Home সারাদেশ আজকের শিশুরা আগামীর স্মার্ট বাংলাদেশের নাগরিক

আজকের শিশুরা আগামীর স্মার্ট বাংলাদেশের নাগরিক

71

শিক্ষা সপ্তাহ ও ক্লাব ফেস্টিভাল-২০২৩

স্টাফ রিপোর্টারঃ একটি উন্নত-সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশের নিয়ে যাওয়ার জন্য শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। একইসঙ্গে প্রতিটি শিশুকে দেশপ্রেমিক ও সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলতে নৈতিক ও জীবনমুখী শিক্ষা দিয়ে, সেবা দেওয়ার মানসিকতা সম্পন্ন করতে হবে। তবেই আজকের শিশুরা আগামীর স্মার্ট বাংলাদেশের সুনাগরিক হিসেবে গড়ে উঠবে।
বৃহস্পতিবার (২৬জানুয়ারি) ঐতিহ্যবাহী সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গনে ‘শিক্ষা সপ্তাহ ও ক্লাব ফেস্টিভাল’ উদ্যাপনে উপস্থিত বক্তারা এসব কথা বলেন। এরআগে সকাল ৯টা থেকে অনুষ্ঠান শুরু হয় পবিত্র কুরআন থেকে তিলাওয়াত ও জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়ারী বিভাগের উপ পুলিশ কমিশনার মো: জিয়াউল আহসান তালুকদার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রিন্সিপাল ড.মাহবুবুর রহমান মোল্লা।
“যত উচ্ছ্বাস প্রাণের, পৃথিবীটা আমাদের, আজকের শিশুরা আগামীর স্মার্ট বাংলাদেশের নাগরিক” এই বক্তব্যের মধ্য দিয়ে প্রতিষ্ঠানের প্রিন্সিপাল মো. মাহবুবুর রহমান মোল্লা আজকের অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন। তিনি বলেন, এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কেবল একাডেমিক পড়াশুনাই নয় সহশিক্ষা কার্যক্রমের মধ্য দিয়ে প্রতিষ্ঠান ও দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয়ী হবে। এ প্রতিষ্ঠান থেকে শুধু ভালো ফলাফল অর্জন নয়, দেশের সুনাগরিক হওয়ার গুণ অর্জন করবে বলে আমার বিশ্বাস।
অনুষ্ঠানের প্রধান অতিথি মো: জিয়াউল আহসান তালুকদার বলেন, আজকের এ অনুষ্ঠানের আঙ্গিককে আমি কল্পনায় যতটা ভেবেছি; তার চেয়েও সুন্দর আয়োজন দেখে আমি সত্যিই অভিভূত। তিনি বলেন, মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদমুক্ত আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর স্মার্ট বাংলাদেশ গড়তে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, পাঠ্য বইয়ের জ্ঞান অর্জনের পাশপাশি অন্যান্য বই পড়ে, পারিবারিক নৈতিক শিক্ষা ও ভালো বন্ধু নির্বাচনের ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিতে হবে এবং পিতা-মাতা, শিক্ষক, শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা-ভক্তি প্রদর্শন করতে শিক্ষার্থীদের প্রতি অনুরোধ জানান। অনুষ্ঠানের সভাপতি সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান আলহাজ্ব সামসুদ্দিন ভূইয়া সেন্টু বলেন, শিক্ষা বিস্তারে সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা সমগ্র দেশে গৌরব অর্জন করে আসছে, পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও বিচরণ করছে। এরআগে অনুষ্ঠানকে প্রাণবন্ত করার জন্য আর্ট এন্ড কালচারাল ক্লাবের নৃত্য শিল্পীদের একটি নাচ পরিবেশন করা হয়। অনুষ্ঠানের আহবায়ক দিবা শাখার সহকারী প্রধান শিক্ষক মো. সোহরাব হোসেন-এর নেতৃত্বে শিক্ষা সপ্তাহ ও ক্লাব ফেস্টিভালে অনুষ্ঠানে অংশগ্রহণকারী ডিবেট ক্লাব, আর্ট এন্ড কালচারাল ক্লাব, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব, স্কাউট, কম্পিউটার ক্লাব, স্বদেশ ও বিশ্ব ভাবনা, ইসলামিক কালচারাল ক্লাব, নিউট্রিশন ক্লাব, স্পোর্টস ক্লাব, সায়েন্স ক্লাব ও ফটোগ্রাফি ক্লাবের নিজ নিজ সাংস্কৃতিক অনুষ্ঠান তথা: নাটিকা, বিতর্ক প্রতিযোগিতা, লোকনৃত্য, একক সঙ্গীত, পুষ্টি সচেতনতামূলক বিভিন্ন অনুষ্ঠান প্রদর্শন করে চলছে। অনুষ্ঠানের শেষ দিন (২৭ জানুয়ারি) ২০২৩ দিনব্যাপী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শিক্ষা সপ্তাহ ও ক্লাব ফেস্টিভাল ২০২৩ এর অনুষ্ঠান সমাপ্ত হবে।