Home সারাদেশ কুয়াকাটার সৈকতে ভেসে এসেছে মৃত ডলফিন

কুয়াকাটার সৈকতে ভেসে এসেছে মৃত ডলফিন

25

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: কুয়াকাটার সৈকতে ভেসে এসেছে ইরাবতি প্রজাতির একটি মৃত ডলফিন। এটি ৫ ফুট দৈর্ঘ্য ও দুই ফুট প্রস্থ। রবিবার শেষ বিকালে জিরো পয়েন্টের পূর্ব পাশে ফ্রাই মার্কেট সংলগ্ন সৈকতে ভেসে আসে। ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে বন বিভাগের সদস্যরা খরব পেয়ে মৃত ডলফিনটি উদ্ধার করে মাটি চাপা দেয়। ডলফিন রক্ষা কমিটির সদস্যরা ধারণা করেছেন গভীর সমুদ্রে বেশ কয়েকদিন আগে এ ডলফিনটি মারা গেছে। পরে সাগরের জেয়ারের পানিতে তীরে ভেসে আসে। কিভাবে প্রাণীটি মারা গেছে তা নিশ্চিত করে বলতে পারেনি কেউ। তবে মৃত এ ডলফিনটির পেট এবং পিটে আঘাতে চিহ্ন রয়েছে।
ডলফিন রক্ষা কমিটির তথ্যমতে, চলতি বছরে মোট ৪টি ইরাবতী এবং ২২ সালে ১৯ টি মৃত ও জীবিত বিভিন্ প্রজাতির ডলফিন কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে।
তবে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশ বাংলাদেশ ইউএসআইডি ইকোফিশ-২ সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রের পরিবেশ বিনষ্ট হওয়ায় সামুদ্রিক প্রানীগুলো এভাবে মারা যাচ্ছে।
মহিপুর বন বিভাগের রেঞ্চ কর্মকর্তা আবুল কালাম সাংবাদিকদের জানান, দূর্গন্ধ ছড়িয়ে যাতে পরিবেশ বিনষ্ট না হয় সে জন্য ঘটনাস্থলে আমাদের বনকর্মীদের পাঠিয়ে মৃত ডলফিনটিকে মাটি চাপার ব্যাবস্থা করেছি।