বিশেষ প্রতিনিধি, রোম: ইতালি আওয়ামী লীগের সভাপতি মাহতাব হোসেন ও সাধারণ সম্পাদক আলমগীর হোসেন এর অনৈতিক কার্যক্রম,দুর্নীতি ও অসাংগঠনিক কার্যক্রমের বিরুদ্ধে ইতালি আওয়ামী লীগের বৃহৎ অংশের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে গতকাল সন্ধ্যায ইতালির রাজদানী রোমের বাংলাদেশীদের প্রানকেন্দ্র পিয়াচ্ছা ভিত্তোরিও ফুড অব রোমা রেষ্টুরেন্টে। এনআরবি ব্যাংকের ডিরেক্টর বিশিষ্ট ব্যবসায়ি ও সামাজিক ব্যক্তিত্ব ইতালি আওয়ামী লীগের সহ সভাপতি জনাব নজরুল ইসলাম মাঝি আহুত সংবাদ সম্মেলনে সকল নেতৃবৃন্দের সিদ্ধান্তক্রমে লিখিত বক্তব্য পাঠ করেন।
এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুর রউফ ফকির,আফতার বেপারী,মাইনুদ্দিন লিটন হাজারী,আলী আযম , সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক এম এ রব মিন্টু, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদুর রহমান সিদ্দিকী,করিব হোসেন,আফছার বেপারী,আওয়ামী লীগ নেতা গোলাম মোস্তফা, সাংগঠনিক সম্পাদক,জি আর মানিক,ইলয়াস মাদবার,এআর আহাম্মেদ তপু, যুব ও ক্রীড়া সম্পাদক বায়েজীদ আলী,বন ও পারিবেশ বিষয়ক সম্পাদক রাজিব রহমান,ইতালি আওয়ামী লীগ সদস্য ইলয়াস মোল্লা,নাসির উদ্দিন মানিক,মোঃ ইব্রাহিম,নাসিম হোসাইন,সালাউদ্দিন,মোজাম্মেল হক,আবু সাইদ,রিপন তপদার,আব্দুর রহমান,আব্দুল মজিদ বাবুল,আওয়ামী লীগ নেতা ইমরুল কায়েছ,হাবিব মাতুব্বর,মামুন রহমান,দিন মোহাম্মদ,সাবেক যুব নেতা বাদশা,জাবেদ রহমানসহ বিপুল সংখ্যক নেতাকর্মীরা।
লিখিত বক্তব্যটি নিন্মে হুবহু তুলে ধরা হলো :-

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলেছেন-
“অযোগ্য নেতৃত্ব, নীতিহীন নেতা ও কাপুরুষ রাজনীতিবিদদের সাথে কোন দিন একসাথে হয়ে দেশের কাজে নামতে নেই। তাতে দেশ সেবার চেয়ে দেশের ও জনগণের সর্বনাশই বেশি হয়।”
দুঃখ জনক হলেও সত্যি, জাতির জনকের এই ঐতিহাসিক বানী আজ ইতালি আওয়ামী লীগের ক্ষেত্রে সত্য বলে প্রতিয়মান হয়েছে। তাই অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে ইতালি আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কতিপয় নেতৃবৃন্দের সীমাহীন দুর্নীতি- অনিয়ম এবং অসাংগঠনিক কর্মকান্ডের বিরুদ্ধে এই সংবাদ সম্মেলন।

প্রিয় সাংবাদিক বৃন্দ,
আসসালামু আলাইকুম,
প্রথমেই ভয়াল ১৫ আগস্ট ঘাতকের নির্মম বুলেটে নিহত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল সদস্যদের প্রতি জানাই গভীর শ্রদ্ধাঞ্জলী। গভীর শ্রদ্ধা জানাই ৩রা নভেম্বর নিহত বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর চার জাতীয় নেতার প্রতি। মহান মুক্তিসংগ্রামে ৩০লক্ষ শহীদ ও দুই লক্ষ মা বোনের প্রতি শ্রদ্ধা নিবেদন করে শুরু করছি।
প্রিয় সাংবাদিক ভাই ও বোনেরা,
আপনারা জানেন ২০২১ এর ২৮ নভেম্বর ইতালি আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়।
সাবেক নেতৃবৃন্দের স্বেচ্ছাচারিতা, অসাংগঠনিক ও অনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে কঠোর আন্দোলন সংগ্রামের পরে একটি সফল ও স্বতঃস্ফূর্ত সম্মেলন অনুষ্ঠিত হয়।
সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক সম্মেলন নিয়ে তালবাহানা করায় সম্মেলনের একদিন পূর্বে কার্যকরি পরিষদের সর্বাধিক সংখ্য সদস্যদের উপস্থিতিতে সাবেক সহ সভাপতি জনাব আব্দুর রউফ ফকিরকে ভারপ্রাপ্ত সভাপতি ও সাবক যুগ্মসাধারণ সম্পাদক শোয়েব দেওয়ানকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দিয়ে সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদককে অব্যাহতি দিয়ে সম্মেলন অনুষ্ঠিত হয়।
সম্মেলনে উপস্থিত সকলের সর্মথনের ভিত্তিতে মাহতাব হোসেনকে সভাপতি, আলমগীর হোসেনকে সাধারণ সম্পাদক, সরদার লুৎফর রহমানকে সহ সভাপতি ও এম এ রব মিন্টুকে সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।
কিন্ত ইতালি আওয়ামী লীগের দুর্ভাগ্য, সঠিক নেতা নির্বাচিত করতে ব্যর্থ হয়েছি। কিছু ছদ্মবেশী নীতি বিবর্জিত অসাংগঠনিক দুর্নীতি পরায়ণদের নেতা সর্বোচ্চ পদে নির্বাচিত হয়েছে। ইতালি আওয়ামীলীগের সুনাম অক্ষুণ্ণ রাখার প্রয়াসে, দলকে দুর্নীতির হাত থেকে রক্ষা করতে এবং ইতালিতে একটি শক্তিশালী আওয়ামীলীগ গঠন করার লক্ষ্যে এবং দুর্নীতিবাজদের চিহ্নিত করতে আজকের এই সংবাদ সম্মেলন।
সভাপতি ও সাধারণ সম্পাদকের অপরাজনীতির নমুনা আপনাদের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কর্মীদের উদ্দেশ্যে জানাতে চাই, যাতে তারা এদের মাধ্যমে আর প্রতারিত না হয়।
১# সম্মেলনের ৪৫ দিনের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠনের বাধ্যবাধকতা থাকলেও প্রায় আড়াই বছরেও তারা কমিটি গঠন করতে ব্যর্থ হয়েছে! তাদের ব্যক্তিগত হীনস্বার্থ চরিতার্থ করার জন্য তারা ইচ্ছাকৃত ভাবে এই অসাংবিধানিক কাজের আশ্রয় নিয়েছে। ইতালি আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক দলীয় নেতৃবৃন্দের সাথে কোন প্রকার আলাপ আলোচনা না করে, রাতের অন্ধকারে অরাজনৈতিক, অন্যদলের লোক, অযোগ্য ও নবাগতদের যাদেরকে ইতিপূর্বে ইতালি আওয়ামী লীগ ও তার অঙ্গ ও সহযোগী সংগঠনের কোন কর্মকান্ডে দেখা যায় নাই সেই সকল লোকদের চিঠির মাধ্যমে গণহারে পদপদবী ও সদস্য পদ বিলি বন্টন করতেছে যাহা এখনো বিদ্যমান। যাহা সম্পূর্ণ বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রের পরিপন্থী।
২# পদপদবী প্রদান ও কেন্দ্র কর্তৃক কমিটি অনুমোদন করার কথা বলে নেতাকর্মীদের কাছ থেকে হাজার হাজার ইউরো সংগ্রহ করেছে। যার কোন সঠিক হিসাব ও প্রমানাদি কাউকে দেয়ার প্রয়োজন তারা মনে করে নাই। তাদের এই অপকর্মে সাধারণ কর্মীদের কাছে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে এবং কিছু সম্মানিত কেন্দ্রীয় নেতাদের নামে চাদাবাজি করে তাদের ভাবমূর্তি নষ্ট করেছে।

৩# মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, তাদের সাংগঠনিক কর্মকান্ড করার নির্দেশ দিলেও তারা একের পরে এক অসাংগঠনিক কাজে লিপ্ত রয়েছেন! নিজেদের কমিটিতো তারা পূর্নাঙ্গ করতে পারেন নাই, এমনকি রোম মহানগর আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, শ্রমীক লীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো গঠন করতেও তারা ব্যর্থ হয়েছে। এর প্রধান কারন নিজেদের হীন স্বার্থ চরিতার্থ করার লক্ষে প্রতিটি সংগঠনের মধ্যে একাধিক প্রার্থী তৈরী করে দর কষাকষির প্রতিযোগিতায় তারা তাদের চাহিদা মতো কোন প্রার্থীকে জনবিচ্ছিন্নতার কারনে প্রতিষ্ঠিত করতে ব্যর্থ হয়েছে।
৪# বিভিন্ন আন্দোলন সংগ্রামে যে সব ত্যাগী ও সিনিয়র নেতৃবৃন্দ তাদের মেধা, শ্রম ও অর্থবল দিয়ে সাহায্য করেছে, আন্দোলনকে বেগমান করেছে। তাদেরকে অপেক্ষাকৃত ছোট পদ পদবী দিয়ে অপমান করা হয়েছে। কাউকে আবার পদ পদবী থেকে বঞ্চিত করা হয়েছে। অন্য দল থেকে ছুটে আসা বিতর্কিত ব্যক্তি, অরাজনৈতিক ও নবাগতদের এবং টাকাওয়ালাদের উচ্চ পদ পদবী দান করে সম্মানিত করেছে। কেন করেছে? কি জন্য করেছে? তা আজ দিনের আলোর মতো পরিস্কার এবং টক অফ দা টাউন। এই সব ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে। কারন তারা এসব ব্যাপারে কারো সাথে কোন আলোচনা করেনা। আমরা আর এই অনিয়ম ও অনৈতিক কর্মকান্ডের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই।

৫# নিজেদের পূর্নাঙ্গ কমিটি গঠন না করে, বিভিন্ন প্রভিন্সে তারা একাধিক গ্রুপ তৈরী করে, এক অদৃশ্য যাদুর কারিশমায় তাদের প্রিয় ব্যক্তিদের নেতা বানিয়ে নিজেরা লাভবান হচ্ছে এবং সংগঠনের মধ্যে দল, উপদল করে বিতর্কিত করছে।

৬# ইতালি আওয়ামীলীগের অসম্পূর্ণ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক সাহেব দলীয় কোন সিদ্ধান্ত নেতৃবৃন্দের সাথে আলাপ আলোচনা না করে এক অদৃশ্য শক্তির আর্শীবাদ নিয়ে রাতের অন্ধকারে বাস্তবায়ন করে চলেছেন। আমরা ইতালি আওয়ামী লীগ থেকে সেই অদৃশ্য অপশক্তির অপসারণ করতে চাই। ইতালি আওয়ামী লীগের কোন সিদ্ধান্ত আলোচনার মাধ্যমে ইতালি আওয়ামীলীগই গ্রহণ করবে।

৭# বিভিন্ন সময়ে এসব বিতর্কিত কর্মকান্ডের প্রতিবাদ করায় সভাপতি ও সাধারণ সম্পাদক নিজেদের গুন্ডাবাহিনী কর্তৃক প্রতিবাদী নেতাকর্মীদের হেনস্থা করেন। যার প্রমান গত বছর রমজানে ইফতারের সময় এক ত্যাগী কর্মীর সাথে এবং এবছর রমজানে বীরমুক্তিযোদ্ধার সন্তানের সাথে ঘটেছে। ইতালি আওয়ামী লীগের নির্ধারিত কার্যালয় থাকা সত্বেও বিভিন্ন রেষ্টুরেন্ট, বার-এ বসে তাদের অনুগত কতিপয় বিচ্ছিন্ন সাঙ্গপাঙ্গ নিয়ে গোপন সভা করেন।

৮# অপূর্নাঙ্গ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক ভারপ্রাপ্ত প্রদানের এক অভিনব কৌশলের মাধ্যমে এক বানিজ্যিক নীতির অবতারণা শুরু করেছে, যা অত্যন্ত বিতর্কের জন্ম দিয়েছে।
৯# ইতালি আওয়ামী লীগের পূর্নাঙ্গ কমিটি অনুমোদনের জন্য সভাপতি ও সাধারণ সম্পাদক ২৭হাজার ইউরো (৩৫লক্ষ টাকা প্রায়) ফান্ড সংগ্রহ করেন, উল্লেখিত ফান্ড কোথায় এবং কিভাবে ব্যয় হয়েছে ইতালি আওয়ামী লীগের নেতাকর্মীরা তার সঠিক তথ্য জানতে চায়।

১০# বিগত জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মানিত কয়েকজন নেতৃবৃন্দের নির্বাচনী খরচের কথা বলে ইতালির বিভিন্ন প্রভিন্স থেকে বিপুল অঙ্কের তহবিল সংগ্রহ করা হয়েছে। উল্লেখিত অর্থ কোন কোন নেতৃবৃন্দের নির্বাচনি কাজে ব্যয় হয়েছে ইতালি আওয়ামী লীগের নেতাকর্মীরা তার সঠিক তথ্য জানতে চায়।

প্রিয় সাংবাদিক ও উপস্থিত নেতৃবৃন্দ,
ইতালি আওয়ামী লীগের পূর্নাঙ্গ কমিটি গঠন না করে অনৈতিক সুবিধা হাসিলের উদ্দেশ্যে গোপনে গোপনে প্রায় দুই শতাধিক চিঠি বিতরন করেছেন, এবং এখনো চিঠি বিলি করে চলেছেন। যাহা সম্পূর্ণ সংগঠনের গঠনতন্ত্র পরিপন্থী।
এমতাবস্থায় আগামী ২০২৪ এর ইতালি আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন, সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের নেতকৃবৃন্দ, ইতালি আওয়ামীলীগের প্রতিষ্ঠাকালীন নেতৃবৃন্দ ও বর্তমান ইতালি আওয়ামী লীগ ও তার সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীদের অংশগ্রহনে একটি ঐক্যবদ্ধ সুসংগঠিত ইতালি আওয়ামী লীগ গঠনের লক্ষে একই পতাকাতলে সংগঠিত হওয়ার আহ্বান জানাচ্ছি।
পরিশেষে একটি সফল অর্থবহ ও অংশগ্রহন মূলক সম্মেলনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী, গণতন্ত্রের মানস কন্যা, মানবতার মা, দক্ষিণ এশিয়ার সফল রাষ্ট্রনায়ক জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী ও উন্নত স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে সকলের অংশগ্রহন কামনা করছি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু