Home জাতীয় উচ্ছেদের প্রতিবাদে উত্তর সিটি কর্পোরেশনকে লাল কার্ড দেখাল হকার্স ইউনিয়ন

উচ্ছেদের প্রতিবাদে উত্তর সিটি কর্পোরেশনকে লাল কার্ড দেখাল হকার্স ইউনিয়ন

22

স্টাফ রিপোটার: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মিরপুর ১০ নম্বরে অবৈধভাবে হকার উচ্ছেদের প্রতিবাদে এবং জাতীয় নীতিমালা ও হকার আইন প্রণয়নের দাবিতে আজ সকাল ১১টায় মিরপুর ১০ নম্বরে বাংলাদেশ হকার্স ইউনিয়নের উদ্যোগে রেড কার্ড প্রদর্শন কর্মসূচি অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় নির্বাহী সদস্য হকারনেতা জহিরুল ইসলাম। বক্তব্য রাখেন হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা সেকেন্দার হায়াৎ, বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা আবুল হোসাইন, ছিন্নমূল হকার সমিতির সভাপতি কামাল ছিদ্দিকী, ছিন্নমূল হকার্স লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন-অর-রশীদ, জাতীয় সম্মিলিত হকার জোটের উপদেষ্টা সরদার খোরশেদ, বাংলাদেশ যুব ইউনিয়নের প্রেসিডিয়াম সদস্য রাসেল ইসলাম সুজন, হকার্স ইউনিয়ন ঢাকা মহানগর উত্তর কমিটির নেতা আবুল কালাম, রাফিউল ইসলাম, আনোয়ারা বেগম, রফিকুল ইসলাম, কালাচান সুমন, মহিউদ্দিন আহমেদ ও ইসরাত জাহান।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, হকার পেশায় স্বল্প আয়ের মানুষের দৈনন্দিন জীবনের উপার্জনের একটি অন্যতম উৎস। এটি দেশের বিশাল বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থানের মাধ্যমে বেকারত্ব দূরীকরণসহ দেশের অর্থনীতিতে অবদান রেখে আসছে। সবাই অবগত আছে যে, দেশে শিক্ষিত জনসংখ্যার হার যে পরিমাণ বাড়ছে, মানুষের কর্মসংস্থান সে পরিমাণ বাড়ছে না। ফলে বেকারত্ব জনসংখ্যার হার ক্রমশ বেড়েই চলেছে এবং সেই সাথে এই বিপুল পরিমাণ কর্মহীন ও বেকার জনগোষ্ঠীর জীবনের তাগিদে হকার পেশায় যোগ দিচ্ছে। ফলে প্রতিনিয়ত দেশে হকারের সংখ্যা বেড়েই চলেছে এবং এটি দেশের বিপুল জনগোষ্ঠীর জীবন-জীবিকা নির্বাহের একটি গুরুত্বপূর্ণ পেশা হিসেবে পরিগণিত হচ্ছে। অথচ দেশে হকার পেশার এই বিশাল জনগোষ্ঠীর কর্ম ও নিরাপত্তার জন্য কোনো নির্দিষ্ট নীতিমালা ও আইন নেই। তাদের পুনর্বাসনের কোনো কার্যকর ও উল্লেখযোগ্য উদ্যোগ নেই।
সমাবেশে নেতৃবৃন্দ আরও বলেন, কোনো নোটিশ ছাড়া অবৈধভাবে সিটি কর্পোরেশন ও পুলিশ নির্বিচারে হকার উচ্ছেদ, মালামাল নষ্ট, মামলা-হামলা, জেল-জরিমানা করে থাকে। এটি দেখার কেউ নেই। নেতৃবৃন্দ ঢাকা সিটিকে তিলোত্তমা নগরীতে পরিণত করার জন্য নগর পরিকল্পনায় হকারদের বাদ দিয়ে সম্ভব নয় উল্লেখ করেন। এই বিশাল জনগোষ্ঠী হকারদের এবং তাদের ভোক্তা কয়েক কোটি সাধারণ মানুষের কথা বিবেচনায় রেখে হকারদের জন্য জাতীয় নীতিমালা ও আইন প্রণয়নের দাবি জানান।
নেতৃবৃন্দ আগামী বছর ঢাকাতে এশিয়া মহাদেশের হকারদের সম্মেলন অনুষ্ঠিত হবে উল্লেখ করে বলেন, এই সম্মেলনে ঢাকাসহ সারাদেশের সকল হকারদের ঐক্যবদ্ধ হয়ে লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে হকার আইন প্রণয়নের দাবিকে ত্বরান্বিত করার আহ্বান জানান।
সমাবেশের পূর্বে একটি মিছিল মিরপুরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মিরপুর চৌরঙ্গীতে সমাবেশের মাধ্যমে শেষ হয়।