Home সাহিত্য ও বিনোদন ঐতিহ্য প্রকাশিত আজকের বই

ঐতিহ্য প্রকাশিত আজকের বই

21

ডেস্ক রিপোর্ট: প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ২৪ ফেব্রুয়ারি প্রকাশিত হলো

  • ইতিহাস

১. ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও সমকালীন জনমত (১৯১১-১৯২১)

[ঢাকা রিভিউ ও সম্মিলন]

—মাহফুজ আলম

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৮০ টাকা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সমকালে সম্প্রদায় ভেদে পক্ষ-বিপক্ষের তর্ক নিয়ে আমাদের আগ্রহ নিবদ্ধ ছিল এতদিন। সেসব আলোচনার জরুরত যে একেবারে নেই, তা বলছি না। কিন্তু, শতবর্ষ পরে এসে ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে তর্কের মুখ্য বিষয় পুনঃবিচারের দাবি রাখে। আবাসিক ও শিক্ষামূলক বিশ্ববিদ্যালয়ের ধারণা, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, গবেষণা এবং ছাত্র-শিক্ষকের সম্মিলিত যে বিদ্যায়তনিক পরিসর নির্মাণের কথা তৎকালীন পূর্ববঙ্গ থেকে ধ্বনিত ও আলোচিত হচ্ছিল পূর্ববঙ্গে ও উপমহাদেশের অন্যত্র, তা পুনর্পাঠের প্রয়োজন আছে। আর, তা আছে বলেই এ সঙ্কলন ও সম্পাদনার কাজে হাত দেওয়া। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সমকালে যে পূর্ববঙ্গীয় বৌদ্ধিক ও রাজনৈতিক দৃষ্টিভঙ্গি কাজ করছিল, তার উৎস বই হিসাবে ঢাকা রিভিউ ও সম্মিলন থেকে এ সঙ্কলন আশা করি পাঠক ও গবেষকদের কাজে দিবে।

  • প্রবন্ধ/সমালোচনা

২. সাহিত্যতত্ত্ব : একটি সংক্ষিপ্ত পরিক্রমা

—মুহম্মদ মুহসিন

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩২০ টাকা।

সাহিত্যতত্ত্ব: একটি সংক্ষিপ্ত পরিক্রমা সাহিত্যতত্ত্বে একটি হাতেখড়ির বই। হাতেখড়ির বই বলেই এখানে

সাহিত্যতত্ত্বকে সহজ এবং মজার করে বলার একটি পরিশ্রমী প্রয়াস রয়েছে। বাংলা ভাষায় সাহিত্যতত্ত্ব

বিষয়ে যে-সকল গ্রন্থ বাজারে সুলভ সেগুলোতে সাহিত্যতত্ত্বকে সহজ এবং মজার করে বলার প্রয়াস খুব

বিরল। এর বেশিরভাগই এমন যা পড়লে পঠিত তত্ত্বটি বোঝার চেয়ে বরং না-বোঝার দিকেই বেশি অগ্রসর

হয়। ফলে পাঠকরা বাংলা ভাষার সাহিত্যতত্ত্ব বিষয়ক গ্রন্থগুলো খুব একটা আপন করে নিতে পারে না। এই

গ্রন্থটি পাঠকদের এই আফসোস ঘোচাবে বলে আশা করা যায়।

  • ঐতিহ্য চিরায়ত

৩. চোখের বালি

—রবীন্দ্রনাথ ঠাকুর

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৪০০ টাকা।

১৯০৩ সালে চোখের বালি উপন্যাসটি প্রথম বই আকারে প্রকাশিত হয়। উপন্যাসটির গল্প অবলম্বনে ১৯৩৮ সালে নির্মিত চলচ্চিত্র মুক্তি পায়। উপন্যাসের ভূমিকায় রবীন্দ্রনাথ ঠাকুর বলেন, আমার সাহিত্যের পথযাত্রা পূর্বাপর অনুসরণ করে দেখলে ধরা পড়বে যে ‘চোখের বালি’ উপন্যাসটা আকস্মিক, কেবল আমার মধ্যে নয়, সেদিনকার বাংলা সাহিত্যক্ষেত্রে। ….সাহিত্যের নবপর্যায়ের পদ্ধতি হচ্ছে ঘটনাপরম্পরার বিবরণ দেওয়া নয়, বিশ্লেষণ করে তাদের আঁতের কথা বের করে দেখানো। সেই পদ্ধতিই দেখা দিল চোখের বালিতে।

  • ধ্রুপদি কাব্যগ্রন্থ

৪. পরানের গহীন ভিতর

—সৈয়দ শামসুল হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৬০ টাকা।

কাব্যনাট্য পায়ের আওয়াজ পাওয়া যায় লেখার সময়, আমার মনে একটি প্রশ্ন আসে। ভাষার একটি রূপ কি স্মৃতি, অনুষঙ্গ, কল্পনা এবং অভিজ্ঞতার বিশেষ একটি সীমা নির্দেশ করে দেয় উচ্চারণের সঙ্গে সঙ্গে? ‘এলোমেলো চুল’ আর ‘আউলাঝাউলা কেশ’ কি মর্মের ভেতরে এক এবং অভিন্ন? এই সব প্রশ্নের উত্তর সন্ধান করতে গিয়েই যে লেখা হয় এই বইয়ে একত্রে এখন তা রাখা গেল। এই সনেটগুলো লিখতে গিয়ে বারবার আমি অনুভব করেছি আমার পেছনে অজানা অচেনা লোককবিদের উপস্থিতি এবং আমি একজন খেলোয়াড়ের আনন্দ পেয়েছি তাদের সঙ্গে লড়াই করে আমার কালের এবং আমার অস্তিত্বের অভিজ্ঞতা এ হেন বাক্যগঠনরীতি, উচ্চারণ-সুর ও ঝোঁক এবং লৌকিক অনুষঙ্গের ভেতরে প্রসৃত করে দিতে সক্ষম অথবা ব্যর্থ হয়ে।

—সৈয়দ শামসুল হক

  • অনুবাদ

৫. পরিজাদ

মূল : হাশিম নাদিম

অনুবাদক : ইসহাক নাজির

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৮০০ টাকা।

নিজের মধ্যে সৃষ্টিগত অভাব যারা অনুভব করেন, চামড়ার সাদা-কালো নিয়ে যাদের আক্ষেপ আকাশছোঁয়া; শারীরিক অক্ষমতা ও ব্যক্তিত্বের অপর্যাপ্ততার জন্য যারা হীনম্মন্যতায় ভোগেন এবং এ নিয়ে সামাজিক অসৌজন্যতার শিকার হন, ‘পরিজাদ’গল্প তাদের শুভাশিস; এ মূলত তাদেরই প্রতিনিধিত্ব করে। আমি, আপনি এবং সুন্দর চেহারা ও ব্যক্তিগত অভাবের দরুন সামাজিকভাবে উপেক্ষিত যে কোনো সাদামনের মানুষের মধ্যে ভালো করে খুঁজে দেখলে পরিজাদকে পাওয়া যাবে।

সৌন্দর্যের রঙিন উপাসনায় ডুবে থেকে যাদের চোখ ধাঁধিয়ে গেছে, বাহ্যদৃষ্টি যাদের স্থূলতায় ভরা, মনের সৌন্দর্য মন দিয়ে উপলব্ধি করার শক্তি যাদের নেই–আমাদের এ গল্পে সেই সব ‘মহাজন’-এর জন্যেও কিছু খোরাক আছে। পরিজাদগল্পের খেয়া সমাজের ওইসব মানুষকে নিয়েও এগিয়ে গেছে, যারা মানুষকে মানুষ বলে প্রাপ্য মর্যাদাটুকু দিতে জানেন না। মানুষকে মানুষ বলে মূল্যায়ন করার ন্যূনতম সৌজন্যতাবোধটুকুও যাদের শূন্যের কোঠায়।