Home সাহিত্য ও বিনোদন হীরালাল সেন পদক ১৪২৮-এ ভূষিত ‘নোনা জলের কাব্য’

হীরালাল সেন পদক ১৪২৮-এ ভূষিত ‘নোনা জলের কাব্য’

52

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: হীরালাল সেন পদক প্রদানের মাধ্যমে পর্দা নামলো ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৮’। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে পাঁচ দিনব্যাপী উৎসবের সমাপনী অনুষ্ঠানের অন্যতম এই আকর্ষণ পরিণত হয় চলচ্চিত্র ব্যক্তিবর্গ এবং চলচ্চিত্রপ্রেমীদের এক মিলনমেলায়।

আজ ২৬ ফেব্রুয়ারি শনিবার বাংলা ভাষার চলচ্চিত্রের সর্ববৃহৎ উৎসবের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চলচ্চিত্রনির্মাতা ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু,ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর মাননীয় সভাপতি লাইলুন নাহার শেমী, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আজীবন সদস্য রোদেলা নিরুপমা ইসলাম, অভিনেত্রী দিলরুবা দোয়েল, পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত, পরিচালক হুমায়রা বিলকিস এবং আরও অনেক চলচ্চিত্র কলা-কুশলীবৃন্দ। বিগত দুই বছরে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রগুলোর মধ্যে এবার হীরালাল সেন পদকের জন্য ‘নোনাজলের কাব্য’, ‘রাত জাগা ফুল’, ‘রেহানা মরিয়ম নূর’, ‘চন্দ্রাবতী কথা’ এবং ‘লাল মোরগের ঝুঁটি’ মনোনীত ছিল। মনোনীত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে মাননীয় বিচারক পর্ষদ কর্তৃক নির্বাচিত রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত ‘নোনা জলের কাব্য’ চলচ্চিত্রটি এ বছর হীরালাল সেন পদক লাভ করে। চলচ্চিত্রটির পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত পুরষ্কারটি গ্রহণ করে। এছাড়াও এবছর অন্যান্য বিভাগে- শ্রেষ্ঠ কাহিনী: লাল মোরগের ঝুঁটি, শ্রেষ্ঠ সম্পাদনা: রেহানা মরিয়ম নূর, শ্রেষ্ঠ চিত্রগ্রহণ: চন্দ্রাবতী কথা; পুরষ্কারগুলো লাভ করে।

লাইলুন নাহার শেমী তার বক্তব্যে বলেন, “আমরা যখন চলচ্চিত্র আন্দোলন করতাম তখন দুইটি কথা বলতাম। এক, চলচ্চিত্র নির্মাণ; দুই, দর্শক নির্মাণ। আজ এই আয়োজন দেখে আমার মনে হচ্ছে আমাদের আন্দোলন সফল।”

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু তার বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদকে ধন্যবাদ জানিয়ে বলেন, “এই অনলাইন প্ল্যাটফর্মের সময়ে দর্শকদের সিনেমা হলে চলচ্চিত্র দেখার আয়োজনকে একটি উৎসব হিসেবে নিয়মিত উদযাপন করায় আমি আয়োজকদের সাধুবাদ জানাই।”

এবারের আমার ভাষার চলচ্চিত্র উৎসব শুরু হয় ২২ ফেব্রুয়ারি। পাঁচ দিনব্যাপী এই উৎসবে প্রদর্শিত হয়েছে দুই বাংলার ১৯টি পূর্ণদৈর্ঘ্য এবং একটি প্রামাণ্যচিত্রচলচ্চিত্র। যার মধ্যে ‘রেহানা মরিয়ম নূর’, ‘লাল মোরগের ঝুঁটি’, ‘চন্দ্রবতী কথা’, ‘নোনা জলের কাব্য’ এর মত জনপ্রিয় সমসাময়িক সিনেমার পাশাপাশি ছিল ‘আগন্তুক’, ‘জীবন থেকে নেয়া’,‘ধীরে বহে মেঘনা’-র মতো দর্শক নন্দিত ‘ধ্রুপদী’ সিনেমার প্রদর্শনী।
এ বছরও উৎসবের ২০তম আসরে উৎসব প্রাঙ্গণে উপস্থিত ছিলেন গন্ডি, নোনা জলের কাব্য, রাত জাগা ফুল, ‘লাল মোরগের ঝুঁটি’- সিনেমার কলাকুশলী। চলচ্চিত্রপ্রেমীদের জন্য চলচ্চিত্র উপভোগের পাশাপাশি ছিল চলচ্চিত্র নির্মাতা ও কলাকুশলীদের সাথে সরাসরি মতবিনিময়ের সুযোগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ভাষা শহীদদের স্মরণে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে আমার ভাষার চলচ্চিত্র উৎসব পালন করে থাকে। এবছর চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি পুরোনো দিনের বাংলা সিনেমার ফেস্টুন প্রদর্শনী, বাংলা চলচ্চিত্র বিষয়ক তথ্যচিত্র প্রদর্শন এবং চলচ্চিত্র নিয়ে মত বিনিময় সভা। করোনা প্রকোপের কারণে এবারের আয়োজনে ছিল বিশেষ সতর্কব্যবস্থা।