Home জাতীয় ১৩৪২টি ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা পদে নিয়োগ

১৩৪২টি ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা পদে নিয়োগ

27

ডেস্ক রিপোর্ট: ১৩৪২টি পদে ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা পিএসসির মাধ্যমে নিয়োগ দিতে যাচ্ছে ভূমি মন্ত্রণালয়।

স্মার্ট ভূমি ব্যবস্থাপনা স্থাপনের বিষয়টি সামনে রেখে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি ব্যবস্থাপনায় মেধাবী কর্মকর্তা নিয়োগের উদ্দেশ্যে মাঠ পর্যায়ের বিভিন্ন কর্কর্তা নিয়োগে যথা সম্ভব পিএসসির মাধ্যমে নিয়োগের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছিলেন। বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদ সল্পতায় সুপারিশ করা সম্ভব হয়নি – এমন প্যানেল থেকে ভূমি খাতে কাজ করতে আগ্রহী কর্মকর্তা নিয়োগ প্রদান করতে পারলে ভূমি ব্যবস্থাপনা ও সেবা প্রদানে এক গুণগত পরিবর্তন আসবে বলে ভূমিমন্ত্রী মনে করেন।

বর্তমানে ১২তম বেতন গ্রেডের ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা থেকে পদোন্নতির মাধ্যমে ১১ম গ্রেডে ‘ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা’, ১০ম গ্রেডে কানুনগো এবং ৯ম গ্রেডে অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা পদে যাওয়ার সুযোগ রয়েছে। ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তাগণ সারা দেশে জেলা প্রশাসকের কার্যালয় এবং উপজেলা/সার্কেল ভূমি অফিসের আওতায় ইউনিয়ন ভূমি অফিসে কর্মজীবন শুরু করেন। ‘ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা’ পদের প্রাক্তন নাম সহকারী তহশীলদার।

প্রসঙ্গত, গতকাল ১৯ জুন সরকারী কর্ম কমিশন ৪০তম বিসিএস পরীক্ষা ২০১৮ এর লিখিত ও মৌখিক উভয় পরীক্ষায় উত্তীর্ণ হলেও ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি এমন প্রার্থীদের মধ্যে যারা ইতোমধ্যে ৯ম থেকে ১২ তম গ্রেডে নন-ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহ প্রকাশ করে অনলাইনে আবেদন করেছেন তাদের মধ্যে সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী যোগ্যতা রয়েছে এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাইপূর্বক সুপারিশের জন্য পিএসসি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাভুক্ত অধিদপ্তরর/দপ্তরের পদসমূহের পছন্দক্রম প্রদানের জন্য দরখাস্ত আহ্বান করেছে। এর মধ্যে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‘ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা’ পদে ১৩৪২টি ১২তম গ্রেডের বিপরীতে আবেদন আহ্বান করা হয়েছে যা ৯ম-১২তম গ্রেডের মোট শূন্য পদ ৪৪৭৮টি পদের মধ্যে এককভাবে সর্বোচ্চ। পছন্দক্রম গ্রহণের শেষ তারিখ ০১ জুলাই ২০২৩।