Home শিক্ষা ও ক্যাম্পাস ৭ কলেজের সংকট নিরসনে ৬ দফা দাবিতে স্মারকলিপি পেশ ও সমাবেশ

৭ কলেজের সংকট নিরসনে ৬ দফা দাবিতে স্মারকলিপি পেশ ও সমাবেশ

29

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ৭ কলেজের সংকট নিরসনে ৬ দফা দাবিতে স্মারকলিপি পেশ ও সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।
আজ বেলা ১২ টায় রাজধানীর নীলক্ষেত মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে একটি মিছিল নিয়ে ইডেন কলেজে অবস্থানরত ৭ কলেজের সমন্বয়ক সুপ্রিয়া ভট্টাচার্য ও ঢাবির দায়িত্বরত সমন্বয়ক মাকসুদ কামালকে স্মারকলিপি পেশ করা হয়। উক্ত সমাবেশে ৭ কলেজের ইনচার্জ সায়মা আফরোজের সভাপতিত্বে ও বাঙলা কলেজের সভাপতি রবিউল আওয়াল স্বপনের সঞ্চালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটিরি সাধারন সম্পাদক রাফিকুজ্জামান ফরিদ, নগর কমিটির সভাপতি অরুপ দাস শ্যাম, ইডেন কলেজ শাখার সভাপতি শাহিনুর সুমি ও ঢাকা কলেজ শাখার সাধারণ সম্পাদক মশিউর রহমানসহ প্রমুখ।

বক্তারা বলেন, ২০১৭ সালে কোনো রকমের পূর্ব প্রস্তুতি ও আয়োজন ছাড়াই সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। শিক্ষার মান উন্নয়নের স্লোগানকে সামনে রেখে অধিভুক্ত করা হলেও গত ৬ বছরে শিক্ষার্থীদের জন্য তা ‘মরার উপর খাড়ার ঘা’র মতো হয়েছে। ক্লাসরুম—শিক্ষক সংকটকে জিইয়ে রেখে শিক্ষার মানোন্নয়ন যে কোনোভাবেই সম্ভব নয় তা শিক্ষার্থীদের সামনে প্রতীয়মান। একাডেমিক ও প্রশাসনিক নানান ধরনের জটিলতা ও সংকটের মুখে পড়ে সমাধান না পেয়ে শিক্ষার্থীরা বারবার রাস্তায় নামছে আন্দোলন করছে। কখনো ফলাফল, কখনো রুটিন, কখনো পরীক্ষার দাবিতে! প্রশাসনের দিক থেকেও বারবার আশ্বাস দেয়া হচ্ছে সমস্যা সমাধানের, কিন্তু কোনো কার্যকরি উদ্যোগ দৃশ্যমান নয়।
সর্বশেষ ভয়ংকর সংকটের কবলে পড়ে সাত কলেজের সাধারণ শিক্ষার্থীরা ফলাফল বিপর্যয়, প্রমোশন, রেজিস্ট্রার বিল্ডিংয়ে হয়রানিসহ সাত দফা দাবিতে প্রায় দু’মাস ধরে আন্দোলন করেছে যা এখনও চলমান। জাতীয় বিশ্ববিদ্যালয়ে থাকাকালিন অবস্থায়ও এই কলেজগুলোর মৌলিক যে সমস্যা অর্থাৎ ক্লাসরুম—শিক্ষক সংকট, সেমিনার—লাইব্রেরিতে নেই পর্যাপ্ত বই, আবাসন সংকট, পরিবহন সংকটসহ নানা সংকটে জর্জরিত এই প্রতিষ্ঠানগুলো ভেবেছিলো অধিভুক্তির পর এই মৌলিক সমস্যার সমাধান হবে। কিন্তু আমরা দেখলাম প্রশাসন এই বিষয়গুলোতে মনযোগ না দিয়ে খানিকটা দায়সারা ভাবে পরীক্ষার রুটিন ও ফলাফল প্রকাশ করেছে। এতে করে অভিভাবক পরিবর্তন হলো কিন্তু শিক্ষার্থীদের সংকটের কোন সমাধান হলো না। বরং দিন দিন জটিল আকার ধারণ করলো।