Home জাতীয় ১১৮ জন শহিদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়

১১৮ জন শহিদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়

11

স্টাফ রিপোটার : মহান মুক্তিযুদ্ধে শহিদ আরো ১১৮ জন শহিদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।এনিয়ে চার ধাপে ৫৬০জন শহিদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করা হল।
আজ মন্ত্রণালয়ের সভা কক্ষে এক সংবাদ সম্মেলনে চতুর্থ ধাপের এতালিকা প্রকাশ করেন মুক্তিযুদ্ধ মন্ত্রী আ. ক .ম মোজাম্মেল হক।
সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, চতুর্থ ধাপে ১১৮ জনসহ এখন পর্যন্ত ৫৬০ জন শহিদ বুদ্ধিজীবীর খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। তবে এটি চূড়ান্ত তালিকা নয়।আগামী ১৪ ডিসেম্বরের আগে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।
মন্ত্রী বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পরাজয় নিশ্চিত জেনে জাতিকে মেধাশূন্য করারহীন উদ্দেশ্যে স্বাধীনতা বিরোধী রাজাকার-আলবদর-আলশামস বাহিনীর সহযোগিতায় ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর ঢাকাসহ সারাদেশে নারকীয় হত্যাযজ্ঞ চালায়।নির্মমভাবে হত্যা করা হয় জাতিরশ্রেষ্ঠ সন্তানদের।বাংলাদেশ যাতে আর কখনো মাথা তুলে দাঁড়াতে না পারে, সেটাই ছিলএই হত্যাযজ্ঞের মূল লক্ষ্য।২৫ মার্চ কালরাত থেকে শুরু করে মুক্তিযুদ্ধের পুরোটা সময় জুড়েই বুদ্ধিজীবীদের হত্যা করা হয়।তবে বিজয়ের প্রাক্কালে ১৪ ডিসেম্বর এ হত্যাযজ্ঞ ভয়াবহ রূপ নেয়।দেশের খ্যাতনামা বুদ্ধিজীবীদের নির্মম হত্যাকাণ্ড ছিল জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি।
তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ২০২০ সালের ১৯নভেম্বর শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের লক্ষ্যে গবেষক, বীরমুক্তিযোদ্ধা ও মন্ত্রণালয়ের প্রতিনিধির সমন্বয়ে একটি যাচাই-বাছাই কমিটি গঠন করে।মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে সভাপতি করে গঠিত এ কমিটির সদস্য সংখ্যা ১৩জন।এছাড়া শহিদ বুদ্ধিজীবীর তালিকা প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটি শহিদ বুদ্ধিজীবীর সংজ্ঞা নির্ধারণের জন্য ৩সদস্য বিশিষ্ট এবং শহিদ বুদ্ধিজীবীর তালিকা প্রাথমিকভাবে যাচাই বাছাইয়ের জন্য ৮ সদস্য বিশিষ্ট দুটি উপ-কমিটি গঠন করে।
তিনি বলেন, শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের লক্ষ্যে গঠিত উপ-কমিটি প্রাথমিক ভাবে প্রাপ্ত তালিকা যাচাই-বাছাই করে জাতীয় কমিটির কাছে সুপারিশ সহকারে তালিকা প্রণয়ন করে।জাতীয় কমিটি চূড়ান্তভাবে যাচাই-বাছাই ও বিশ্লেষণ করে তালিকা অনুমোদন করে।চার পর্ব মিলিয়ে মোট ৫৬০ জন শহিদ বুদ্ধিজীবীর তালিকা গেজেট আকারে প্রকাশ করা হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট ৫৬০ জন শহিদ বুদ্ধিজীবীর মধ্যে সাহিত্যিক ১৮ জন, দার্শনিক ১ জন, বিজ্ঞানী ৩ জন, চিত্রশিল্পী ১ জন, শিক্ষক ১৯৮ জন, গবেষক ১ জন, সাংবাদিক ১৮ জন, আইনজীবী ৫১ জন, চিকিৎসক ১১৩ জন, প্রকৌশলী ৪০ জন, সরকারি ও বেসরকারি কর্মচারী ৩৭ জন, রাজনীতিবিদ ২০ জন, সমাজসেবী ২৯ জন, সংস্কৃতি সেবী এবং চলচ্চিত্র, নাটক, সংগীত, শিল্পকলার অন্যান্য শাখার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ৩০জন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণায়ের সচিব ইসরাত চৌধুরী সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে কমিটির সদস্যসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।