Home খেলা আগামীকাল থেকে জাবিতে আন্তঃবিভাগ ও নবীন বির্তক প্রতিযোগিতা শুরু

আগামীকাল থেকে জাবিতে আন্তঃবিভাগ ও নবীন বির্তক প্রতিযোগিতা শুরু

24

জাবি প্রতিনিধি :‘পদ্ম ফুটুক কণ্ঠ ঢেউয়ে, ভাসুক নব তরণি’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) এর আয়োজনে আগামী শুক্রবার (১ ডিসেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে ৫ম নবীন ও ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২৩ ইং।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুর দুইটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে আয়োজকরা এ তথ্য জানান।

আয়োজকরা জানান, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) প্রতিষ্ঠার পর থেকেই বিতর্ক চর্চা এবং আয়োজনের মধ্য দিয়ে সৃজনশীল যুক্তির চর্চা এবং বিকশিত মনন তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আলোকিত করার প্রচেষ্টার ধারাবাহিকতায় আগামী ১ ও ২ ডিসেম্বর এবং ৮ ও ১৫ ডিসেম্বর ৫ম নবীন ও ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রতিযোগিতার প্রথম পর্বে আগামী ১-২ ডিসেম্বর আয়েজনের উদ্বোধনী পর্ব ও ‘৫ম নবীন বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’ অনুষ্ঠিত হবে। বাংলায় এশিয়ান ও ইংরেজিতে ব্রিটিশ সংসদীয় বিতর্কের নিয়মাবলী অনুসরণ করে বিশ্ববিদ্যালয়ের ৫১তম ব্যাচের শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। বাংলা ও ইংরেজি পর্যায়ে পঞ্চাশের অধিক নবীন বিতার্কিকের এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। উদ্বোধনী পর্বে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন এর সম্মানিত মডারেটর অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান উপস্থিত থাকবেন।

প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২৩। এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইন্সটিটিউটের অংশগ্রহণ করতে পারবে।প্রতিযোগিতার তৃতীয় পর্বে ১৫ ডিসেম্বরে সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব, পুরষ্কার বিতরণী ও আয়োজনের সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে।

৫ম নবীন বিতর্ক প্রতিযোগিতা এর আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন ফাতিমা তুজ জোহরা বৈশাখী এবং ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২৩ এর দায়িত্ব পালন করছেন মির্জা সাকি।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি বলেন, ‘জেইউডিও শুধু জাতীয় পর্যায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্বই করে না, একইসাথে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে কিভাবে বিতার্কিক তৈরি করা যায় এবং বিতর্কচর্চায় সকলকে উদ্বুদ্ধ করে দেশগঠনে ভূমিকা রাখা যায় সেদিকেও লক্ষ্য রাখে। জেইউডিও সবসময় বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যমে বিতর্কের চর্চাকে উদ্বুদ্ধ করে আসছে। তারই ধারাবাহিকতায় এবারের ৫ম নবীন বিতর্ক প্রতিযোগিতায় বাংলা এবং ইংরেজি দুটি সেগমেন্টই রয়েছে।

তিনি আরো বলেন, এ প্রতিযোগিতায় ৩২ জন নবীন বিতার্কিক ইংরেজি বিতর্কে অংশ নিচ্ছেন যাদের বেশিরভাগই ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থী নয় এবং বিতর্কের পূর্ব অভিজ্ঞতাও নেই। বিভাগগুলোতে বিতর্কের চর্চা ছড়িয়ে দিতে ১৬ তম আন্তঃবিভাগ বিতর্কের আয়োজন করা হয়েছে। নবীন বিতার্কিকদের পদচারণায় এবং বিতর্কে বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও ইন্সটিটিউটের প্রতিনিধিত্বের মধ্য দিয়ে যুক্তিবাদী সমাজ বির্নিমাণের এ চর্চা আরও এগিয়ে যাবে বলে আমরা আশাবাদী।