকটে দ্বিতীয় ইউনিট বন্ধ হয়ে গেছে। ইতোমধ্যে এলসি খোলা হয়েছে। আগামী ১ জুলাই আবারও চালু হবে বিদ্যুৎ উৎপাদন এমনটাই তিনি সাংবাদিকদের জানিয়েছেন।