Home বাণিজ্য ও অর্থনীতি এবার ৪ লাখ কৃষক বিনামূল্যে পাটবীজ পাবেন

এবার ৪ লাখ কৃষক বিনামূল্যে পাটবীজ পাবেন

43

ডেস্ক রিপোর্ট: দেশে পাটের আবাদ ও উৎপাদন বাড়াতে কৃষককে এই সহায়তা দেওয়া হবে। সরকারের এক তথ্যবিবরণীতে জানানো হয়েছে এ কথা।
জানা গেছে, চলতি অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের নিয়মিত বাজেটের কৃষি পুনর্বাসন সহায়তা খাত থেকে ৮ কোটি ১০ লাখ টাকার প্রণোদনা দেয়া হচ্ছে। এ প্রণোদনার আওতায় ক্ষুদ্র, প্রান্তিক ও মাঝারি কৃষক বিনামূল্যে পাটবীজ দেওয়া হবে। একজন কৃষক এক বিঘা জমিতে চাষের জন্য এক কেজি বীজ পাবেন। শিগগিরই পাটবীজ বিতরণ কার্যক্রম শুরু হবে।
সাধারণ চৈত্র মাসের প্রথম সপ্তাহে পাটবীজ বপন শুরু হয়, চলে পুরো বৈশাখ মাস। এবার সারা দেশে ৭ লাখ ৪৫ হাজার হেক্টরে পাট ও পাটসদৃশ তন্তু চাষের লক্ষ্যমাত্রা ধার্য করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আর পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৫ লাখ ৫৫ হাজার ৩৫৭ বেল।
অধিদপ্তর সূত্রে জানা যায়, এবার দেশি জাতের পাট চাষের লক্ষ্যমাত্রা ৩০ হাজার হেক্টর। হেক্টরপ্রতি গড় ফলন ৯ দশমিক ২০ বেল হিসাবে দেশি জাতের পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৭৬ হাজার ৮৫০ বেল। তোষা পাটের চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে ৬ লাখ ৭০ হাজার হেক্টর। আর তোষা পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে হেক্টর প্রতি গড় ফলন ১১ দশমিক ৭৭ বেল হিসেবে ৭৮ লাখ ৮৫ হাজার ৯৩৪ বেল।
পাটসদৃশ তন্তু মেস্তা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ হাজার ১৮০ হেক্টর। হেক্টরপ্রতি গড় ফলন ৮ দশমিক ১০ বেল হিসেবে মেস্তার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৬৩ হাজার ৪৬৮ বেল।
কেনাফ চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে ২৪ হাজার ৮২০ হেক্টর। হেক্টরপ্রতি গড় ফলন ৯ দশমিক ২৩ বেল হিসাবে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ২৯ হাজার ১০৫ বেল।
আমাদের সময়.কম