Home রাজনীতি অক্টোবরে সরকার পতনের চূড়ান্ত আন্দোলন শুরু করতে চায় বিএনপি

অক্টোবরে সরকার পতনের চূড়ান্ত আন্দোলন শুরু করতে চায় বিএনপি

32

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ডিসেম্বর৷ থেকে ২০২৪ সালের জানুয়ারির মধ্যে। নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। সেই লক্ষে সরকারের পদত্যাগ, একাদশ সংসদের বিলুপ্ত, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার গঠনসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলন করে আসছে দলটি।

দলীয় সূত্রগুলো বলছে, আন্দোলন ও নির্বাচনের প্রস্তুতি এক সঙ্গেই চলছে। তবে দলটির শীর্ষ পর্যায়ের নেতারা বলছেন, তাদের এখন একমাত্র চিন্তা নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবি আদায়।
বিএনপির মিডিয়া সেলের দায়িত্বে থাকা কেন্দ্রীয় নেতা জহির উদ্দিন স্বপন বলেন, আন্দোলনের জন্য দলকে প্রস্তুত করা হয়েছে। আন্দোলন সফল করা, অর্থাৎ নির্বাচন কালীন নিরপেক্ষ সরকারের দাবি অর্জন করাটাই হলো বিএনপির নির্বাচন প্রস্তুতি।
নির্বাচনকে সামনে রেখে প্রায় এক বছর আগে থেকেই দল গুছানোর কার্যক্রম শুরু করেছে বিএনপি। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে থেকেই জেলা ও উপজেলা পর্যায়ের নেতাদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করার যে কর্মসূচি নিয়েছিলেন সেটি দলকে মাঠ পর্যায়ে ঘুরে দাঁড়াতে সহায়তা করেছে বলে মনে করেন দলীয় নেতারা।
দলের নেতারা বলছেন ৫৫টিরও বেশি সাংগঠনিক জেলায় কমিটি হয়েছে এবং বাকীগুলোতেও চলমান আছে। এছাড়া প্রতিটি জেলা ও উপজেলায় সক্রিয় করা হয়েছে সহযোগী সংগঠনগুলোকে। দল গুছানোর পাশাপাশি ছোটো বড় বিভিন্ন দলকে সঙ্গে রাখার জন্যও কাজ করছেন দলের সিনিয়র নেতারা।

সেই লক্ষ্যে রমজান মাসেও বিএনপির কর্মসূচি অব্যাহত ছিলো। সারাদেশে ইফতার ও দোয়া মাহফিল এবং মত বিনিময় সভা হয়েছে। এর মাধ্যমে সক্রিয় করা হয়েছে তৃণমূলের নেতাকর্মীদের।

বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগও চালিয়ে যাচ্ছেন বিএনপির শীর্ষনেতারা। গত মাসেই ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল। এর আগেও আলাদা আলাদা বৈঠক করেছেন বিদেশী কূটনীতিকদের সঙ্গে।
বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, বিএনপি যে কোনো পরিস্থিতিতে নির্বাচনে গিয়ে জয়ী হওয়ার মতো সক্ষম রাজনৈতিক দল। তবে আমাদের কাজ একটাই এখন আর তাহলো ভোটের অধিকার আদায়। বর্তমান সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের ঘোষণা আসা মাত্র কয়েক ঘণ্টার মধ্যে নির্বাচনের প্রস্ততিও নেয়ার সক্ষমতা আমাদের আছে। বিবিসি
দলীয় সূত্রগুলো বলছে, আগামীতে নতুন কী কর্মসূচি আসবে তা এখনো ঠিক হয়নি। তবে এবার নতুন যে যুগপৎ কর্মসূচি ঘোষণা করা হবে, তা আগের কর্মসূচিগুলোর চেয়ে আরো জোরালো ও শক্তিশালী হবে। মে মাসেই বিষয়ভিত্তিক সভা-সেমিনারের পাশাপাশি মাঠের কর্মসূচির ঘোষণা আসবে।
আমাদের সময়. কম