Home সাহিত্য ও বিনোদন ১৫ জুলাই শেষ হতে যাচ্ছে জাতীয় পর্যায়ের এ প্রদর্শনী

১৫ জুলাই শেষ হতে যাচ্ছে জাতীয় পর্যায়ের এ প্রদর্শনী

50

স্টাফ রিপোটার: সারাদেশের চারুশিল্পীদের অংশগ্রহণে চলছে ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী-২০২৩। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় ২৮ মে ২০২৩, থেকে জাতীয় পর্যায়ে সারাদেশের চারুশিল্পীদের অংশগ্রহণে শুরু হয় ২৫তম এ জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩।

আগামী ১৫ জুলাই ২০২৩ এ পর্দা নামতে যাচ্ছে জাতীয় চারুকলা প্রদর্শনীর। আর মাত্র ৬ দিন বাকি। গত ২৮ মে ২০২৩, রবিবার সন্ধ্যা ৬.০০ টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় ২৫ তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ সূচনালগ্ন থেকে চারুকলা বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক প্রদর্শনী আয়োজন করে আসছে। এর মধ্যে আন্তর্জাতিক পর্যায়ে দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী’, জাতীয় চারুকলা প্রদর্শনী, নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী, জাতীয় ভাস্কর্য প্রদর্শনী উল্লেখযোগ্য।

শিল্পপ্রেমী দর্শকের দর্শনের মাধ্যমেই একজন শিল্পীর শিল্পকর্ম মূল্যায়ন হয়ে থাকে। প্রর্দশনী ছাড়া দর্শকদের সামনে শিল্পকর্ম উপস্থাপন করা শিল্পীর পক্ষে সম্ভব নয়। খুব কম সংখ্যক শিল্পীই একক প্রদর্শনী আয়োজন করতে পারনে কারন প্রকৃতপক্ষে তা ব্যয়বহুল। আর এই কাজটিকে সহজলভ্য করার জন্য জাতীয় প্রতিষ্ঠান হিসেবে বাংলাদশে শিল্পকলা একাডেমি জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রদর্শনীর আয়োজন করে থাকে। জাতীয় চারুকলা প্রর্দশনী এ দেশের শিল্পীদের জন্য জাতীয় পর্যায়ে শিল্পী হিসেবে সুপরিচিত হয়ে উঠার ও স্বীকৃতি পাওয়ার একটি ভিত্তি, বতর্মানে চারুশিল্পী হিসেবে বাংলাদেশে যারা খ্যাতিমান একসময় তারাই জাতীয় চারুকলা প্রদর্শনীতে অংশ নিয়েছেন, অনেকে পুরস্কার পেয়েছেন, এছাড়া দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর মতো আর্ন্তজাতিক আয়োজনে অংশ নিয়েও সমাদৃত হয়েছেন। এই ধারাবাহিক সাফল্যের মাধ্যমেই একজন চারুশিল্পী বিখ্যাত হয়ে উঠেন।

২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩ নীতিমালা অনুযায়ী ২১ বছরের উর্দ্ধে বাংলাদেশের চারুশিল্পীদের নির্বাচিত এসকল শিল্পকর্মের মধ্যে রয়েছে চিত্রকলা ৯৬টি, ছাপচিত্র ৩৯টি, আলোকচিত্র ২২টি, ভাস্কর্য ৬০টি, প্রাচ্যকলা ০৪টি, মৃৎশিল্প ০৬ টি, কারুশিল্প ১০টি, গ্রাফিক ডিজাইন ০৭টি, স্থাপনা শিল্প ৩৮টি, নিউ মিডিয়া আর্ট ১১টি, পারফরমেন্স আর্ট ০৩টি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৭ টি গ্যালারী চলছে এ প্রদর্শনী।
২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩ এ প্রত্যেকটি মাধ্যমে একটি করে মোট ১১টি শ্রেষ্ঠ পুরস্কার দেয়া হয়। আর সকল মাধ্যম মিলিয়ে ‘‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার ২০২৩” শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হয়। উল্লখ্য যে মাধ্যম ভিত্তিক প্রতিটি শ্রেষ্ঠ পুরস্কারের জন্য এক লক্ষ টাকা এবং সকল মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য দুই লক্ষ টাকা এবং গোল্ড মেডেল, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়াও পাঁচটি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয় যার প্রতিটির মূল্যমান পঞ্চাশ হাজার টাকা এবং তার সাথে ছিলো স্পন্সরশীপ পুরস্কার।
২৫ম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩ এর পুরস্কার প্রাপ্ত শিল্পীরা হলেন (মোট পুরস্কার-২০টি):
জেসমিন আকতার, জয়তু চাকমা, সৈয়দ তারেক রহমান, সজীব কুমার দে- শ্রেষ্ঠ পুরস্কার (স্থাপনাশিল্প), নূসরাত জাহান- শ্রেষ্ঠ পুরস্কার (ছাপচিত্র), জিহাদ রাব্বি- শ্রেষ্ঠ পুরস্কার (গ্রাফিক ডিজাইন), ফারহানা ফেরদৌসী- শ্রেষ্ঠ পুরস্কার (কারুকলা), অসীম হালদার- শ্রেষ্ঠ পুরস্কার (মৃৎশিল্প), মো: আসাদুর জামান আসলাম মোল্লা- শ্রেষ্ঠ পুরস্কার (আলোকচিত্র), বাংলাদেশ পারফরমেন্ট আর্ট গ্রুপ- (সুজন মাহাবুব) শ্রেষ্ঠ পুরস্কার (গ্রুপ পারফরমেন্স আর্ট), আব্দুস সাত্তার- সম্মানসূচক পুরস্কার, নাঈমা আখতার- সম্মানসূচক পুরস্কার, রাউফুন নাহার রিতু- সম্মানসূচক পুরস্কার, মো: তরিকুল ইসলাম- সম্মানসূচক পুরস্কার, আশরাফুল হাসান- সম্মানসূচক পুরস্কার, ফারেহা জেবা- বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার, অনুকুল চন্দ্র মজুমদার- শিল্পী কালিদাস কর্মকার পুরস্কার, মোহাম্মদ হাসানুর রহমান- শাহজালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশন পুরস্কার, তানভীর পারভেজ- ভাষা শহীদ গাজীউল হক পুরস্কার।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ১,২,৩, ৪,৫,৬,৭ নং গ্যালারীতে প্রদর্শনী প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে।

বি.দ্র : জাতীয় চিত্রশালা মিলনায়তনের ৭ টি গ্যালারিতে প্রদর্শিত জাতীয় চারুকলা প্রদর্শনীর সকল ছবি সম্বলিত গুগুল ড্রাইভ লিংক সংযুক্ত করা হলো-

https://drive.google.com/drive/folders/1OAltVBZ__tBjZTgi5ijDWhFHKTzUcOZC?usp=sharing