Home সাহিত্য ও বিনোদন ঐতিহ্য প্রকাশিত আজকের বই

ঐতিহ্য প্রকাশিত আজকের বই

44

ডেস্ক রিপোর্ট:

প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ১৭ ফেব্রুয়ারি প্রকাশিত হলো—

  • রচনাবলি/রচনাসমগ্র

১. আমার রবীন্দ্রনাথ (২ খণ্ড)

—সনজীদা খাতুন

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১০৫০ টাকা (১ম খণ্ড)

     ১০৫০ টাকা (২য় খণ্ড)

দুই বাংলায় রবীন্দ্রসংগীত এবং রবীন্দ্র-গবেষণার কিংবদন্তিতুল্য ব্যক্তিত্ব, রবীন্দ্রবিশারদ সনজীদা খাতুনের রবীন্দ্র-বিষয়ক সমুদয় রচনার সংকলন—আমার রবীন্দ্রনাথ।

  • ইতিহাস

২. ঘাটের কথা : গোয়ালন্দ

—হোসাইন মোহাম্মদ জাকি

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৭০ টাকা।

যে ঘাট ও স্টেশন আজ কালের গর্ভে, সেই ঘাট ও স্টেশনকে কেন্দ্র করে বহুকাল আগের গড়ে ওঠা গোয়ালন্দের এ-এক স্মৃতি-বিস্মৃতির কথামালা। রেলপূর্ব সময়কাল এবং রেল আসার পর, কেমন ছিল সেকালের গোয়ালন্দ? পদ্মার বুকে ভেসে চলা এবং গোয়ালন্দ রুটে চলাচলকারী স্টিমার ও পথের স্বরূপইবা কেমন ছিল? প্রমত্ত পদ্মার খেয়ালী আচরণে কীভাবে বদলে গেছে গোয়ালন্দের মানচিত্র? এসব ইতিহাস জানা নেই নতুন ও পুরাতন প্রজন্মের অনেকেরই। প্রবীণ সাংবাদিক, কবি, সাহিত্যিক, রাজনীতিবিদ ও আমলাদের স্মৃতি রোমন্থন এবং সেকালের পত্র-পত্রিকায় গোয়ালন্দের ইতিহাসের প্রায় একশত বছরের খণ্ড খণ্ড চিত্র পাওয়া যাবে এ গ্রন্থে।

  • মোটিভেশন/ক্যারিয়ার/আত্মউন্নয়ন

৩. ওয়ার্ড অব মাউথ মার্কেটিং

(মার্কেটিং ইজ এভরেথিং)

—মোঃ মাছুম চৌধুরী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩০০ টাকা।

সারা পৃথিবীতে ১৬৩ প্রকারের মার্কেটিং আছে। সাধারণত আমরা ৪৩ ধরনের মার্কেটিং সবসময় দেখতে পাই। হরেকরকম মার্কেটিং এর মধ্যে সবচেয়ে কার্যকর এবং গ্রহণযোগ্য মার্কেটিং হচ্ছে ওয়ার্ড অপ মাউথ মার্কেটিং। আপনি যে উপায়ে মার্কেটিং করেন না কেন আপনাকে শেষ পর্যন্ত আপনার প্রোডাক্ট/ব্র্যান্ড কিংবা সার্ভিসকে সাধারণ মানুষের ওয়ার্ড অপ মাউথে পরিণত করতে হবে কারণ সেলস বৃদ্ধি করতে হলে ওয়ার্ড অপ মাউথ মার্কেটিং সবচেয়ে কার্যকর উপায়। ওয়ার্ড অপ মাউথ মার্কেটিং এর কারণে যেকোন প্রোডাক্ট/ব্র্যান্ড বা সার্ভিসের দীর্ঘমেয়াদী সেলস তৈরি হয়। স্বল্প সময়ে কম খরচে সবচেয়ে কার্যকর মার্কেটিং এর নাম ওয়ার্ড অপ মাউথ মার্কেটিং।মার্কেটিং করার জন্য মানুষ বিভিন্ন ধরনের মিডিয়া ব্যবহার করে পণ্যের প্রচার-প্রচারণা চালানোর জন্য। প্রশ্ন হচ্ছে প্রতিটি প্রোডাক্ট/ব্র্যান্ড কিংবা সার্ভিসের মার্কেটিং করার জন্য বিভিন্ন মিডিয়ার মধ্যে কোন মিডিয়া সবচেয়ে বেশি নির্ভরযোগ্য এবং গ্রহণযোগ্য?

এই প্রশ্নের একটাই উত্তর সেটি হচ্ছে, মানুষের মুখ হচ্ছে পৃথিবীতে সবচেয়ে নির্ভরযোগ্য এবং গ্রহণযোগ্য কার্যকর মিডিয়া। পৃথিবীতে ব্যবসায়িকভাবে সফল যেকোন প্রোডাক্ট/ব্র্যান্ড বা সার্ভিসের সফলতার পেছনে ওয়ার্ড অপ মাউথ মার্কেটিং এর একটি প্রভাব রয়েছে। দীর্ঘদিন যাবত মার্কেটিং এ কাজের অভিজ্ঞতায় দেখেছি বিভিন্ন কোম্পানি মার্কেটিং এর জন্য কোটি কোটি টাকা খরচ করে কিন্তু এতো খরচের পরও কোনো প্রোডাক্ট/ব্র্যান্ড বা সার্ভিসের ওয়ার্ড অপ মাউথ মার্কেটিং হচ্ছে না। মার্কেটিং কৌশলের ভিন্নতার কারণে অথবা মার্কেটারদের এ বিষয়ে জ্ঞানের অভাবে মার্কেটিং কৌশল প্রয়োগ করার পরও ওয়ার্ড অপ মাউথ হতে ব্যর্থ হচ্ছে। কারণ ওয়ার্ড অপ মাউথ হতে হলে অবশ্যই এ বিষয়ে বিস্তর জেনে তারপর মার্কেটিং স্ট্র্যাটেজি প্রয়োগ করলে ওয়ার্ড অপ মাউথ মার্কেটিং হবে।

*গল্প

৪. নিমফুল ও অন্যান্য গল্প

—রাফিক হারিরি

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৫০.০০ টাকা।

নিমগাছটা খুঁজতে থাকি। ওই তো দূরে নিমগাছ দাঁড়িয়ে আছে। আরও বড় হয়েছে। ডালপালা ছড়িয়ে গেছে। আমি হাঁটতে থাকি। নিমগাছের কাছে আসতেই দেখি এর নিচে কবরটার পাশে একটা মেয়ে মাথায় ঘোমটা দিয়ে দুহাত তুলে প্রার্থনা করছে। তার দুচোখ ভেসে যাচ্ছে চোখের জলে। আমি পা টিপে টিপে কাছে এসে শুনতে পাই, মেয়েটা বলছে, ‘হে আল্লাহ, আমার বাবাকে রক্ষা করেন। এত ভালো মানুষ পৃথিবীতে আর দ্বিতীয়টা ছিল না। রক্ষা করেন, আল্লাহ।

  • অনুবাদ

৫. বুদ্ধ অথবা কার্ল মার্কস

মূল : ডা. বি. আর. আম্বেদকর

অনুবাদ : অদিতি ফাল্গুনী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৬০ টাকা।

কার্ল মার্কস এবং বুদ্ধের ভেতর তুলনা করাটাকে একটা পরিহাসের মতো শোনাতে পারে । এতে অবাক হবার কিছু নেই। মার্কস এবং বুদ্ধের জন্মের সময়ের ভেতরের ব্যবধান ২৩৮১ বছর। বুদ্ধ জন্মেছিলেন ৫৬৩ খ্রিষ্ট পূর্বাব্দে এবং কার্ল মার্কস জন্মেছিলেন ১৮১৮ খ্রিষ্টাব্দে। কার্ল মার্কসকে এক নতুন আদর্শ-রাজনীতির স্থপতি, একটি নতুন অর্থনৈতিক ব্যবস্থার জন্মদাতা হিসেবে বিবেচনা করা হয়। অন্যদিকে বুদ্ধকে দেখা হয় একটি ধর্মের প্রতিষ্ঠাতা হিসেবে, যাঁর রাজনীতি বা অর্থনীতির সাথে কোনো সম্পর্ক ছিল না। ‘বুদ্ধ অথবা কার্ল মার্কস’ শিরোনামের এই প্রবন্ধে সময়ের দীর্ঘ ব্যবধানে জন্মানো ও চিন্তার ক্ষেত্রে প্রচণ্ড ভিন্নতাধারী দুজন মানুষের তুলনা করা হয়েছে।