ডেস্ক রিপোর্ট: আজ থেকে সব ব্যাংকে ডলারের একক রেট কার্যকর হচ্ছে। রেমিট্যান্স আনতে প্রতি ডলারের সর্বোচ্চ দর হবে ১০৮ টাকা ও রপ্তানি বিল নগদায়নের ক্ষেত্রে দর হবে ৯৯ টাকা।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) যৌথ বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে।

রোববার সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে এবিবি ও বাফেদা নেতারা বৈঠক করেন।

বৈঠক শেষে বাফেদা চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম এবং এবিবি চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন। এ সময় এই দুই সংগঠনের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

এবিবি ও বাফেদার বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, আজ থেকে ব্যাংকগুলোতে ডলারের একক রেট কার্যকর হচ্ছে। পাঁচদিন পর পর্যালোচনা করে প্রয়োজনে তাতে পরিবর্তন আনা হবে।

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে একই সঙ্গে সিদ্ধান্ত হয়েছে, পাঁচদিন পর এই রেট পর্যালোচনা করে প্রয়োজনে তাতে আবারো পরিবর্তন আনা হবে।

এর আগে বৃহস্পতিবার ডলারের বাজারে করণীয় নির্ধারণে এবিবি ও বাফেদার সঙ্গে আলোচনায় বসে বাংলাদেশ ব্যাংক। ওই বৈঠকে ডলারের বাজার পর্যবেক্ষণ ও আমদানি-রপ্তানি পরিস্থিতি বুঝতে সময় নেয় ব্যাংক নির্বাহী ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর এই দুই সংগঠন।
আমাদের সময়.কম