Home কুটনৈতিক ও প্রবাস আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্প আগামী বছরের মার্চে শেষ করার আশা

আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্প আগামী বছরের মার্চে শেষ করার আশা

40

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্প পরিদর্শন করেছেন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব রাজকুমার গয়াল এর নেতৃত্বে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের কর্মকর্তা এবং ভারতীয় একটি প্রতিনিধি দল। শনিবার সকালে প্রতিনিধি দলটি আখাউড়া-আগরতলা প্রকল্পের আখাউড়ার গঙ্গাসাগর থেকে আগরতলা সীমান্তের শিবনগর জিরো পয়েন্ট এলাকায় যান। এসময় তারা প্রকল্প বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্টদের সাথে কথা বলেন এবং কাজের অগ্রগতি পরিদর্শন করেন।
পরিদর্শন শেষে প্রতিনিধি দলের পক্ষে ঠিকাদারী প্রতিষ্ঠান টেক্সমেকোর কনসাল্টিং প্রতিষ্ঠান ইরকন ইন্টারন্যাশনের ডেপুটি চীফ ইঞ্জিনিয়ার রমন জানান, আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্পটি ভারতীয় সরকার গভীরভাবে নজর রাখছে। প্রকল্পটি দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কোভিডের কারণে প্রকল্পে কিছু দেরি হয়েছে। ভারতের অংশে দ্রুত কাজ চলছে। বাংলাদেশ অংশেও খুব তাড়াতাড়ি কাজ শুরু হবে। টেক্সমেকো কোম্পানী ভারতে ২হাজার স্লিপার তৈরি করেছে। আগামী ২৫ নভেম্বরের মধ্যে ১ হাজার ২০০ স্লিপার বাংলাদেশে এসে পৌঁছবে। আশা করি আগামী বছরের মার্চ মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে। এসময় ভারতীয় প্রতিনিধি দলের সাথে আরও ছিলেন ইনফ্রা উপদেষ্ঠা পঙ্কজ কুমার সিং, ত্রিভুবন মিশ্র, উপ সচিব গিনচ মাত্তম, রেলওয়ের প্রকল্প উপদেষ্টা মিসেস আনিতা বারি প্রমুখ।
এর আগে সকাল ১১টায় প্রতিনিধি দলটি ভারত থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। এসময় তাদেরকে সীমান্তের শূণ্য রেখায় ফুল দিয়ে শুভেচ্ছা জানান আখউড়া উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার, স্থল বন্দরের সহকারি পরিচালক (ট্রাফিক) মোঃ মোস্তাফিজুর রহমান।