Home রাজনীতি আজ আফরোজা হক রীনা এমপির জন্মদিন

আজ আফরোজা হক রীনা এমপির জন্মদিন

187

ডেস্ক রিপোর্ট: জাসদ সহ-সভাপতি, জাসদ স্থায়ী কমিটির সদস্য, জাতীয় নারী জোটের সভাপতি, বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রস্তুতিকালীন ও স্বাধীনতা উত্তরকালের ছাত্রলীগ নেত্রী, আফরোজা হক রীনা এমপি’র জন্মদিন।
তিনি জাসদ প্রতিষ্ঠার সময় পর্যন্ত থেকে দলের হয়ে এদেশের সকল গণতান্ত্রিক, প্রগতীশীল, গণমানুষের সংগ্রামে-নির্মানে তিনি সব সময় রাজপথে সক্রিয় রয়েছেন।

ব্যক্তিগত পরিচিত
ব্যক্তি জীবনে জাসদ সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি’র সহধর্মীনি। একমাত্র পুত্র সন্তান হচ্ছেন, প্রকৌশলী শমিত আশফাকুল হক। তার বড় নাতি ইথান অরিত হকেরও জন্মদিন আজ।
আফরোজা হক রীনা ১৯৬৭ সালে বাংলাবাজার বালিকা বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৬৯ সালে সেন্ট্রাল উইমেন্স কলেজ থেকে এইচএসসি পাশ করেন। ১৯৭৩ সালে ঢাকাবিশ্ববিদ্যালয়ের অধীনে ইডেন কলেজ থেকে বিএ পাশ করেন। তিনি জাপান থেকে আইটি ম্যানেজমেন্টের উপর স্কলারশিপ নিয়ে ডিপ্লোমা করেছেন(Diploma-in-IT Management Yokohoma, Japan (AOTS Scholarship)। তিনি বাংলাদেশের বয়স্ক নারীদের উপর একটি গবেষনা কর্ম করেছেন। যার শিরোনাম Situation of Older Women in Bangladesh
আফরোজা হক রীনা- ১৯৬৭ সাল থেকে তৎকালীন পুর্ব পাকিস্তান ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত হন। শুরু থেকেই ছাত্রলীগের প্রগতীশীল অংশের সাথে যুক্ত থেকেছেন, মুক্তিযুদ্ধের প্রস্তুতি পর্বে নিউক্লিয়াসের কার্যক্রমের মাঠের সৈনিক ছিলেন।বাংলাদেশের সকল গণতান্ত্রিক সংগ্রাম, খুনী মোস্তাকের ৭৩ দিনের শাসন বিরোধী সংগ্রাম, জিয়া-এরাশাদের সামরিক শাসন বিরোধী গণতান্ত্রিক সংগ্রাম, সমাজতন্ত্রের সংগ্রাম, মানুষের মুক্তির সংগ্রাম, নারী অধিকার প্রতিষ্ঠা, নারী পেশাজীবিদের সংগ্রামের নিজেকে যুক্ত রেখেছেন। ১৯৭৫ সালের ৭ নভেম্বর সিপাহী জনতার অভুত্থানের পুর্বাপর ঘটনায়ও যুক্ত থেকেছেন।
১৯৬৯ সালে ইডেন কলেজ ইডেন মহিলা কলেজের ছাত্রসংসদ নির্বাচনে ছাত্রলীগ মনোনিত প্যানেল থেকে সমাজ সেবা সম্পাদক নির্বাচত হন। ১৯৭০ সালে ইডেন কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং ১৯৭২-৭৩ সালে বৈজ্ঞানিক সমাজতন্ত্রে বিশ্বাসী বাংলাদেশ ছাত্রলীগ ইডেন কলেজ শাখার ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। তখন থেকেই জাসদ রাজনীতিতে যুক্ত হন।
৯০ এর দশকের শেষ ভাগে ১৯৯৮ সালে জাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। বর্তমানে জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও জাসদ স্থায়ী কমিটির সদস্য এবং জাতীয় নারী জোটের সভাপতির দায়িত্ব পালন করছেন।
১৯৯৪ সম কম্পিউটারর্স এর মাধ্যমে তথ্য প্রযুক্তি খাতে নারী উদ্যোক্তা হিসেবে কাজ শুরু করেন। বাংলাদেশের প্রথম ত্রিডি এনিমেটেড মুভি রাতুলের জগত, প্রথম গেইম অরুনোদয়ের অগ্নি শিখা সম কম্পিউটার্সের উল্লেখ যোগ্য সৃষ্টি।
আফরোজা হক রীনা ২০২৩ সালের ৯ মার্চ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সদস্য শপথ গ্রহন করেন।
আফরোজ হক রীনা বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। ১. জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সদস্য। ২. সাধারণ সম্পাদক, পেশাজীবী নারী সমাজ, ৩. সাধারণ সম্পাদক, ইডেন কলেজ এলামানাই এসোসিয়েশন, ৪. প্রধান উপদেষ্টা, পল্লি বাউল সমাজ উন্নয়ন সংস্থা, ৫. সদস্য, বাংলাদেশ ইন্টারনেট গর্ভান্সেস ফোরাম(BIGF). ৬. কো-অর্ডিনেটর, উইমেন উইং, ভারত-বাংলাদেশ-পাকিস্তান পিপলস ফোরাম-বিবিপিএফ, ৭. সদস্য, কর্ণের তাহের সংসদ