Home শিক্ষা ও ক্যাম্পাস ইবিতে সুবিধাবঞ্চিত শিশুদের সাথে একদিন

ইবিতে সুবিধাবঞ্চিত শিশুদের সাথে একদিন

30

ইবি প্রতিনিধি : “থেকে একসাথে যুক্ত, রাখবো পৃথিবী পথশিশু মুক্ত” এই শ্লোগানকে সামনে রেখে অসহায় ও এতিম সুবিধাবঞ্চিত পথশিশুদের নিয়ে দিনভর সময় কাটান ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসের স্বেচ্ছাসেবী বা পথশিশু নিয়ে কাজ করা সংগঠন ‘কাম ফর রোড চাইল্ড’ (সি আর সি)।

বুধবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১২ টার দিকে একঝাঁক তরুণ শিক্ষার্থী ইবির সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত, জনকল্যাণমূলক, পথশিশু নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন সিআরসি’র উদ্যোগে ক্যাম্পাসের মফিজ লেকে খেলাধুলার মাধ্যমে পথশিশুদের নিয়ে উৎফুল্লময় ও উচ্ছ্বসিত সময় কাটান সংগঠনটির সদস্যরা।

এসময় কেন্দ্রীয় নারী ও শিশু বিষয়ক সম্পাদক মহুয়া, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক সংগঠনগুলোর দায়িত্বশীলরা এবং সংগঠনটির সাবেক ও বর্তমান সদস্যরা উপস্থিত ছিলেন। কাজের গতি ও স্পৃহা দেখে কয়েকজনকে লিডারশীপ সম্মাননাও দেওয়া হয়। পাশাপাশি খেলাধুলায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হওয়া শিশুদের হাতে তুলে দিলেন আকর্ষণীয় পুরস্কার।

এসময় কেন্দ্রীয় নারী ও শিশু বিষয়ক সম্পাদক মহুয়া বলেন, যখন শাখায় কাজ করতাম তখন এরকম সুবিধাবঞ্চিত শিশুদের পাশে থাকতে ভালো লাগতো। সেই সময় মাঠ পর্যায়ে যাওয়া, তথ্য সংগ্রহ করা ও স্কুল প্রতিষ্ঠা করায় খুব সক্রিয় ছিলাম। এখন কেন্দ্রে দায়িত্ব দেওয়ার পর সেইভাবে কাছে যাওয়া হয় না। পুরো বাংলাদেশে ১৩ অধিক শাখা রয়েছে বিভিন্ন ক্যাম্পাসে। তবে আমাদের রেখে যাওয়া সংগঠনটির বর্তমান নেতৃবৃন্দরা সুন্দরভাবে চালিয়ে যাচ্ছে।

এ সময় সমাপনী বক্তব্যে সভাপতি শহীদ কাওসার বলেন, আসলে আমাদের সংগঠনটি সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে থাকে। আনুষ্ঠানিকভাবে একদিন লেখা থাকলেও আমরা প্রতিদিন সেবা দিয়ে যাচ্ছি। সংগঠনে কিছু নিবেদিত প্রাণ সদস্য রয়েছে তারা প্রতিদিন কাজ করে যাচ্ছে। তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন করছি।

উল্লেখ্য, পথশিশুদের নিয়ে কাজ করার লক্ষ্যে ২০১৬ সালের ৫ ডিসেম্বর যাথা শুরু করে ‘কাম ফর রোড চাইল্ড’ নামের এই সংগঠনটি। তারই ধারাবাহিকতায় বিভিন্ন সময় বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে।