Home শিক্ষা ও ক্যাম্পাস একতরফা নির্বাচনী তফসিল ঘোষণার নিন্দা জাবি শিক্ষক ফোরামের

একতরফা নির্বাচনী তফসিল ঘোষণার নিন্দা জাবি শিক্ষক ফোরামের

111

জাবি সংবাদদাতা:আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘জনগণের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে পদদলিত করে একতরফা’ তফসিল ঘোষণা করা হয়েছে দাবি করে এর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

শনিবার (১৮ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।

নির্বাচন কমিশনকে ‘ঠুঁটো জগন্নাথ’ আখ্যা দিয়ে বিবৃতিতে বলা হয়, নির্বাচনে একতরফা তফসিল ঘোষণায় আমরা ভীষণভাবে ক্ষুব্ধ ও উদ্বিগ্ন। নির্বাচন কমিশন গত কয়েকদিনে সরকারের উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দের প্রকাশ্যে দেওয়া বক্তব্যকে অনুসরণ করে তফসিল ঘোষণা করে সরকারের আজ্ঞাবহতার পরিচয় দিয়েছেন। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও যুগপৎ আন্দোলনে থাকা রাজনৈতিক দল ও জোটগুলো নানান শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছে তখন এই একতরফা ও প্রহসনের নির্বাচনী তফসিল ঘোষণা সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের পথে বাধা তৈরি করেছে। পক্ষপাতদুষ্ট নির্বাচন কমিশনের এই তামাশার তফসিল বর্তমান ফ্যাসিস্ট সরকারের ক্ষমতার বৈতরণী পার হবার পথ সুগম করার অপচেষ্টা মাত্র। সুষ্ঠু নির্বাচনী পরিবেশ নিশ্চিত না করে জনগণের গণতান্ত্রিক সকল আশা – আকাঙ্ক্ষাকে পদদলিত করে ঘোষিত এই তফসিল কিছু ক্ষমতাভোগী স্বার্থান্বেষী মহল ব্যতীত আপামর জনসাধারণ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

এতে আরো বলা হয়, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের পর থেকে আজ অবধি ক্ষমতাসীন আওয়ামী লীগের অধীনে আয়োজিত কোনো পর্যায়ের নির্বাচনেই দেশের সাধারণ জনগণ ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। বিগত প্রায় ১৫ বছর ধরে তরুণ শিক্ষিত জনগোষ্ঠী ভোট উৎসবের জন্য যখন অধীর আগ্রহে অপেক্ষা করছেন তখন মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠার গণতান্ত্রিক কর্মসূচীতে অংশগ্রহণের ‘অপরাধে’ বিএনপির অসংখ্য নেতা-কর্মী প্রতিনিয়ত জেল-জুলুম ও গুম-খুনের শিকার হচ্ছেন। অবৈধ ক্ষমতা দখল করে থাকা বর্তমান সরকারের পেটোয়া পুলিশবাহিনী এবং সন্ত্রাসীদের আক্রমণ থেকে মুক্তি পায়নি পোশাক শিল্পখাতে ন্যূনতম মজুরির দাবিতে আন্দোলনরত শ্রমিকরাও। ক্ষমতাসীনদের অবৈধ অর্থ পাচারের দায় মিটাতে গিয়ে দুর্মূল্যের বাজারে উপোষ থাকলেও নির্বাক কান্নাই আজ দুঃশাসনে অতিষ্ঠ শ্রমজীবী মানুষের একমাত্র অবলম্বন। তাই আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় নিরপেক্ষ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠানের কোনো বিকল্প নেই। নীল নকশার এই তফসিলে প্রহসনের নির্বাচন আয়োজন করে জনগণকে ধোঁকা দিয়ে ক্ষমতা ধরে রাখার যে চক্রান্ত ক্ষমতাসীন আওয়ামী লীগ করছে তা দেশি-বিদেশি সকল গণতন্ত্রকামী মানুষ সম্মিলিতভাবে প্রতিহত করবে বলে আমরা মনে করি।