Home জাতীয় হাওরের ফসলের ক্ষতির প্রভাব চালের বাজারে পরবেনা– জাহিদ ফারুক

হাওরের ফসলের ক্ষতির প্রভাব চালের বাজারে পরবেনা– জাহিদ ফারুক

44

সিলেট অফিস: বোরো ফসল রক্ষায় সরকারের পাশাপাশি হাওরাঞ্চলের সকল শ্রেণিপেশার মানুষকে এগিয়ে আসার উদাত্ত আহবান জানান পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক । তিনি বলেন,ক্ষতি পুষিয়ে নিতে সরকারের পক্ষ হতে পুনঃবাসনসহ সব রকমের সহায়তা করা হবে। হাওরের ফসলের ক্ষতির প্রভাব চালের বাজারে পরবেনা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বাঁধ নির্মানে অনিয়মের বিষয়ে মন্ত্রনালয়ে উচ্চ পর্যায়ে তদন্ত কমিটি করা হবে। তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনা হবে। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দ্রুততার সাথে হাওর রক্ষা বাঁধের সমস্যার স্থায়ী সমাধানের করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত হাওরের খবর নিচ্ছেন। সরকার হাওর পাড়ের সমস্যা সমাধানে বদ্ধপরিকর রয়েছে।

আজ সুনামগঞ্জ জেলার জামালগন্জ উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্হ হালির হাওর,তাহিরপুর ও ধর্মপাশা উপজেলার মহালিয়া হাওর পরিদর্শন করে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন প্রতিমন্ত্রী ।

এ সময় উপস্থিত ছিলেন মাননীয় সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন, অতিরিক্ত সচিব ( উন্নয়ন), মিজানুর রহমান, মহাপরিচালক পানিউন্নয়ম বোর্ড প্রকৌশলী ফজলুর রশিদ, মাহবুবর রহমান, এডিজি( পূর্ব), জেলা প্রশাসক সুনামগঞ্জ ও পাউবোসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত ধর্মপাশা উপজেলার মহালিয়া হাওর পরিদর্শনের সময় পাউবোর কাজে সহায়তার জন্য স্বেচ্ছায় বাঁধ রক্ষার সাথে জড়িত দেবাশীষসহ অন্যান্যদের প্রতিমন্ত্রী ব্যক্তিগত তহবিল হতে তাৎক্ষনিকভাবে ২০হাজার টাকা প্রদান করেন। এসময় প্রতিমন্ত্রী কৃষক ভাইদের আশ্বস্ত করেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের কল্যাণে নিয়োজিত আছেন; ক্ষয়ক্ষতি যা হয়েছে তা পুষিয়ে দেয়া হবে। আগামীতে যেনো এরকম না হয় তাই স্থায়ী বাঁধ নির্মান করা হবে।

প্রতিমন্ত্রী জাহিদ বলেন, বাঁধ নির্মানে কোনো গাফিলতি পাওয়া গেলে কোনো ক্ষমা নয়। আমাদের মনে রাখতে হবে ঝড়,বৃষ্টি জলোচ্ছ্বাস এগুলো প্রকৃতির নিয়মে হয়। এগুলো রোধ মানুষ করতে পারবেনা। ঝড়,বৃষ্টি জলোচ্ছ্বাস এটার সাথেই বসবাস করতে হবে,তবে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে হবে তার জন্য টেকসই ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বঙ্গবন্ধুর বাংলাদেশে কৃষি ও কৃষকের গুরুত্ব আগে।জাতির পিতা বঙ্গবন্ধু তিনি নিজেই কৃষক ভাইদের দরদ বুজতেন। তাইতো তিনি কৃষক বন্ধুও বটে। বঙ্গবন্ধুর বাংলাদেশে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষকদের অগ্রাধিকার দিয়েই কাজ করে যাচ্ছে। দেশের উন্নয়নের জন্য কৃষির সমৃদ্ধ অনস্বীকার্য।