Home রাজনীতি অবরোধের সমর্থনে রাজধানীতে বিএনপির মিছিল, গ্রেপ্তার ২১

অবরোধের সমর্থনে রাজধানীতে বিএনপির মিছিল, গ্রেপ্তার ২১

37

স্টাফ রিপোটার: দ্বাদশ জাতীয় নির্বাচনী তফসিল বাতিল, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনুসহ নেতাকর্মীদের অন্যায়ভাবে সাজা প্রদান এবং গণতন্ত্র পুনরুদ্ধার,মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হতাহত করা, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদ এবং সরকার পতনের একদফা দাবিতে বিএনপিসহ বিরোধী দলগুলোর ডাকা ১১ দফায় ৩৬ ঘন্টার অবরোধ কর্মসূচীর প্রথম দিনে রাজধানীর বিভিন্ন থানা এলাকায় বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অবরোধের সমর্থনে খন্ড খন্ড মিছিল করেছে।

ঢাকা মহানগর দক্ষিণে সবূজবাগ, ডেমরা, যাত্রাবাড়ী, চকবাজার, মূগদা, শ্যামপুর -কদমতলী, গেন্ডারিয়া, সবূজবাগ, খিলগাঁও, মতিঝিল, শাহবাগ থানাসহ বিভিন্ন থানায় অবরোধের সমর্থনে এসব মিছিল বের করলে বিভিন্নস্থানে স্থানীয় আওয়ামী লীগ ও পুলিশ হামলা চালায় বলে অভিযোগ করেছে মহানগর বিএনপি নেতারা।
গ্রেপ্তার করা হয় ২১ জন নেতাকর্মীকে এবং আহত হোন বেশ কয়েকজন।

মঙ্গলবার খিলগাঁও থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা নগরীর জোড়পুকুর এলাকায় অবরোধের সমর্থনে এবং নগর সদস্য সচিব রফিকুল আলম মজনুকে সাজা দেয়ার প্রতিবাদে মিছিল বের করে। মিছিল কিছুদূর অগ্রসর হলে পুলিশ হামলা চালিয়ে থানা বিএনপির আফজাল হোসেন, তাজুল ইসলাম, আব্বাস বেপারী, সজীব আহমেদ, মো. শামীম, রাশেদূল ইসলাম রাশেদ, সাইদুর রহমান সাইদুল, আরিফুল ইসলাম, সূমনসহ ১৩ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ।

শ্যামপুর ও কদমতলী থানা বিএনপির নেতাকর্মীরা শ্যামপুর লাল মসজিদ এলাকা থেকে মিছিল শুরু করলে পুলিশ ও স্থানীয় আওয়ামী লীগের হামলায় তিনজন নেতাকর্মী আহত হোন।

অবরোধের সমর্থনে শ্যামপুর লালমসজিদ এলাকায় কদমতলী-শ্যামপুর থানা বিএনপি এবং অগ সংগঠনের মিছিলের সময় পুলিশ ও স্থানীয় আওয়ামী লীগের হামলায় গুরুতর আহত হোন ৫২ নম্বর ওয়ার্ড বিএনপি নেতা শামসুদ্দিন আহমেদ ও
মোহাম্মদ জসিম মিয়া। পুলিশ এখান থেকে কদমতলী থানা ৫২ নং ওয়ার্ড বিএনপি নেতা ওয়াসিম হোসেন, কদমতলী থানা ছাত্রদল সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাব্বি, ৫৩ নং ওয়ার্ড ছাত্রদল নেতা মোহাম্মদ জাহিদ, ৫৪ নং ওয়ার্ড যূবদল নেতা মোঃ কাউসার হোসেনসহ ৮ জন নেতাকর্মীকে আটক করে।

এছাড়াও অবরোধের সমর্থন সবুজবাগ থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা রাজধানীর মাদারটেক এলাকায়, ডেমরা থানা বিএনপি নেতাকর্মীরা স্টাফ কোয়ার্টার রোডে, যাত্রাবাড়ী থানা বিএনপির নেতাকর্মীরা নগরীর শনির আখড়া এলাকায়, মতিঝিল থানা বিএনপির নেতা-কর্মীরা অবরোধের সমর্থনে রাজধানীর ফকিরেরপুল এলাকায়, চকবাজার থানা বিএনপির নেতাকর্মীরা নাজিম উদ্দীন রোডের পূরাতন জেলখানা এলাকায়, গেন্ডারিয়া থানা বিএনপির নেতাকর্মীরা স্বামীবাগ ও ঢালকানগর, হাজারীবাগ থানা বিএনপির ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ট্যানারী এলাকায় শাহবাগ বিএনপির নেতাকর্মীরা নগরীর বিজয়নগর পানির ট্যাংকির সামনে থেকে মিছিল বের করে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক আবদুস সালাম ও ভারপ্রাপ্ত সদস্য সচিব লিটন মাহমুদ একাদশ দফায় ডাকা ৩৬ ঘন্টার অবরোধের প্রথম দিনের কর্মসূচী সফল করায় নেতাকর্মীদের এবং সর্বস্তরের ঢাকা বাসীকে অভিনন্দন জানান। তারা শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশের হামলা ও গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন এবং অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তি দাবী করেন।