Home স্বাস্থ্য ৪২ বছর পর প্রথম আটোয়ারী হাসপাতালে এক প্রসুতির মায়ের সিজার

৪২ বছর পর প্রথম আটোয়ারী হাসপাতালে এক প্রসুতির মায়ের সিজার

1362

নিতিশ চন্দ্র বর্মন, পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে স্বাস্থ্য সেবার মান বৃদ্ধির লক্ষ্যে নিজেই সিজারের পাশাপাশি আরও নানা উদ্যোগ গ্রহন করেছেন পঞ্চগড়ের সিভিল সার্জন ডা. মোস্তফা জামান চৌধুরী। তিনি যোগদানের পর থেকেই পঞ্চগড়ে স্বাস্থ্য সেবার মান বাড়াতে অভিনব কায়দায় কাজ শুরু করেন।
জেলার উপজেলা পর্যায়ের হাসপাতাল গুলোতে সার্জিকাল চিকিৎসক ও এনেস্থেসিয়া চিকিৎসক না থাকায় প্রসুতিদের সিজার সহ অন্যান্য অপারেশন দীর্ঘ দিন থেকে বন্ধছিল। তিনি যোগদান করার পর প্রতিটি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ওটি চালু করার নির্দেশ প্রদান করেন এবং সেই সব ওটিতে নিজেই প্রসুতিদের সিজার কার্যক্রম পরিচালনা করেন।
বৃহস্পতিবার বিকেলে জেলার আটোয়ারী মডেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি সিজার সম্পন্ন করার মধ্য দিয়ে তিনি এই স্বাস্থ্য কমপ্লেক্সের সিজারিয়ান কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় আটোয়ারী মডেল উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা. হুমায়ুন কবীর, আটোয়ারী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোছা: শায়লা সাইদ তন্বী, আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মো: সোহেল রানা, এনেস্থেসিয়া ডা: বিশ্বজিত কুমার, গায়নি কনসালেটেন্ড ডা: নাহিদ সিদ্দিকা, আরএমও ডা. জাহিদ হাসান, মেডিকেল অফিসার ডা: সাফায়াত লসকর, সহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
সিজার শেষে পঞ্চগড় সিভিল সার্জন ডা. মোস্তফা জামান চৌধুরী সাংবাদিকদের বলেন, চিকিৎসক না থাকায় উপজেলা পর্যায়ের হাসপাতাল গুলোতে সিজার সহ অন্যান্য অপারেশন দীর্ঘ দিন থেকে বন্ধছিল। পঞ্চগড়ে যোগদানের পর থেকে সিজার কার্যক্রম চালুর উদ্যোগ গ্রহন করি। এখানকার স্বাস্থ্য বিভাগের অবস্থা যা ছিলো তা একটু পরিবর্তন করার চেষ্টা করছি। স্বাস্থ্য সেবাকে আরও গতিশীল করার লক্ষ্যে প্রতিটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে মাসিক মিটিং এর ব্যবস্থা গ্রহন করেছি। সপ্তাহে সোমবার ও মঙ্গলবার বোদা ও দেবীগঞ্জ উপজেলায় বুধবার আটোয়ারী বৃহস্পতিবার তেতুলিয়া উপজেলায় সিজারিয়ান কার্যক্রম পরিচালনা করবো। আমি নিজেই প্রসুতি মায়েদের সিজার করছি। এ ছাড়াও হাসপাতাল গুলোতে নরমান ডেলিভারী কার্যক্রম চালু রয়েছে। মানুষের দোর গরায় স্বাস্থ্য সেবা পৌছে দিতে আমাদের জেলায় কিছু চিকিৎসক ও লোকবল প্রয়োজন। আমি মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি জনবল পেলে আমাদের কাজ করতে সুবিধা হয়। নিয়মিত হাসপাতাল ও ক্লিনিক গুলো পরিদর্শন করছি আশাকরি অল্প কিছু দিনের মধ্যে পঞ্চগড়ের স্বাস্থ্য সেবার মান বাড়বে। সিভিল সার্জনের চিকিৎসাবান্ধব এই উদ্যোগটি পঞ্চগড়ে সর্বমহলে বেশ প্রশংসিত হয়েছে। এই সময় আটোয়ারী মডেল উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা. হুমায়ুন কবীর বলেন স্বাস্থ্য সেবাকে আরও গতিশীল করার লক্ষ্যে সিজার
অপারেশন মাধ্যমে আটোয়ারী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স আরক ধাপ এগিয়ে নিয়ে যাবে। এবং আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এখন একটি জেলার মডেল হাসপাতাল হিসাবে অর্জন করেছে। এই জন্য আটোয়ারী উপজেলার সর্বমহলে বেশ প্রশংসিত হয়েছে।