Home রাজনীতি এনডিএম‘র বাজেট বিষয়ক পর্যালোচনা সভা অনুষ্ঠিত

এনডিএম‘র বাজেট বিষয়ক পর্যালোচনা সভা অনুষ্ঠিত

58

স্টাফ রিপোটার: আজ ১৫ই জুন, বুধবার বিকাল ৩টায় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম কেন্দ্রীয় নির্বাহী কমিটির উদ্যোগে রাজধানীর একটি মিলনায়তনে “প্রস্তাবিত বাজেট ২০২২-২৩ এনডিএম’র প্রতিক্রিয়া এবং পর্যালোচনা” শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজের সভাপতিত্বে উক্ত পর্যালোচনা সভায় প্রস্তাবিত বাজেট নিয়ে দলের বিশ্লেষণ এবং প্রতিক্রিয়া লিখিত আকারে উপস্থাপন করেন এনডিএম এর যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন।

অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে ববি হাজ্জাজ বলেন, “প্রস্তাবিত বাজেট নিয়ে আমাদের আনুষ্ঠানিক লিখিত বিশ্লেষণে আমরা দেখিয়েছি কিভাবে এই সরকার দেশের সাধারণ মানুষের সাথে প্রতারণা করেছে। জনগণকে কষ্টে রেখে শুধু ঋণের সুদ পরিশোধে এই বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৮০ হাজার কোটি টাকা। বাজেটে জনমতের প্রতিফল নিয়ে এক আন্তর্জাতিক মানের জরিপে বাংলাদেশের স্কোর মাত্র ১৩ যা প্রতিবেশী দেশ নেপাল থেকেও কম। দেশের টিআইএন আছে এমন জনগোষ্ঠীর অর্ধেকের বেশি কর প্রদান না করলেও রাজস্ব আহরণের অবাস্তব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দ্রব্যমূল্যের উর্ধগতিতে সাধারণ মানুষ যখন জর্জরিত তখন আমাদের হতবাক করে দিয়ে এই বাজেটে সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ কমানো হয়েছে। কর্পোরেট কর হার তৃতীয়বারের মত কমানো হলেও বৃহৎ শিল্পোগোষ্ঠী দেশে বিনিয়োগ বৃদ্ধি করবে কিনা সেব্যাপারে নেই কোন সুনির্দিষ্ট ঘোষণা। ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোক্তারা এই বাজেটে আবারও উপেক্ষিত। ব্যক্তি পর্যায়ে করমুক্ত আয়ের সীমা বাড়ানো না হলেও উচ্চ বেতনভুক্তদের সুবিধা দেয়া হয়েছে। শিক্ষা এবং স্বাস্থ্যখাতে আমরা আশানরুপ বরাদ্দ পাই নাই। বিশাল পরিচালন বা অনুন্নয়ন ব্যয় হ্রাস করা গেলে বাড়ানো যেত উন্নয়ন ব্যয়, ভর্তুকি এবং প্রণোদনা। সার্বজনীন পেনশন ব্যবস্থা নিয়ে বিস্তারিত কোন পরিকল্পনা এই বাজেটে তুলে ধরা হয় নাই। এডিপির ১২৪৩ টি প্রকল্পের গড় মেয়াদকাল ৪ বছর ৬ মাস এবং ২৯.৭% প্রকল্প ইতোমধ্যে ৪ বার পর্যন্ত বর্ধিত হয়েছে। ২০টি মেগা প্রকল্পে এডিপির ৩১.২% বরাদ্দ দেয়া হয়েছে এবং প্রতিটি প্রকল্প বাস্তবায়নের ধীরগতি জনগণের অর্থ অপচয় করছে। বিস্তারিত বিশ্লেষণ আমাদের লিখিত উপস্থাপনায় দেখানো হয়েছে।“

পর্যালোচনা সভায় আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন- সুব্রত চৌধুরী, মহাসচিব, গণফোরাম, অধ্যপক আশরাফ আলী আকন, প্রেসিডিয়াম সদস্য, ইসলামী আন্দোলন বাংলাদেশ, কাজী আবুল খায়ের, মহাসচিব, বাংলাদেশ মুসলিম লীগ, অধ্যাপক ইকবাল হোসেন, মহাসচিব, জাগপা, এ্যাড. ইয়ারুল ইসলাম, মহাসচিব, বাংলাদেশ কংগ্রেস, মজিবুর রহমান মঞ্জু, সদস্য সচিব, এবি পার্টি, হামদুল্লাহ মেহেদী, চেয়ারম্যান, বাংলাদেশ লেবার পার্টি, বাবুল সরদার চাখারী, চেয়ারম্যান, বাংলাদেশ পিপলস পার্টি, ক্বারি আবু তাহের, চেয়ারম্যান, এনডিপি, ফারুক হাসান, যুগ্ম আহ্বায়ক, গণঅধিকার পরিষদ, মহিউদ্দিন আহমেদ, সভাপতি, মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন প্রমুখ রাজনৈতিক দলের জাতীয় নেতৃবৃন্দসহ নাগরিক সমাজের বিশিষ্ট প্রতিনিধিবৃন্দ।

সঞ্চালনায় ছিলেন এনডিএম এর সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা।