Home রাজনীতি ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক রক্ষায় জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের বিক্ষোভ সমাবেশ

ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক রক্ষায় জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের বিক্ষোভ সমাবেশ

62

ডেস্ক রিপোর্ট: ১৮৫৭ সালের ভারতীয় উপমহাদেশের স্বাধীনতা যুদ্ধের শহীদদের স্মৃতি বিজড়িত বাহাদুর শাহ পার্ক-এর অভ্যন্তরে বাণিজ্যিক স্থাপনা নির্মাণের জন্য ইজারা দেয়ার প্রতিবাদে আজ ৭ অক্টোবর বিকাল ৪টায় প্রতিবাদ সমাবেশ করেছে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ঢাকা মহানগর কমিটি। মহানগর কমিটির সহ-সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক প্রকাশ দত্তের সঞ্চালনায় সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ব্রি. জেনা. (অব.) এম জাহাঙ্গীর হোসাইন, সাধারণ সম্পাদক, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব শ্যামল কুমার ভৌমিক, সভাপতি, ধ্রƒবতারা সাংস্কৃতিক সংসদ, মোঃ শাহ আলম ভুঁইয়া, সভাপতি ,বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন, জিনাত রেহেনা, যুগ্ম আহবায়ক, গণতান্ত্রিক মহিলা সমিতি, আশরাফ হোসেন, সদস্য, জাতীয় ছাত্রদল, কাজী খসরু, সদস্য, বাহাদুর শাহ পার্ক প্রাতঃভ্রমণকারী সংঘ, আখতারুজ্জামান খান, সাধারণ সম্পাদক ও আতিকুল ইসলাম টিটু, দপ্তর সম্পাদক, এনডিএফ ঢাকা মহানগর কমিটি, প্রগোজ স্কুলের ছাত্র সুয়েবুর রহমান।
বক্তাগণ বলেন ১৮৫৭ সালে ভারতবর্ষের প্রথম স্বাধীনতার যুদ্ধের দেশপ্রেমিক বীর সিপাহীদের ধরে এনে তৎকালীন আন্টাঘর ময়দান নামে পরিচিত জায়গায় জনগণকে ভয় দেখানোর জন্য নির্যাতন করে মৃত্যু না হওয়া পর্যন্ত গাছের উপর ঝুলিয়ে রেখেছিল বর্বর ইংরেজরা। এই ঘটনার ধারাবহিকতায় ১৮৫৮ সালে রানী ভিক্টোরিয়া ভারতবর্ষের শাসনভার গ্রহণ করে। রানীর শাসনভার গ্রহণ করার ঘোষণা এই ময়দানেই (পার্ক) পাঠ করা হয় এবং এই ময়দানের নামকরণ করা হয় ভিক্টোরিয়া পার্ক। পরবর্তিতে ১৯৫৭ সালে ভারতবর্ষের প্রথম স্বাধীনতার যুদ্ধের ১০০ বছর পূর্তিতে যেসব বীরদের নৃশংসভাবে যন্ত্রণা দিয়ে দিয়ে হত্যা করা হয়েছিল, সেই বীরদের স্মরণে তৈরি করা হয় স্মৃতি স্তম্ভ এবং এই পার্কের নামকরণ করা হয় বাহাদুর শাহ পার্ক। সেই ইতিহাসকে সংরক্ষণ না করে এবং নতুন প্রজন্মের মাঝে গৌরবোজ্জ্বল এই ইতিহাস না ছড়িয়ে ঐতিহাসিক সাহসী বীরদের ইতিহাস মুছে ফেলার ষড়যন্ত্র করছে। পার্কের অভ্যন্তরে ফুড ভ্যানসহ বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান নির্মাণের পাঁয়তারা চালাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। এই ধরণের অবিবেচনা প্রসূত, অযৌক্তিক, অপরিনামদর্শি গণবিরোধী সিদ্ধান্ত বন্ধের দাবিতে এবং যেকোন ধরণের বাণিজ্যিক স্থাপনা নির্মাণের বিরুদ্ধে মাসাধিকালব্যাপী এনডিএফ, বাহাদুর শাহ পার্ক সংরক্ষণ পরিষদ, বাহাদুর শাহ পার্ক প্রাতঃভ্রমণকারী সংঘসহ বিভিন্ন সংগঠন ও এলাকাবাসীর অব্যাহত প্রতিবাদ সত্ত্বেও সিটি কর্পোরেশন জনমতকে উপেক্ষা করে তাদের খামখেয়ালী সিদ্ধান্ত বাস্তবায়নে অনড় রয়েছেন। যাহা অত্যন্ত দুঃখজনক। আমরা মনে করি বাহাদুর শাহ পার্কের অভ্যন্তরে এই ধরণের বাণিজ্যিক স্থাপনা নির্মাণের কোন যৌক্তিকতা নাই। এই ধরণের বাণিজ্যিক স্থাপনা নির্মিত হলে এই ঐতিহাসিক স্থানের শুধুমাত্র মর্যাদাই ক্ষুন্ন হবে না, একইসাথে অত্র এলাকার স্কুল-কলেজ-বিশ^বিদ্যালয়ের লক্ষাধিক ছাত্রছাত্রীসহ এলাকাবাসীর অবসর বিনোদন, অক্সিজেন গ্রহণ ও শরীর চর্চার একমাত্র স্থানটি বেদখল হয়ে যাবে। যা কোন বিবেকবান মানুষই মেনে নিতে পারে না। নগর এনডিএফ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মহোদয়-এর প্রতি অনুরোধ করছে সামান্য অর্থের বিনিময়ে অথবা কোন ধরণের স্বজনপ্রীতির দোষে দুষ্ট হয়ে গৃহীত জনস্বার্থ বিরোধী এই সর্বনাশা সিদ্ধান্ত বাতিল করার ও ব্রিটিশ বিরোধী সংগ্রামের গৌরবজনক ইতিহাস সংরক্ষণ করার।
বক্তাগণ আরো বলেন বাহাদুর শাহ পার্ক শুধু পার্ক নয়। এটি ১৮৫৭ সালের ভারতবর্ষের প্রথম স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের রক্তে রঞ্জিত এক ঐতিহাসিক স্থান। এর মর্যাদা রক্ষা করা প্রতিটি দেশপ্রেমিক নাগরিকের একান্ত কর্তব্য।