Home আন্তর্জাতিক ইউক্রেন সংকটে জ্বালানি তেলের দাম ৭ বছরের মধ্যে সর্বোচ্চ, শেয়ারবাজারে ধস

ইউক্রেন সংকটে জ্বালানি তেলের দাম ৭ বছরের মধ্যে সর্বোচ্চ, শেয়ারবাজারে ধস

30

ডেস্ক রিপোর্ট : বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম আরও বেড়েছে। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের দাম ৯৯ দশমিক ৩৮ ডলারে পৌঁছেছে। গত সাত বছরের মধ্যে যা সর্বোচ্চ।

গতকাল সোমবার (২১ ফেব্রুয়ারি) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দোনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপরই তেলের দামে ঊর্ধ্বগতি দেখা যায়।

একই কারণে আন্তর্জাতিক শেয়ারবাজারে ধস নেমেছে। আজ দিনের শুরুতে লন্ডন স্টক এক্সচেঞ্জের শেয়ারের দরপতন হয়েছে ১ দশমিক ৪। এছাড়া এশিয়া ও আমেরিকার স্টক এক্সচেঞ্জও লোকসানের মুখে পড়েছে।

গতরাতে দোনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন প্রজাতন্ত্র হিসেবে স্বীকৃতি দেন পুতিন। এরপর রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে আমেরিকা ও ব্রিটেনসহ পশ্চিমা মিত্ররা।

সৌদি আরবের পর বিশ্ববাজারে সবচেয়ে বড় তেল সরবরাহকারী দেশ রাশিয়া। এছাড়া বিশ্বের সবচেয়ে বেশি প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী দেশও তারা।

ফলে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা দিলে তেল ও গ্যাসের দাম আরও বেড়ে যাবে। এতে চলতি শীত মৌসুমে ইউরোপ ও আমেরিকা জনজীবনে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়তে পারে।-আমাদের সময়.কম