Home জাতীয় ৪র্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় কর্মপরিকল্পনা গ্রহণে করণীয় নিরূপণে মাতৃভাষা ইনস্টিটিউটে কর্মশালা অনুষ্ঠিত

৪র্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় কর্মপরিকল্পনা গ্রহণে করণীয় নিরূপণে মাতৃভাষা ইনস্টিটিউটে কর্মশালা অনুষ্ঠিত

92

ডেস্ক রিপোর্ট: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণ এবং ৪র্থ শিল্পবিপ্লবের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় কর্মপরিকল্পনা গ্রহণে করণীয় নিরূপণের লক্ষ্যে ৩১ অক্টোবর সোমবার সকাল ০৯টা থেকে বিকাল ০৩টা ঘটিক পর্যন্ত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)-এর আন্তর্জাতিক সম্মেলন কক্ষে (৪র্থ তলা) স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক “৪র্থ শিল্পবিপ্লবের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় কর্মপরিকল্পনা গ্রহণ” শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)-এর কর্মকর্তা-কর্মচারীসহ বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। কর্মশালায় মূল ধারণাপত্র উপস্থাপন করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) জনাব মোঃ বেলায়েত হোসেন তালুকদার। উপস্থাপিত ধারণাপত্রের উপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ বিভাগের অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)-এর পরিচালক (ভাষা, গবেষণা ও পরিকল্পনা) জনাব মোঃ আজহারুল আমিন। কর্মশালায় সভাপতিত্ব করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)-এর মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফ।

মূল প্রবন্ধ উপস্থাপক ২০৪১ এ সোনার বাংলা বিনির্মানে ৪র্থ শিল্পবিপ্লবের লক্ষ্য ও উদ্দেশ্য সমূহ বাস্তবায়নে যে সমস্ত চ্যালেঞ্জ আমাদেরকে মোকাবিলা করতে হবে সেগুলা বিস্তারিতভাবে তুলে ধরেন। তিনি সকলকে ৪র্থ শিল্পবিপ্লবের নির্দিষ্ট দক্ষতাসমূহ অর্জনের জন্য যথাযথ প্রস্তুতি গ্রহণের জন্য আহবান জানান। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ও কর্মশালার সভাপতি প্রফেসর ড. হাকিম আরিফ বলেন, ৪র্থ শিল্পবিপ্লবের উপযোগী দক্ষ মানব সম্পদ গড়ে তোলার জন্য ভাষাকে কীভাবে সংপৃক্ত করে আমরা এগিয়ে যেতে পারি তার জন্য প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন।