Home কৃষি সৌর সেচ পাম্প ব্যবহারে বিদ্যুতে বছরে ৮৫ কোটি টাকা সাশ্রয় সম্ভব

সৌর সেচ পাম্প ব্যবহারে বিদ্যুতে বছরে ৮৫ কোটি টাকা সাশ্রয় সম্ভব

37

আবুল বাশার মিরাজ, ঢাকা: বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) উপ-প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মো. সারওয়ার হোসেন বলেছেন, সৌর সেচ পাম্প ব্যবহারে কেবল বিদ্যুতেই বছরে ৮৫ কোটি টাকা সাশ্রয় সম্ভব।সরকারের পক্ষ থেকে সোলার পাম্প ব্যাপকভাবে ব্যবহার করার উদ্যোগ নেওয়া হলে বিদ্যুতের ব্যবহার কমানো ও সেচের ভর্তুর্কিও একটা সময় বন্ধ করা যাবে। কৃষিতে উৎপাদন খরচ কম ও বহুমুখী ফসল উৎপাদন করার ক্ষেত্রে সোলার পাম্প যুগান্তকারী ভূমিকা রাখবে৷

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর কৃষিকৌশল বিভাগ সোলার পাম্পের মাধ্যমে সেচ সম্ভাবনা ও চ্যালেঞ্জ ও অভিজ্ঞতা শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় তিনি এসব কথা বলেন।
Prospects and Challenges of Solar pump Irrigation in Bangladesh Experiences of BADC’ শীর্ষক সেমিনারটি সোমবার (৫ আগস্ট ২০২২) বিকালে ঢাকাস্থ আইইবির সদর দফতরের শহীদ প্রকৌশলী ভবনের কাউন্সিল হলে ওই সেমিনার অনুষ্ঠিত হয়।

আইইবির কৃষিকৌশল বিভাগের সভাপতি ইঞ্জিনিয়ার মো. মোয়াজ্জেম হুসেন ভূঞার সভাপতিত্বে ও সম্পাদক ইঞ্জিনিয়ার মো. মিছবাহুজ্জামান চন্দনের সঞ্চালনায় সেমিনার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাবেক উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক ড. এম. এ. সাত্তার মন্ডল। সেমিনারে সম্মানিত আলোচক হিসাবে হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. ইঞ্জিনিয়ার মো. আইয়ুব হোসেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএডিসির উপ-প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মো. সারওয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবির সভাপতি ইঞ্জিনিয়ার মো. নূরুল হুদা, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, আইইবির (এইচআরডি) সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান ও বিএডিসির সদস্য পরিচালক ইঞ্জিনিয়ার ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ। সেমিনারে স্বাগত বক্তব্য দেন আইইবির সম্মানী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন (শীবলু)। সেমিনারে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন আইইবির সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মো. শফিকুল ইসলাম শেখ।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য ড. এম. এ. সাত্তার মন্ডল বলেন, সোলার পাম্প থেকে উত্তোলনকৃত পানি সেচের পাশাপাশি খাওয়া ও গৃহস্থালী কাজে ব্যবহারের সুযোগ সৃষ্টি বাংলাদেশের জন্য হবে আর্শীবাদ। এ প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে সেচের ও অন্যান্য কাজে ব্যবহৃত বিদ্যুৎ শক্তি সাশ্রয়ে সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হবে। দেশের ক্রমবর্ধমাণ বিদ্যুৎ চাহিদা নিরসন ও প্রত্যন্ত অঞ্চলে সোলার নির্ভর সেচ সুবিধা দেশের বর্তমান প্রেক্ষাপটে খুবই জরুরী।