Home সারাদেশ হাসুমণি’র পাঠশালার উদ্যোগে ১৫ আগষ্ট শহীদ স্মরণে শ্রদ্ধার্ঘ্য অনুষ্ঠান

হাসুমণি’র পাঠশালার উদ্যোগে ১৫ আগষ্ট শহীদ স্মরণে শ্রদ্ধার্ঘ্য অনুষ্ঠান

37

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ ১৫ আগষ্ট “জাতীয় শোক দিবস” উপলক্ষে জামালপুরে হাসুমণি’র পাঠশালার উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে চিত্রপ্রদর্শনী। বীরমুক্তিযুদ্ধা গীতিকার নজরুল ইসলাম বাবু মিলনায়তনে আলোচনা সভা ও মঞ্চ নাটক “মেজর” মঞ্চস্থ হয়।

৩১ আগষ্ট বৃহস্পতিবার বিকেল ৪ টায় জামালপুর শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে চিত্রপ্রদর্শনী ও অনুষ্ঠানে উদ্বোধন করেন বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক শবনম জাহান।

উদ্বোধন শেষে আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন একুশে পদকে ভূষিত সাংবাদিক ও লেখক অজয় দাস গুপ্ত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমারিক সচিব শহীদ কর্ণেল জামিল এর কন্যা চিত্রশিল্পী আফরোজা জামিল কংকা,জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ হালিম, বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির নির্বাহী কমিটির সদস্য রেমন্ড আরেং এমপি,জামালপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ, সাধারন সম্পাদক বাবু বিজন কুমার চন্দ। আলোচনাসভাটি সভাপতিত্ব করেন হাসুমণি’র পাঠশালার সভাপতি বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য মারুফা আক্তার পপি।

আলোচনা সভায় মূখ্য আলোচক অজয় দাসগুপ্ত বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা মানে একটি আদর্শকে হত্যা করা হয়েছে। বঙ্গবন্ধু বাংলাদেশ গড়ার যে স্বপ্ন শেষ করতে পারেনি সেটা সমাপ্ত করছেন তার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯৮১ সালে যখন শেখ হাসিনা দেশে আসলেন তখন থেকেই তাকে হত্যার চেষ্টা করা হচ্ছে। শেখ হাসিনা না থাকলে আমাদের রাষ্ট্র আজ যে অবস্থানে এসেছে সেটা সম্ভব হতো না।
শহীদ কর্ণেল জামিল তণয়া আফরোজা জামিল কংকা তার বক্তব্যের মধ্যেদিয়ে একটি আবেগঘন পরিবেশ তৈরি করেন। তার বক্তব্যে হাউজের অনেকে কেঁদে ফেলেন।

আলোচনা শেষে মঞ্চ নাটক “মেজর” মঞ্চস্থ করা হয়।