Home সাহিত্য ও বিনোদন ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক সঙ্গীতজ্ঞদের স্মরনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক সঙ্গীতজ্ঞদের স্মরনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

58

স্টাফ রিপোটার: সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক বাংলাদেশের বরেণ্য শিল্পী, সুরকার ও সঙ্গীতজ্ঞ স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানটি চলবে ৮-১৫ জুন (১০ তারিখ ব্যতীত) সন্ধ্যা সাড়ে ৬ টায় একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে । একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে প্রতিদিন স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির সম্মানিত সচিব মো. আছাদুজ্জামান। প্রতিদিনই চলবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

তারই ধারাবাহিকতায় আজ ৮ জুন অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশন এর মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, বিশিষ্ট সংগীত পরিচালক শেখ সাদি খান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন।

আলোচনা পর্বের পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। ওস্তাদ আয়েত আলী খাঁ, ওস্তাদ আলী আকবর খাঁ, পন্ডিত রবি শংকর এবং ওস্তাদ আলাউদ্দিন খাঁ এর স্মরণে শাস্ত্রীয় সংগীত ‘সারোদ’ পরিবেশন করেন ইল হাস ফুল ঝুড়ি ও ইসরা ফুল ঝুড়ি এবং মো. ইউসুফ খান। সেতার পরিবেশন করেন জ্যোতি ব্যানার্জী। সমবেত যন্ত্রসংগীত পরিবেশন করেন টুংটাং, রুবাব ও আশিকুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন লীনা তাপসী খান।