Home প্রচ্ছদ আপনার সিলিন্ডারে আর কতটা গ্যাস বাকি? বুঝে নেওয়ার সহজ উপায়

আপনার সিলিন্ডারে আর কতটা গ্যাস বাকি? বুঝে নেওয়ার সহজ উপায়

54

ডেস্ক রিপোর্ট : বাজার থেকে মাংস কিনে এনে ম্যারিনেট করে রাখলেন। অতিথিরা আসবে বলে সবে কড়াইয়ে পেঁয়াজ-রসুন দিয়েছেন। বেশ অমনি গ্যাস ফুরিয়ে গেল! এমন কেলেঙ্কারী কমবেশি আমাদের সকলের ঘরে হয়ে থাকে। যাঁদের বাড়িতে দু’টো করে সিলিন্ডার, তাঁরা তাও বেঁচে যান। কিন্তু যাঁদের একটাই, তাঁদের বিড়ম্বনার শেষ থাকে না।

যাঁরা নিয়মিত রান্না করেন, তাঁদের একটা মোটামুটি আন্দাজ হয়ে যায় কতদিন একটা সিলিন্ডার চলতে পারে। পরিবারে ক’জন খাচ্ছেন, কোথাও বেড়াতে যাওয়া হচ্ছে কি না, মাসে ক’দিন রান্না বন্ধ থাকল, সব হিসাব করেই তাঁরা মোটামুটি বলতে পারেন আবার কবে নতুন গ্যাস বুক করা প্রয়োজন। কিন্তু মুশকিল হয় যায় শেষে দিকে। ঠিক কখন গ্যাস শেষ হয়ে যেতে পারে, তা বুঝে গেলে রান্নার পরিকল্পনা করতেও সুবিধা হয়।

উপায় কিন্তু একটা রয়েছে। এবং সেটা বেশি সহজও। এই পদ্ধতি মেনে চললে আপনাদের তেমন অসুবিধা হবে না। জেনে নিন কী করতে হবে।

১। ভাল করে সিলিন্ডারটা শুকনো কাপড় দিয়ে মুছে ধুলো পরিষ্কার করে নিন। একটুও যেন ধুলো না থাকে।

২। এবার একটা ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারের গা-টা মুছে নিন। একটু জল জল করেই মুছবেন।

৩। কিছুক্ষণ অপেক্ষা করলে দেখতে পাবেন, সিলিন্ডারের কিছু অংশ দ্রুত শুকিয়ে যাচ্ছে, কিছু অংশ জল জল থেকে যাচ্ছে।

৪। যে জায়গাগুলি দ্রুত শুকিয়ে যাচ্ছে, সেখানে আর গ্যাস বাকি নেই। তাই আর্দ্রতা কম। এবং জলও তাড়াতাড়ি শুকিয়ে যাচ্ছে। যেখানে গ্যাস রয়েছে, সেখানে আর্দ্রতা বেশি। তাই জল শোকাতেও বেশি সময় লাগছে।

এই সহজ পদ্ধতি মেনে চললেই বুঝে যাবেন কখন নতুন গ্যাস বুক করতে হবে। বা বাড়িতে বাড়তি সিলিন্ডার থাকলে, ঠিক কখন সেটা বদলানো প্রয়োজন, সেটাও বোঝা যাবে সহজেই।-আনন্দ বাজার