Home বাণিজ্য ও অর্থনীতি ৭৩ দিন পর যমুনা সার কারখানায় উৎপাদন শুরু

৭৩ দিন পর যমুনা সার কারখানায় উৎপাদন শুরু

36

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ গ্যাস সংকটে ৭৩ দিন বন্ধ থাকার পর আবার উৎপাদনে ফিরলো জামালপুরের সরিষাবাড়ী তারাকান্দিতে অবস্থিত যমুনা সারকারখানা।

শুক্রবার (১৭ নভেম্বর) দিবাগত মধ্যরাত থেকে কারখানায় শুরু হয় ইউরিয়া সার উৎপাদনের প্রক্রিয়া। এর আগে ১ নভেম্বর থেকে কারখানায় গ্যাস সংযোগ সচল করা হয়। বৃহস্পতিবার(১৬ নভেম্বর) চালু হয় অ্যামোনিয়া উৎপাদন।

কারখানা সুত্রে জানা যায়, জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয় দেশের সবচেয়ে বড় দানাদার ইউরিয়া সার উৎপাদন কারি প্রতিষ্ঠান যমুনা সারকারখানা। ১৭০০ মেঃ টন উৎপাদনক্ষম ইউরিয়া উৎপাদনকারি এই কারখানায় প্রতিদিন ৪৫ মিলিয়ন ঘন ফুট গ্যাসের প্রয়োজন হয়। চাহিদামাফিকের তুলনায় গ্যাসের চাপ কম থাকায় চলতি বছরের ৫ সেপ্টেম্বর তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রবিউশন কোম্পানি যমুনা সার কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। গ্যাস না থাকায় অ্যামোনিয়া ও ইউরিয়া সার উৎপাদন পুরোপুরি বন্ধ করে দেয় কারখানা কর্তৃপক্ষ। এদিকে ৭২ দিন বন্ধ থাকার পর পুনরায় গ্যাস সংযোগ সচল করলে শুক্রবার মধ্যরাত থেকে ইউরিয়া সার উৎপাদন শুরু করে কারখানা কর্তৃপক্ষ।

কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) দেলোয়ার হোসেন বলেন, গ্যাস সংকটের ৫ সেপ্টেম্বর থেকে ইউরিয়া উৎপাদন বন্ধ ছিলো। ১ নভেম্বর গ্যাস সংযোগ দেয় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রবিউশন কোম্পানি। কারখানার যন্ত্রাংশ সচল করে শুক্রবার মধ্যরাত থেকে ফের ইউরিয়া উৎপাদন শুরু করা হয়েছে।