Home কুটনৈতিক ও প্রবাস ইতালি আওয়ামী লীগের ৯ বছর পর সম্মেলন ঘোষনা।নেতা কর্মীদের মধ্যে আনন্দ...

ইতালি আওয়ামী লীগের ৯ বছর পর সম্মেলন ঘোষনা।নেতা কর্মীদের মধ্যে আনন্দ উল্লাস

172

ইতালী প্রতিনিধি: দীর্ঘ ৯বছর পর অনেক আশা নিরাশার দোলাচলে দুলতে থাকা ইতালি আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন ২০২১, ঘোষনা দেওয়া হয়েছে। গতকাল সন্ধ্যায় ইতালির রাজধানী রোমের পিয়াচ্ছা ভিত্তোরিও ফুড অব রোমা রেষ্টুরেন্টের হলরুমে সম্মেলন প্রস্তুত কমিটির ও নির্বাচন কমিশনের যৌথ সংবাদ সম্মেলনে আগামী ১৪ নভেম্বর সম্মেলনের তারিখ ঘোষনা করা হয়।
সংবাদ সম্মেলনের শুরুতেই প্রধান নির্বাচন কমিশনার জনাব কেএম লোকমান হোসেন ও প্রস্তুত কমিটির সচিব জনাব আবু সাঈদ খান সংক্ষিপ্ত বক্তৃতায় সম্মেলনের দীর্ঘসুত্রিতার কারন ব্যাখ্যা করেন। তারা বলেন দলীয় সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমেই সম্মেলনের আয়োজন করা হয়েছে। তারা বলেন দীর্ঘ সময় সম্মেলন না হওয়ার কারনে সংগঠনে একধরনের স্থবিরতা চলে এসেছে, নেতাকর্মীদের চাঙ্গা করতে ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী ও সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধির জন্য সম্মেলনের কোন বিকল্প নেই।
পরবতীতে সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক জিএম কিবরিয়া সম্মেলনের তারিখ ঘোষনা করেন। জি এমকিবরিয়া বলেন “সম্মেলনের সকল অফিশিয়াল আয়োজন সম্পন্ন করা হয়েছে অর্থাৎ দলীয় সভানেত্রী, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বানীসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের বানী সংগ্রহ করা হয়েছে।
তিনি বলেন খুব শিগ্রই ইস্তেহার ঘোষনা করা হবে।
এদিকে সম্মেলনের তারিখ ঘোষনার সাথে সাথে রোমের বিভিন্ন এলাকা থেকে দলে দলে নেতাকর্মীরা পিয়াচ্ছা ভিত্তোরিওতে উপস্থিত হয়ে উচ্ছাস ও সন্তোষ প্রকাশ করেন। ইতালি আওয়ামী লীগ ও তার বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ বলেন সম্মেলন একটি সংগঠনকে সাংগঠনিকভাবে গতিশীল ও শৃঙ্খল করে। ঝিমিয়ে পরা ইতালি আওয়ামী লীগ সম্মেলনের মাধ্যমেই আবারো গতিশীলতা ও শৃঙ্খলা ফিরে পাবে বলে আমরা আশা করি।
উপস্থিত ভাবে তাৎক্ষনিক প্রতিক্রিয়া ব্যক্ত করেন ইতালি আওয়ামী লীগের সাবেক সভাপতি জনাব মাহাতাব হোসেন, আওয়ামী লীগ নেতা আলমগীর হোসেন, এম এ রব মিন্টু, সরদার লুৎফর রহমান, হান্নান মোল্লাসহ আরো অনেকে।
এদিকে গত কয়েকদিন যাবত সম্মেলন প্রস্তুত কমিটিও নির্বাচন কমিশনের সাথে দফায় দফায় আলোচনা করেও নিজেদের সুবিধামত সম্মেলনের তারিখ না পাওয়ায় সম্মেলন প্রস্তুত কমিটি ও নির্বাচন কমিশন সম্পর্কে বিষোদ্গার করেছেন ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজী ও সাধারন হাসান ইকবাল। ইতালি আওয়ামী লীগ সভাপতি লন্ডনে অবস্থান করায় সাধারন সম্পাদক হাসান ইকবাল বর্তমান কমিটির হাতে গোনা কয়েকজন নেতাকর্মী নিয়ে তাৎক্ষনিকভাবে সাংবাদিকদের ডেকে সম্মেলন প্রস্তুত কমিটি ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে বৈধতার প্রশ্ন এনে বিভিন্ন নেতিবাচক মন্তব্য করেন। যদিও বর্তমান কমিটির ৯০% সম্মেলন প্রস্তুতি কমিটির প্রতি আস্হাশীল।ইতালীতে যতবার সম্মেলন হয়েছে ততবারই জি এম কিবরিয়া সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক ছিলেন।ইতালীর জি এম কিবরিয়ার নেতৃত্বে ইমিগ্রেশন আন্দোলনের মধ্যে দিয়ে প্রবাসীরা এখানে বৈধতা পাওয়ায় সর্বত্র তার গ্রহনযোগ্যতা বিদ্যমান।ইতালী ও ইউরোপ আওয়ামীলীগকে সংগঠিত করায় তার গুরুত্বপূর্ন অবদান রয়েছে।যা প্রধানমন্ত্রীও কেন্দ্রীয় আওয়ামীলীগ অবহত রয়েছে।উল্লেখ্য ২০১২সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত ইতালি আওমী লীগের সম্মেলনে তৎকালীন সভাপতি মাহাতাব হোসেন ও সাধারন সম্পাদক হাসান ইকবালেন নেতৃত্বাধীন কমিটি অংশগ্রহন করেন নাই।
গতকালের অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রস্তুত কমিটি ও নির্বাচন কমিশনের পক্ষে আরো উপস্থিত ছিলেন লিটন মোল্লা, জসিম উদ্দিন, আফতাব বেপারী, মজিবর রহমান সিকদার, লিটন হাজারী ও শাহ আলম।এদিকে বর্তমান ইতালী আওয়ামীলীগের সভাপতি ইদ্রিস ফরাজীর আপন ছোটভাই ইতালী আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি জাহাঙ্গীর ফরাজী দীর্ঘ দিন পর সম্মেলনের তারিখ ঘোষিত হওয়ায় প্রস্তুতি কমিটির আহবায়ক জি এম কিবরিয়া. সদস্যসচিব আবু সাঈদ খান সহ সম্মেলন প্রস্তুতি কমিটির সকলকে অভিনন্দন জানিয়েছেন। তিনি সম্মেলনের মাধ্যমে যোগ্য নেতৃত্ব নির্বাচনের মধ্যদিয়ে স্হবির হয়ে যাওয়া ইতালী আওয়ামীলীগকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার জন্য সকল নেতাকর্মীদের প্রতি আহবান জানান।