Home বাণিজ্য ও অর্থনীতি আখ চাষীদের প্রশিক্ষণ দিতে কুষ্টিয়া সুগার মিলে পাইলট প্রকল্প নেয়া হয়েছে–শিল্প সচিব

আখ চাষীদের প্রশিক্ষণ দিতে কুষ্টিয়া সুগার মিলে পাইলট প্রকল্প নেয়া হয়েছে–শিল্প সচিব

60

কুষ্টিয়া অফিস: শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেছেন, আখ চাষীদের প্রশিক্ষণ দিতে চলতি বছর কুষ্টিয়া সুগার মিলে একটি পাইলট প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ উদ্যোগ সফল হলে দেশে অধিক চিনি আহরণযোগ্য উন্নতজাতের আখ চাষ বাড়বে। এতে একদিকে যেমন চালু চিনিকলগুলোতে উৎপাদন অব্যাহত থাকবে, অন্যদিকে উৎপাদন বন্ধ হয়ে যাওয়া চিনিকলগুলো পূনরায় চালু করা সম্ভব হবে।

শিল্প সচিব বলেন, আখের টেকসই জাত উদ্ভাবন ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর সহযোগিতায় আমাদের চাষীদের প্রশিক্ষণের মাধ্যমে দেশে আখের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে চিনি ও খাদ্য শিল্প করর্পোরেশন। তিনি সংশ্লিষ্টদের স্বল্প-মধ্য-দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা প্রণয়নের পাশাপশি সর্বোচ্চ আন্তরিকতা ও একাগ্রতার প্রদর্শনপূর্বক সুগারমিলসমূহের ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখার আহবান জানান।

বুধবার (১৭ নভেম্বর ২০২১) কুষ্টিয়ার চেঁচুয়ায় ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর (বিএটিবিসি) অডিটোরিয়ামে অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের “আখ চাষের টেকসই মডেল” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শিল্প সচিব এসব কথা বলেন।

কর্মশালায় শিল্প সচিব গুণগত মানসম্পন্ন আখ চাষ ও চিনি উৎপাদনে সমস্যাবলী চিহ্নিতকরণের পাশাপাশি উত্তরণের কর্মপন্থা নিরুপণে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। কর্মশালা থেকে অর্জিত জ্ঞানকে যথাযথভাবে প্রায়োগিক ক্ষেত্রে কাজে লাগানোর জন্য তিনি নির্দেশনা প্রদান করেন।

কিভাবে আখের যথাযথ ফলন নিশ্চিত করা যায় তা নিয়ে দিনব্যাপী কর্মশালায় আলোচনা হয়। ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন যৌথভাবে চিনি শিল্পের উন্নয়নে পাইলট প্রজেক্টের মাধ্যমে কাজ করে একটি টেকসই মডেল নির্ধারণ করবে, যা পরবর্তীতে প্রান্তিক চাষীদের মধ্যে ছড়িয়ে দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদশ সুগার রির্সাস ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আমজাদ হোসেন, শিল্প মন্ত্রনালয়ের যুগ্ম সচিব আনোয়ারুল আলম, চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের পরিচালক আশরাফ আলী। অন্যদের মধ্যে কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশের লিগ্যাল এন্ড এক্সটারনাল অ্যাফের্য়াস মুবিনা আসাফ, হেড অব পাবলিক অ্যাফেয়ার্স এন্ড কোম্পানী সেক্রেটারী আজিজুর রহমান এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মশালা শেষে কুষ্টিয়া চিনিক প্রাঙ্গণে শিল্প সচিব জাকিয়া সুলতানা বৃক্ষরোপন কর্মসূচিতে অংশ নেন।