Home জাতীয় ১৭-১৮ নভেম্বর ঢাকায় দুইদিনব্যাপী ক্লাইমেট জাস্টিস অ্যামেস্বলি ২০২৩

১৭-১৮ নভেম্বর ঢাকায় দুইদিনব্যাপী ক্লাইমেট জাস্টিস অ্যামেস্বলি ২০২৩

34

সৈয়দ আমিরুজ্জামান, বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ ঐতিহাসিকভাবে জলবায়ু ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ। এমতাবস্থায়, জলবায়ু পরিবর্তনের ব্যাপারে ধনীদেশগুলোর হঠকারী আচরণ আমাদেরকে আরো হুমকির মুখে ঠেলে দিচ্ছে। উপরন্তু, দেশে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ নেওয়ার প্রয়োজন হলেও পরিবেশের বিষয়টি বিবেচনায় না নিয়ে নানান প্রকল্প গ্রহণ করা হচ্ছে, যা আমাদের দেশের জলবায়ু, পরিবেশ ও বাস্তুসংস্থানের জন্য চরম হুমকি বয়ে আনছে। এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়, দেশের নীতি নির্ধারক, সুশীল সমাজ ও সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে বিভিন্ন জলবায়ু সংবেদনশীল এলাকাগুলো থেকে স্থানীয় ক্ষতিগ্রস্থ লোকজনদের সাথে নিয়ে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে ১৭ ও ১৮ নভেম্বর দুইদিনব্যাপী “ক্লাইমেট জাস্টিস অ্যামেস্বলি ২০২৩” আয়োজন করা হয়েছে।

প্রথম দিন ১৭ নভেম্বর, শুক্রবার সকাল ৯টায় বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে সমাবেশ শুরু হবে। সকাল ১০টায় স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর জলবায়ু বিষয়ক বিশেষ দূত এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি।

সভাপতিত্ব করবেন বিশিষ্ট মানবাধিকার কর্মী ও সমাবেশ প্রস্তুতি কমিটির আহবায়ক সুলতানা কামাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ।

মূল প্রবন্ধ তুলে ধরবেন এশিয়ান পিপলস্ মুভমেন্ট অন ডেট অ্যান্ড ডেভেলপমেন্ট এর সমন্বয়ক লিডি ন্যাকপিল ও ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুরশীদ।

সঞ্চালনা করবেন সমাবেশ প্রস্তুতি কমিটির সদস্য সচিব ও ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল।

স্বাগত বক্তব্য রাখবেন বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের চেয়ারম্যান ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার।

সংহতি বক্তব্য রাখবেন ‘তারা ক্লাইমেট ফাউন্ডেশন’-এর ডেপুটি রিজিওনাল প্রোগ্রাম ডিরেক্টর সিনান হাউটন ও ইউএনডিপি’র সহকারী আবাসিক প্রতিনিধি আনোয়ারুল হক।

উপস্থিত অন্যান্যদের মাধ্যে মো. শামসুদ্দোহা, সঞ্জীব দ্রং, অর্জুন কারকি, চৌধুরি মোহাম্মদ শাহরিয়ার আহমেদ, শফিকুল আলম, মাকিকু আরিমা ও আনু মোহাম্মদ বক্তব্য রাখবেন।

প্রথম দিনে পৃথক তিনটি বিষয়ভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হবে। বিষয়গুলো হলো:- জীবিকা, খাদ্য এবং স্বাস্থ্যের উপর প্রভাব (সকাল ১১:৩০ থেকে দুপুর ০১:০০), বিশুদ্ধ শক্তি (Clean Energy), জল এবং কর্মসংস্থানের অধিকার: জীবাশ্ম জ্বালানী প্রকল্পের সম্প্রসারণের প্রভাব (দুপুর ২:৩০ থেকে – ৩:৩০) এবং বদ্বীপ বাস্তুতন্ত্রের উপর প্রভাব (বিকাল ৪:০০ টা থেকে ৫:০০)।

অধিবেশনগুলোর মাঝে বিষয় সম্পর্কিত সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।

দুইদিনের এই সমাবেশে দেশী ও বিদেশী অংশীজনদের পাশাপাশি জলবায়ু সংকটের হুমকিতে থাকা সাত শতাধিক নিবন্ধিত প্রতিনিধি অংশগ্রহণ নিবেন।

সমাবেশের আয়োজকবৃন্দ: ব্রতী সমাজ কল্যাণ সংস্থা, গণসাক্ষরতা অভিযান (সি এ এম পি ই), সেন্টার ফর আত্মস্ফেরিক পলিউশন (সি এ পি এস), স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট (সি পি আর ডি), কোস্ট ফাউন্ডেশন, গ্লোবাল ল থিংকার্স সোসাইটি (জি এল টি এস), ইন্ডিজিনাস পিপলস ডেভেলপমেন্ট সার্ভিসেস (আই পি ডি এস), লোকাল এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এন্ড এগ্রিকালচার সোসাইটি (লিডার্স),ন্যাশনাল রিভার আলাইন্স, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ (ডাব্লিউ কে বি)।

জাতীয় সহ-আয়োজক: বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম, বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজ (বি এ আর সি আই কে), এনভায়রনমেন্ট রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ই আর ডি এ), রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টার (আর ডি আর সি), রিভার বাংলা ও নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এনডিএফ)।

আন্তর্জাতিক সহ-আয়োজক: এশিয়ান পিপলস মুভমেন্ট ফর ডেপ্ত এন্ড ডেভেলপমেন্ট (এ পি এম ডি ডি), এশিয়ান এনার্জি নেটওয়ার্ক (এ ই এন), জাপান সেন্টার ফর এ সাসটেইনেবল এনভায়রনমেন্ট এন্ড সোসাইটি (জে এ সি এস ই এস), ৩৫০.ওআরজি সাউথ এশিয়া, ওয়েল চেঞ্জ ইন্টারন্যাশনাল (ও সি আই) (TBC), ইন্সিটিউট অফ এনার্জি ইকোনমিক্স এন্ড ফিনান্সিয়াল এনালাইসিস (আই ই ই এফ এ), এল ডি সি ওয়াচ, গ্লোবাল গ্যাস এন্ড অয়েল নেটওয়ার্ক, ইউ এন ডি পি বাংলাদেশ এবং ওয়াটারকিপার এলায়েন্স।